প্রকাশিত : ২৬ জুন, ২০২০ ১৭:০৪

ধুনটে যমুনার পানি বাড়লেও বিপদসীমার নিচে

অনলাইন ডেস্ক
ধুনটে যমুনার পানি বাড়লেও বিপদসীমার নিচে

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণের কারণে বগুড়ার ধুনট উপজেলায় ভান্ডারবাড়ি ইউনিয়নে যমুনা নদীর পানি আবারো বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় ২৮ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে শুক্রবার দুপুর পর্যন্ত বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

শুক্রবার দুপরের দিকে বগুড়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপসহকারী প্রকৌশলী আসাদুল হক এ তথ্য নিশ্চিত করেন বলেন, দুই দিন স্থিতিশীল থাকার পর আবরো পানি বেড়ে ১৬ দশমিক ৩৩  সেন্টিমিটার সমতায় প্রবাহিত হচ্ছে। যেভাবে পানি বাড়ছে, তাতে বিপৎসীমা অতিক্রম করে বন্যা হতে পারে। বন্যায় বাঁধ ভেঙে জানমালের যাতে ক্ষতি না হয়, এ জন্য আমরা কাজ করে যাচ্ছি। প্রতিনিয়ত নদীতে সার্ভে করা হচ্ছে। 

উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুল করিম আপেল বলেন, বৈশাখী, রাধানগর, নিউসারিয়াকান্দি, শহড়াবাড়ি, পুকুরিয়া, কৈয়াগাড়ি, বরইতলী, বানিয়াজান ও শিমুলবাড়ি চরের আউশ ধান ও পাট ক্ষেতে পানি প্রবেশ করছে। এ ছাড়া পানি বৃদ্ধি পাওয়ায় প্রবল স্রোতে নদীর পূর্বতীরে আবদি জমি ভেঙে বিলীন হচ্ছে। গত এক সপ্তাহে কমপক্ষে ২০০ মিটার অংশ ভেঙে নদীগর্ভে বিলীন হয়েছে।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মোহন্ত বলেন, প্রতিদিন যমুনা তীরের মানুষের দুঃখ-দুর্দশার খোঁজখবর নেওয়া হচ্ছে। বন্যা হলে জরুরিভাবে সাহায্য সহযোগিতা নিয়ে এলাকার মানুষের পাশে দাঁড়ানোর প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সার্বক্ষণিক বন্যা নিয়ন্ত্রন বাঁধ এলাকা পর্যবেক্ষণে রাখা হয়েছে।

উপরে