প্রকাশিত : ২০ জুন, ২০২০ ২০:৪৩

গ্রামীন ব্যাংক অবসরপ্রাপ্ত সৈনিকদের অধিকার আদায়ে হস্তক্ষেপ চান মাননীয় প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
গ্রামীন ব্যাংক অবসরপ্রাপ্ত সৈনিকদের অধিকার আদায়ে হস্তক্ষেপ চান মাননীয় প্রধানমন্ত্রীর

যাদের শরীরের রক্ত ঘামে প্রতিষ্ঠিত হয়ে আজকে বিশ্ব দরবারে পরিচিত হলো গ্রামীণ ব্যাংক। যাদের পরিশ্রম ও ত্যাগে অর্জিত হলো নোবেল পুরষ্কার আজ তারা দ্বারে দ্বারে ঘুরছে তাদের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে। বাংলাদেশ সরকার  ভূমিহীন ও বিত্তহীন মানুষে আর্থ-সামাজিক উন্নয়নের কথা বিবেচনা করে ১৯৮৩ সালের ৪ঠা সেপ্টেম্বর “গ্রামীণ ব্যাংক অধ্যাদেশ ১৯৮৩” জারী করেন এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ মর্যাদায় প্রফেসর মুহাম্মদ ইউনূসকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দিয়ে  ২রা অক্টোবর‘১৯৮৩ তে  প্রতিষ্ঠিত হলো গ্রামীণ ব্যাংক নামে আরও একটি সরকারী ব্যাংকের।   এরপর হতে শুরু হলো সহকর্মীদের নতুন উদ্যোমে পথ চলা।  তারা নিজেদের সমস্ত মেধা, শ্রম দিয়ে ঝাপিয়ে পড়লো।  অজ পাড়া গাঁয়ের মেটো, কর্দমাক্ত ও পিচ্ছিল পথে মাইলের পর মাইল গ্রাম থেকে গ্রামে ছুটে বেড়িয়েছে। কোথাও আবার গামছা পরে খাল পার হতে হয়েছে।  রাতের পর রাত শীতের মধ্যে কষ্ট করে থাকতে হয়েছে গ্রামের স্কুলের বারান্দায়  তা আজ অবিশ^াস।  ২০০৬ সালে নোবেল পুরষ্কার অর্জনের মাধ্যমে বিশ^ দরবারে ঠাঁই করে নিয়েছে এক অনন্য শিখরে।  কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস যাদের মেধা, শ্রম ও ত্যাগের বিনিময়ে আজ গ্রামীণ ব্যাংক  একটি সাবলম্বি ও  লাভজনক প্রতিষ্ঠানে অধিষ্ঠিত হয়েছে সেই কর্মী বাহিনী তাদের অধিকার বাস্তবায়নের জন্য দ্বারে দ্বারে ধর্না দিচ্ছে। গ্রামীণ ব্যাংকের  প্রায়  ১২ হাজার কর্মকর্তা/কর্মচারী গ্রামীণ ব্যাংক হতে শতভাগ পেনশন সমর্পন করে অবসরে এসে বর্তমানে আর্থিক কষ্টে, মানবেতর জীবন যাপন করছে। শতভাগ পেনশন সমর্পনকারীদের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে- মানবতার মা, মেহনতী মানুষের আস্থার প্রতিক, মধ্যবিত্তের নয়নের মনি, উন্নয়নের রোল মডেল, বঙ্গবন্ধু সুযোগ্য উত্তরসুরী মাননীয় প্রধানমন্ত্রী প্রজ্ঞাপন জারী করেন। অর্থ মন্ত্রণালয়,অর্থ বিভাগ, প্রবিধি অনুবিভাগ, প্রবিধি শাখা-১, প্রজ্ঞাপন নং-০৭.০০.০০০০.১৭১.১৩.০১৩.১৩.০৮, তারিখ ঃ ০১-০২-২০১৬ খ্রিঃ মোতাবেক ১০০% পেনশন সমর্পনকারীগণ এবং প্রচলিত বিধানমতে পারিবারিক পেনশন ভোগীগণ প্রতি বছর দুইবার উৎসব ভাতা এবং মাসিক চিকিৎসা ভাতা প্রাপ্য হবেন।  যা ০১-০৭-২০০৪ খ্রিঃ হতে কার্যকর হবে এবং অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ, প্রবিধি অনুবিভাগ, প্রবিধি শাখা-১ অধিশাখা, প্রজ্ঞাপন নং-০৭.০০.০০০০.১৭১.১৩.০১৩.১৪-১১৮, তারিখ ঃ ০৮-১০-২০১৮ খ্রিঃ শতভাগ পেনশন সমর্পনকারী অবসরপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীদের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করণার্থে অবসর  গ্রহণের তারিখ হতে ১৫ বছর সময় অতিক্রান্তের পর তাদের পেনশন পুনঃস্থাপন করা হবে।  যা ০১-০৭-২০১৭ খ্রিঃ হতে কার্যকর হবে। এমন মুহূর্তে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন তাদের মাঝে আশা জাগিয়েছে। গত ২৮-০৭-২০১৯ তারিখ অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠকে গ্রামীণ  ব্যাংক অবসরপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককে এবং গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কে প্রয়োজনীয় কাগজ পত্রসহ উপস্থিত থাকতে বলা হয়।  উক্ত বৈঠকে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত হলেও গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত হননি। বৈঠকে সমিতির পক্ষ হতে অবসরপ্রাপ্তদের ন্যায্য দাবীর পক্ষে প্রয়োজনীয় কাগজ পত্র উপস্থাপন করলে মাননীয় অর্থমন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল বিষয়টি সমাধান করার আশ^াস দেন।  পরবর্তীতে ৩য় বৈঠক অনুষ্ঠিত হলেও মাননীয় অর্থমন্ত্রী উপস্থি'ত না থাকায়  বিষয়টি আলোচ্যসূচীতে থাকলেও আলোচনা হয়নি।  বর্তমানে বিষয়টি অমিমাংসিত রয়েছে।

উল্লেখ্য যে, গ্রামীণ ব্যাংকের কর্মকর্তা/কর্মচারীদের পেনশন ব্যয় নির্বাহের জন্য শাখা অফিস, এরিয়া অফিস, যোনাল অফিস ও প্রধান কার্যালয়ে কর্মরত সকল স্কেলপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীর মূল বেতনের ৬০% টাকা সংশ্লিষ্ট অফিসের ব্যয় দেখিয়ে পেনশন খাতে স্থানান্তর করা হয়।  অবসর সংক্রান্ত সকল প্রকার ব্যয় এই পেনশন খাত থেকে প্রদান করা হয়ে থাকে। ফলশ্রুতিতে অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা বঞ্চনার শিকার।

গ্রামীণ ব্যাংকের শতভাগ পেনশন সমর্পনকারীদের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করার লক্ষে- মানবতার মা, মেহনতী মানুষের আস্থার প্রতিক, সকল পেশাজীবির মধ্যমনি, উন্নয়নের রোল মডেল, বঙ্গবন্ধু সুযোগ্য উত্তরসুরী মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন গ্রামীন ব্যাংক অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী কল্যান সমিতির সদস্যবৃন্দ।

উপরে