প্রকাশিত : ২ জুলাই, ২০২০ ১৭:২৩

কৃষি ও অর্থনৈতিক মুক্তি

শ্যামা সরকার
কৃষি ও অর্থনৈতিক মুক্তি

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। বাংলার রূপ আর সৌন্দর্য যেন প্রকৃতির অপার লীলা। ষড়ঋতুর প্রভাবেই বিভিন্ন সাজে সজ্জিত প্রকৃতি। আর এই স্নিগ্ধ ও মনোমুগ্ধকর প্রকৃতি বা পরিবেশই আমাদের সোনার বাংলা, রূপসী বাংলা। অপরিণামদর্শী কিছু কর্মকাণ্ডের জন্য সোনার বাংলা, রূপসী বাংলা তার সৌন্দর্য হারাতে বসেছে। হতে হচ্ছে নানা ধরনের ক্ষতির সম্মুখীন। এদেশের শতকরা প্রায় ৭০ ভাগ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির ওপর নির্ভরশীল। জীবন ও জীবিকার মূল চালিকাশক্তি কৃষি। তাই কৃষিজাত পণ্য উৎপাদনে ব্যাহত হলে দেশের অর্থনীতিতে নেমে আসবে ধস।

বাংলাদেশের জনগণের একটি বিশাল অংশ তাদের জীবনধারণের জন্য কৃষির ওপর নির্ভর করে। যদিও ধান ও পাট এখানকার প্রধান ফসল। এছাড়া গমের চাহিদাও রয়েছে অধিক। দেশের উত্তর-পূর্ব অঞ্চলে চায়ের চাষ করা হয়ে থাকে। উর্বর জমি ও পানির প্রাচুর্যের কারণে বাংলাদেশের অনেক অঞ্চলে বছরে তিন বার ধান উৎপাদন ও চাষাবাদ হয়ে থাকে। প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও এদেশের  শ্রমনির্ভর কৃষিতে খাদ্য উৎপাদনে উন্নতির মাত্রা অর্জিত হয়েছে। এ অর্জনের কারণ হিসেবে বন্যা নিয়ন্ত্রণ ও সেচ, সারের সর্বোত্তম ব্যবহার ও সরবরাহ এবং গ্রামের মানুষকে ঋণের আওতায় আনাকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে।

খাদ্যশস্য উৎপাদন, টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, কর্মসংসস্থান ও রপ্তানি বাণিজ্যে কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জনসংখ্যা বৃদ্ধি, কৃষিজমি কমতে থাকাসহ জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, খরা, লবণাক্ততা ও বৈরী প্রকৃতিতেও খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ। ধান, গম ও ভুট্টা বিশ্বের গড় উৎপাদনকে পেছনে ফেলে ক্রমেই এগিয়ে চলছে বাংলাদেশ। সবজি উৎপাদনে তৃতীয় আর মাছ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে চতুর্থ অবস্থানে। মোট দেশজ উৎপাদন তথা জিডিপি’তে কৃষি খাতের অবদান ১৩ দশমিক ৬ শতাংশ। খাদ্যশস্য উৎপাদনে বিশ্বে বাংলাদেশের স্থান দশম। দারিদ্র্য, ঘনবসতি, নগরজীবনের নানা অনিশ্চয়তা আর জলবায়ুর পরিবর্তনের ভেতর বাংলাদেশের সম্ভাবনা ও টিকে থাকার মূল জায়গাটি হচ্ছে ভূমি ও কৃষক সম্প্রদায়।

অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা ২০১৯ চূড়ান্ত করা হয়েছে, যাতে বিনা সুদে কৃষি যন্ত্রপাতি ক্রয়ের জন্য ঋণের ব্যবস্থা থাকবে। তাছাড়া কৃষি যান্ত্রিকীকরণ সংহত করার লক্ষ্যে Synchronied Farming চালু করা হয়েছে। ডিজিটাল কৃষি তথা ‘ই-কৃষি’ প্রবর্তনের ধারা জোরদার করা হয়েছে। দেশে মোট ৪শ ৯৯টি কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি), কৃষি কল সেন্টার ১৬ হাজার ১শ ২৩, ইউটিউব, কৃষি তথ্য বাতায়ন, কৃষক বন্ধু ফোন-৩ হাজার ৩শ ৩১, ই-বুক, অনলাইন সার সুপারিশ, ই-সেচ সেবা, কৃষকের জানালা, কৃষকের ডিজিটাল ঠিকানা, কমিউনিটি রেডিওসহ বিভিন্ন মোবাইল এবং ওয়েব অ্যাপ্লিকেশন ও সফটওয়্যার ব্যবহৃত হচ্ছে। ২০১৮-১৯ অর্থবছরে বীজতুলা বিক্রয়ে ই-সেবা, পোকা দমনে পরিবেশবান্ধব ইয়েলো স্টিকি ট্র্যাপ ব্যবহার, নগর কৃষি, ডিজিটাল কৃষি ক্যালেন্ডার বাছাই করে দেশব্যাপী ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে। সময়ের সাথে সামঞ্জস্য রেখে ১৯৯৯, ২০১৩ এবং সর্বশেষ ২০১৮ সালে জাতীয় কৃষিনীতি প্রণয়ন করেছে। জাতীয় কৃষি সম্প্রসারণ নীতি ২০১৯ চূড়ান্তকরণের কার্যক্রম চলমান রয়েছে। এ ছাড়া ক্ষুদ্রসেচ নীতিমালা, জৈব কৃষিনীতি প্রণয়নসহ কৃষি উন্নয়নে বিভিন্ন কার্যকরী ও সময়োপযোগী আইন প্রণয়ন করেছে। কৃষিতে গুরুত্বপূর্ণ ব্যক্তি নীতিমালা ২০১৯ প্রণীত হয়েছে, যার মাধ্যমে কৃষিতে অবদানের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানকে স্বীকৃতিদানের বিষয়টি সংহত/সম্প্রসারিত হবে। (সূত্র : কৃষি মন্ত্রণালয়, তারিখ : ২০২০-০১-০৭)

বাংলাদেশে কৃষিভিত্তিক শিল্পের রয়েছে উজ্জ্বল সম্ভাবনা। পর্যাপ্ত পরিমাণে খাদ্যশস্য, ফল-মূল ও শাক-সবজি উৎপাদন করছে এবং এর মাধ্যমে জাতীয় অর্থনীতিতে ব্যাপক অবদান রেখে চলছে। আলু, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, শিম, বিভিন্ন জাতের লাউ-কুমড়া, পালংশাক, মটরশুটি প্রচুর পরিমাণে উৎপাদন হচ্ছে। এর পাশপাশি ব্রকলি, গাজর, ক্যাপচিকাম, স্ট্রবেরিও উৎপাদন হচ্ছে। সবজি উৎপাদনে বাংলাদেশের সাফল্য আজ আন্তর্জাতিক বিশ্বেও জায়গা করে নিয়েছে। এক্ষেত্রে বিশ্বে বাংলাদেশের অবস্থান তৃতীয়। আমাদের দেশের রূপালি ইলিশের চাহিদা বিশ্বজুড়ে। যা বৈদেশিক মুদ্রা অর্জনে বিশেষ ভূমিকা রাখে। এছাড়া, স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে এদেশের মৎস্য সম্পদের রয়েছে অভাবনীয় ভূমিকা। 

কৃষি ব্যবসা জোরদারের লক্ষ্যে উন্নত যোগাযোগ ও পরিবহন ব্যবস্থা, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, প্রাকৃতিক গ্যাসের সহজলভ্যতা ছাড়া ক্ষুদ্র, মাঝারি এবং বৃহৎ কৃষিভিত্তিক শিল্পের উন্নয়ন সম্ভব নয়। কৃষিজাত পণ্য বিভিন্ন মধ্যপ্রাচ্য এবং ইউরোপীয় দেশসমূহে রপ্তানি করতে হলে কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পের উন্নয়ন ঘটাতে হবে যাতে করে উৎপাদিত কৃষিপণ্যের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হয়। এর ফলে কৃষকরাও কৃষিপণ্য উৎপাদনের মাধ্যমে তাদের আয় এবং জীবনমান উন্নয়নে অনুপ্রাণিত হবে। এছাড়া, কৃষিভিত্তিক শিল্প যেমন : পোল্ট্রি ফার্ম, ডেইরি ফার্ম, খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প, মৎস্য হিমায়িতকরণ ও প্রক্রিয়াজাতকরণ শিল্পেরও চাহিদা রয়েছে। এ সমস্ত কারণে ব্যবসায়ী উদ্যোক্তা এবং বিদেশি বিনিয়োগকারীরা এদেশে কৃষি প্রক্রিয়াজাত শিল্পে বিনিয়োগে আগ্রহী।

ছাদবাগান : সৌখিনতা দিয়ে শুরু হলেও এর সুফল পেতে শুরু করেছেন শহরের মানুষ। এখন অনেক বাসাবাড়ির ছাদ, বারান্দা ও ব্যালকনিতে দেখা যায় সবুজ গাছ আর রঙিন ফুল, ফল ও সবজির নান্দনিক শোভা। শহরের মানুষের এই প্রকৃতির সান্নিধ্য পাওয়ার চেষ্টাকে উপজীব্য করে গড়ে উঠেছে অনেক নার্সারি। এতে কর্মসংস্থান হচ্ছে বহু মানুষের। রাসায়নিক ব্যবহার না করার ফলে সবজি খুব সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত হয়। বেগুন, টমেটো, বরবটি, ক্যাপসিকাম, ঝিঙা, ধুন্দল. ঢেঁড়স, পুঁইশাক, করলা, মরিচ, মিষ্টি কুমড়াসহ নানা জাতের সবজি চাষ হচ্ছে ছাদে। এছাড়া, পেয়ারা, আম, কলা, লেবু, বড়ই, স্ট্রবেরি, পেঁপে, সফেদা, ডালিমসহ দেশীয় জাতের প্রায় সব ফলেরই ছাদে চাষাবাদ হচ্ছে। বাহারি দেশি-বিদেশি ফুলের চাষ আরও অনেক বছর আগে থেকেই জনপ্রিয়তা  পেয়েছে। অনেকেই নিজেদের চাহিদা মিটিয়ে এর থেকে অর্থনৈতিকভাবেও স্বাবলম্বী হচ্ছেন। ভবিষ্যতে এই ছাদবাগান অর্থনীতিতে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

বর্তমান সময়ে বাংলাদেশে জনপ্রিয় হয়ে উঠেছে ফুল চাষ। এই ফুল চাষ করে যেমন একজন চাষি তার জীবনমান উন্নয়ন করেছেন তেমনি অর্থনৈতিকভাবেও স্বাবলম্বী হয়েছেন। যা আমাদের দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলছে। আমাদের দেশে জারবেরা, চন্দ্রমল্লিকা ও জিপসি ফুল ও রজনীগন্ধাসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির ফুলের চাষ করা হয়। 

কৃষিক্ষেত্রে সকল ধরনের (শিক্ষিতসহ) নারীর রয়েছে অসামান্য অবদান। নারীরাই মাঠে বর্ষাকালীন শস্য থেকে শুরু করে রবিশস্য উৎপাদনের সময় পর্যন্ত নিরলস পরিশ্রম করে। এছাড়া, গ্রামীণ ক্ষুদ্র ও কুটির শিল্পের সিংহভাগই নারীকেন্দ্রিক। বিভিন্ন প্রতিষ্ঠানে নারীদের কাজ করার সুযোগ থাকলেও অধিকাংশ ক্ষেত্রেই প্রতিষ্ঠানগুলো তাদের সে সুযোগ থেকে বঞ্চিত করে। এর কারণে তাদের মধ্যে দেখা দেয় কর্মবিমুখতা। 

ক্ষুদ্র ও কুটির শিল্পে নারীদের অবদান অর্থনীতিকে শুধু চাঙাই করবে না বরং আর্থ-সামাজিক উন্নয়নের সূচনাও ঘটাবে। সমাজে নারীরা বোঝা হয়ে নয়, আর্থ-সামাজিক উন্নয়নের সঙ্গে সঙ্গে নারী মুক্তিকেও সুনিশ্চিত করবে। শুধু হস্ত বা বয়ন শিল্প নয়, কৃষিভিত্তিক প্রতিটি অর্থনৈতিক ক্ষেত্রে নারীর গুরুত্ব অপরিসীম। প্রযুক্তি বিদ্যায় সফলতা ও সুফলকে কাজে লাগিয়ে দেশের অনেক শিক্ষিত বেকার আজ স্বাবলম্বী, প্রতিষ্ঠিত ও সফল। চাকরি করার সুযোগ না পেয়ে তারা নানাভাবে কৃষি, মৎস্য উৎপাদনে নিজেদের নিয়োজিত করেছে। এর ফলে অর্থনৈতিকভাবে বিশে^র দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে আমাদের দেশ বাংলাদেশ। 

কৃষি, অর্থনীতি ও জনসংখ্যা এ তিনটি একে অপরের পরিপূরক। গ্রামে জনসংখ্যার চাপ অত্যধিক, যার কারণে কৃষিক্ষেত্রে এর প্রভাব অভাবনীয়। অতিরিক্ত জনবিস্ফোরণ আমাদের অর্থনীতিতে ভয়াবহ প্রভাব ফেলছে। প্রতিকূল পরিবেশের মোকাবেলা করেই কৃষিকাজকে এগিয়ে নেয়া ও অর্থনৈতিক ভারসাম্য রক্ষা করে জীবনযাত্রার মান উন্নয়ন করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘একটি বাড়ি, একটি খামার’ প্রকল্পের আওতায় প্রান্তিক চাষিদের জীবনযাত্রায় এক অন্য মাত্রা যোগ হয়েছে। এছাড়া, পল্লী সঞ্চয় ব্যাংকের অধীনে কৃষকরা ১০০ টাকা সঞ্চয় করলে সমপরিমাণ টাকা সরকারের পক্ষ থেকে দেয়া হয়। সঞ্চয়ের আগ্রহ বাড়লে ব্যক্তিগত পুঁজি গড়তে বিশেষ সহায়ক হয়। এভাবেই ব্যবসা-বাণিজ্যের প্রভাব বাড়বে, নতুন নতুন উদ্যোক্তা তৈরি হবে, সমৃদ্ধ হবে দেশের অর্থনীতি।

বর্তমান সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ার লক্ষ্যে কৃষি খাতকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করে কৃষির উন্নয়ন ও কৃষকের কল্যাণকে সর্বোচ্চ বিবেচনায় নিয়ে নানমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃষি খাতে সময়োপযোগী পদক্ষেপের কারণে কৃষি আজ বাণিজ্যিক কৃষিতে রূপান্তরিত হয়েছে।  

কৃষক দারিদ্র্যমুক্ত হলেই দেশে অর্থনৈতিক সচ্ছলতা আসবে। কৃষিক্ষেত্রে যেকোনো ধরনের সাফল্য কৃষকের মুখে হাসি ফোটায়। এসব বিবেচনায় নির্বাচনী ইশতেহার ২০১৮, এসডিজি ২০৩০, রূপকল্প ২০২১ এবং রূপকল্প ২০৪১-এর আলোকে জাতীয় কৃষিনীতি, ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, টেকসই উন্নয়ন অভীষ্ট, ডেল্টাপ্ল্যন : ২১০০ এবং অন্যান্য পরিকল্পনা দলিলের আলোকে সময়াবদ্ধ কর্মপরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

শ্যামা সরকার

ম্যানেজার (কমিউনিকেশন, পাবলিকেশন অ্যান্ড রিসার্চ)
উদ্দীপন, প্রধান কার্যালয়।

উপরে