প্রকাশিত : ২৪ জুন, ২০২০ ১৬:৫৪

করোনায় পাল্টে গেছে বগুড়ার শেখেরকোলা কুমারপাড়ার চির চেনা রুপ

আয় উর্পাজনের ভবিষ্যত নিয়ে কুমারদের চোখে মুখে বিষন্নতার ছাপ
আব্দুর রহিম বগরা
করোনায় পাল্টে গেছে বগুড়ার শেখেরকোলা কুমারপাড়ার চির চেনা রুপ

রং বেরং দৃষ্টি নন্দন প্লাস্টিক সামগ্রী ঘরে ঘরে স্থান করে নিলেও, মাটির তৈরী কিছু কিছু পণ্যের চাহিদা আগের চাইতে বহুগুন বেড়েছে। বিশেষ করে বগুড়ার পরিচিতির ক্ষেত্রে ব্রান্ড হিসাবে বিবেচিত বগুড়ার দইয়ের জনপ্রিয়তার পিছনে রয়েছে মাটির সরা, হাড়ি, বারকি, বাটি, গ্লাস, ডুঙ্গির রহস্য। 

আগুনের তাপে দুধ জ্বাল দিয়ে যে প্রক্রিয়ায় দই তৈরী হয়, তাতে যেমন প্লাস্টিক পটে দই জমানো সম্ভব নয়, তেমনি স্বাদ থাকেনা ও নষ্ট হয়ে যায়। তাই দইয়ের স্বাদ, বর্ণ, গুন- মান ও স্থায়িত্বের জন্য মাটির পাত্রের বিকল্প নেই। তাছাড়া ভোজন প্রিয় মানুষও জানে রসনা তৃপ্তির জন্য দই নিতে হলে মাটির সরা, হাড়ি বা বারকির দই নিতে হবে। আর সেই মাটির সরা, বারকি সহ নানান আকারের দইয়ের পাত্র তৈরী ও বেচা কেনার উপর টিকে আছে বগুড়ার ঐতিহ্যবাহী মৃৎ শিল্প। 

কিন্তু করোনায় পাল্টে গেছে বগুড়া সদরের শেখেরকোলার কুমারপাড়ার চির চেনা রুপ। কর্মব্যস্ত মানুষের এই গ্রামে নেমে এসেছে এক ধরনের স্থবিরতা। করোনার বন্ধে কুমার পাড়ার মানুষের আটকে গেছে লক্ষ লক্ষ টাকার সরা, হাড়ি, বারকি, বাটি, গ্লাস, ডুঙ্গি। ঘর, বারান্দা, আঙ্গিনা ও খুলিতে সে সব মালামাল স্তুপ হয়ে আছে। 

অথচ ঈদ মৌসুম ছাড়াও বগুড়া সহ বিভিন্ন জেলা থেকে মালামাল নিতে এই গ্রামে ছুটে আসতো ট্রাক সহ নানা যানবাহন। চাকার দাগ না মুছতেই গ্রামের রাস্তায় ঢুকতো একের পর এক গাড়ি। তখন ‘পন’ (ভাটা) পোড়ানো মালামাল ঠান্ডা না হতেই চলে যেত দই মিষ্টির কারখানায়। আর আজ করোনার দূর্যোগে ‘পন’ পোড়ানো সরা, হাড়ি, বারকি, বাটি কেনার কেউ নেই বলে তা ‘পনে’ই শোভা পাচ্ছে। তাই আয় উর্পাজনের ভবিষ্যত নিয়ে বগুড়ার এই কুমার পাড়ার মানুষদের চোখে মুখে বিষন্নতার ছাপ। 

রক্তের সম্পর্কের সূত্রে জন্মের পর থেকে যে মানুষদের মাটির সাথে সম্পর্ক, যে মাটিকে ঘিরে তাদের বেড়ে ওঠা, আয় উপার্জন, ঘর সংসার। করোনার কারনে সেই মাটির সন্তানরা হাত-পা গুটিয়ে বসে থাকবে আর কত দিন ! এই কুটির শিল্পের উৎপাদন ব্যবস্থায় পুরুষদের পাশাপাশি থাকে নারীদের সমান অংশগ্রহণ। তাই এই গ্রামের কয়েক ঘর নারীকে দেখা যায় কাদা মাটির কাজ করতে। কেউ কেউ বলছেন অলস ভাবে আর কত বসে থাকি ? তাতে তো শরীর অচল হয়ে যাবে। তাই কাজ যখন জানি, কাজ করছি।        

দইয়ের কারখানা, হোটেল রেস্টুরেন্ট বন্ধ বলে মাটির সরা, হাড়ি বারকি, বাটি, গ্লাস, ডুঙ্গির চাহিদা নেমে গেছে শুন্যের কোটায়। করোনা বন্ধের দুই মাস বসে থেকে খেয়ে পুজি পাট্টা যা ছিল তা শেষ হওয়ায় এই কুমারপাড়ার অনেকে ঘরের মুল্যবান জিনিস পত্র বিক্রী করেছেন। কেউ কেউ শেষ সম্বল জায়গা জমি বিক্রী করেছেন। 

বগুড়ার ছোট বড় শতাধিক দই মিষ্টির কারখানা ও আশে পাশের জেলার চাহিদা মেটাতে এবং ধর্মীয় বড় বড় উৎসবের আগে প্রায় ১০ লক্ষ পিচ মাটির সরা, হাড়ি বারকি, বাটি, গ্লাস, ডুঙ্গি তৈরী ও মজুত গড়ে তোলা হয় এই গ্রামে। কিন্তু করোনার কারনে বগুড়ার দই মিষ্টি কারখানা বন্ধ, ও সীমিত আকারে উৎপাদন হলেও মাটির সরা, হাড়ি বারকি, বাটি, গ্লাস, ডুঙ্গির চাহিদা কম থাকায় এবার মৌসুমের জন্য তৈরী কয়েক কোটি টাকার মালামাল আটকে গেছে। আর এই আটকে যাওয়া মালামালের মধ্যে আছে তাদের কয়েক কোটি কোটি টাকার পুজি। এই পরিস্থিতিতে ধার দেনা আর সমিতির ঋনের টাকা নিয়েই যত চিন্তা তাদের। 

করোনার দূর্যোগে এই কুমারপাড়ার গরীব দুঃখি মানুষ সাহায্যের আশায় পথ চেয়ে থাকেন। দুই এক ঘরে ত্রান সহায়তা পাওয়ার কথা জানালেন তারা। দেশের বড় বড় শিল্পে আর্থিক প্রনোদনার কথা শুনে তাদের দাবী ঐতিহ্যবাহী এই গ্রামীন শিল্পও প্রনোদনার জন্য যেনো বিবেচিত হয়। 

এদিকে কুমারদের দাবীর প্রতি সহানুভুতিশীল বগুড়া সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক বললেন, আমি বগুড়ার এই মৃৎ শিল্প রক্ষায় ও উন্নয়নের জন্য সরকারের কাছে দাবী জানাবো। 

উপরে