প্রকাশিত : ১৩ জুলাই, ২০২০ ১৯:৪২
সড়ক নির্মাণে অনিয়ম-দুর্নীতি

শেরপুরে ঠিকাদারের বিচার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
শেরপুরে ঠিকাদারের বিচার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

বগুড়ার শেরপুরে একটি গ্রামীণ সড়ক নির্মাণ কাজে ঠিকাদারের অনিয়ম-দুর্নীতি এবং সড়কের নকশা অনুযায়ী কালভার্ট নির্মাণ না করায় পাশের জলাশয়ের ত্রিশ লাখ টাকার মাছ ভেসে যাওয়ায় ক্ষতিপুরণ দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করা হয়েছে।

সোমবার দুপুরের দিকে উপজেলার শালফা ভিটারচড় এলাকায় স্থানীয় এলাকাবাসী ও ক্ষতিগ্রস্ত মাছ চাষীর উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়।

এতে বক্তব্য রাখেন সমাজসেবক খলিলুর রহমান, লিমন হাসান, মোয়াজ্জেম হোসেন, আব্দুস সামাদ প্রমূখ বক্তব্য রাখেন। কর্মসূচিতে বক্তারা শালফা টু ভস্তা ভিটেরচড় পর্যন্ত সড়কটি নির্মাণ কাজে অনিয়ম-দুর্নীতির অভিযোগ এনে ঠিকাদার ও শেরপুর পৌরসভার প্যানেল মেয়র নাজমুল আল খোকনের শাস্তি দাবি করেন।

পাশাপাশি সড়কটির নকশা অনুযায়ী কালভার্ট নির্মাণ না করে দেয়া এবং গাফিলতির কারণে সড়কটির পাশের একটি নয় বিঘা জলাশয়ের ত্রিশ লাখ টাকার মাছ ভেসে যায়। এতে করে শাহ আলম নামের এক মাছ চাষী মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছেন। মানবন্ধন কর্মসূচিতে সেই ক্ষতিপুরণও দাবি করেন বক্তারা।

ক্ষতিগ্রস্ত মাছ চাষী শাহ আলম জানান, উপজেলার খানপুর ইউনিয়নের শালফা বাজার থেকে ভিটারচর এলাকায় গ্রামীণ সড়কের পাশে প্রায় নয় বিঘা আয়তনের একটি সরকারি জলাশয় লিজ নিয়ে মাছ চাষ করে আসছেন। ওই জলাশয়ে প্রায় ৪০লাখ টাকার বিভিন্ন জাতের মাছ রয়েছে।

এই মাছ চাষী ও তার ভাই উপজেলা যুবলীগের যুগ্ন সাধারন সম্পাদক মো. রফিক আরও জানান, জলাশয়ের পাশ দিয়ে ভিটারচর গ্রামে যাওয়া আসার রাস্তায় একটি কালভার্ট। এই রাস্তাটি উন্নয়নের জন্য স্থানীয় সরকারক র্তৃপক্ষ থেকে কাজ চলমান রয়েছে। বগুড়ার একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের নিকট থেকে কাজ নেন ঠিকাদার নাজমুল আলম খোকন। কিন্তু এই সড়কটি নির্মাণ কাজে নিম্নমানের ইট-বালি-খোয়া ব্যবহার করা হয়েছে। এছাড়া সড়কের ক্ষতিগ্রস্ত কালভার্ট মেরামতের পরিবর্তে মাটি দিয়ে ভরাট করে দিয়েছেন। ফলে গত ১০ জুলাই রাতে আষাঢ়ের বৃষ্টিতে মাটির নিচে চাপা পড়ে থাকা কালভার্টের স্থানে সড়ক ধ্বসে আমার জলাশয়ের মাছ ভেসে গিয়ে উক্ত পরিমাণ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ওই ঠিকাদারের অবহেলার কারণে এই ক্ষতির মুখে পড়েছেন বলেও দাবি করেন তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) উপ-সহকারি প্রকৌশলী আব্দুর রশিদ জানান, ওই সড়কের এক কিলোমিটার পাকাকরণ নির্মাণ কাজের জন্য ৬৫ লাখ টাকা ব্যয় ধরা হয়। আর এই কাজটি পানব বগুড়ার ঠিকাদারী প্রতিষ্ঠান লিমন কনষ্ট্রাকশন। কিন্তু পৌরসভার প্যানেল মেয়র ও ঠিকাদার নাজমুল আলম খোকন সাব ঠিকাদারী নিয়ে কাজটি করেছেন।

এ প্রসঙ্গে বক্তব্য জানতে অভিযুক্ত ঠিকাদার ও শেরপুর পৌরসভার প্যানেল মেয়র নাজমুল আলম খোকনের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও মোবাইল ফোন বন্ধ থাকায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি। 

শেরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মিজানুর রহমান এ প্রসঙ্গে বলেন, ঠিকাদারের গাফিলতির কারণে এক মাছ চাষীর মোটা অঙ্কের টাকা ক্ষতি হয়েছে-এমন অভিযোগ পেয়েছি। এছাড়া ঘটনাটি নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী। বিষয়টি গুরুত্বের সাথে খতিয়ে দেখা হচ্ছে বলে দাবি এই পুলিশ কর্মকর্তা

 

উপরে