প্রকাশিত : ৯ সেপ্টেম্বর, ২০২০ ১৫:৪০

মৌখিক নির্দেশনায় স্কুলে যেতে বাধ্য করছেন বিভাগীয় উপপরিচালক

মৌখিক নির্দেশনায় স্কুলে যেতে বাধ্য করছেন বিভাগীয় উপপরিচালক

রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষার বিভাগীয় উপপরিচালক আবুল কালাম আজাদ মৌখিক নির্দেশনায় স্কুলে যেতে বাধ্য করছেন রাজশাহীর প্রতিটি উপজেলার শিক্ষকদের। এতে করে শিক্ষকদের মধ্যে হতাশা বিরাজ করছে। অনেক সহকারি শিক্ষক মনে করছেন এই সময়ে স্কুলে গিয়ে জীবনের ঝুঁকিতে পড়তে পারেন। অনেকে আবার মনে করছেন জীবন আগে পরে অন্যসব।

এই বিষয়ে পবা উপজেলার মধুসূদনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুফিয়া খাতুন বলেন অধিদপ্তর কিংবা মন্ত্রনালয় যে নির্দেশ দেননি, তা নিছকই নিজেদের আলোচনায় এনে স্কুলে সপ্তাহে দুই দিন যাওয়াটা কতটুকু যুক্তি সংগত বুঝি না। তিনি আরো বলেন আমাদের কোন বিপদ হলে কে দায়িত্ব নিবেন বলেও তিনি প্রশ্ন তুলেন। পবা উপজেলার কয়রা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক শাকিরা বানু বলেন, আমাদের প্রধান শিক্ষক খুরশিদা মহল জেলা মিটিং এর সিন্ধান্ত অনুযায়ী আমাদের বুধবার ও রবিবার স্কুলে যেতে বলেছেন।তিনি বলেন সরকারকে বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলায় এর মূল উদ্দেশ্য। বোয়ালিয়ার ধরমপুর সমশের আলী মোল্লা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক অনুজা পারভীন বলেন, আমাদের হেড ম্যাডাম বলেছেন, রবিবার ও বুধবার স্কুলে যেতে হবে। আমি এই ব্যাপারে কোন নির্দেশনা আছে কি না জানতে চাইলে, ম্যাডাম বলেন তারা জুম মিটিং করে এই সিদ্ধান্ত পেয়েছেন। আমি আরও জানতে চাই, কে কে মিটিং এ ছিলেন তার উত্তরে তিনি বলেন ডিপিইও স্যার মিটিয়ে ছিলেন না । অধিদপ্তর কিংবা মন্ত্রণালয় থেকে লিখিত কোন নির্দেশনা আছে কিনা তা তিনি জানাতে পারেন নাই।। চারঘাটের তাতারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক রুপা পারভীন বলেন, আমাদের প্রধান শিক্ষক রাহেলা পারভীন বলেছেন, মানুষের জীবন আগে পরে পড়াশোন, মানুষ যদি নাই বাঁচে তবে পড়াশোনা করে কি হবে। তাই তিনি বর্তমান পরিস্থিতে স্কুলে না যাওয়ার পক্ষে। পুঠিয়ার বড়বড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক অসীম কুমার দাস বলেন, আমাদের প্রধান শিক্ষক পপি রানী প্রতি বুধবার ও রবিবার স্কুল এ যেতে বলেছেন । তবে কি কারনে যেতে হবে সেটা বলতে পারেন নাই। অসীম কুমার দাস বলেন মন্ত্রনালয়ের কিংবা অধিদপ্তরের চিঠি ইস্যু ছাড়া আমরা স্কুলে যেতে পারব না ।

উল্লেখ যে, প্রধানমন্ত্রী ২৭ এপ্রিল ভিডিও কনফারেন্স এ রাজশাহী বিভাগের আট জেলার মাঠ প্রশাসনের সঙ্গে মতবিনিময় কালে সেপ্টেম্বর পর্যন্ত বিদ্যালয় বন্ধের নির্দেশনা দেন এবং গতকাল সমকাল পেপারে সিনিয়র সচিব আকরাম আল হোসেন স্কুল খোলার নির্দেশনা দেন নাই বলে জানান । তিনি বলেন করোনা পরবর্তী স্বাস্থ্য বিধি মেনে স্কুল খোলার জন্য ৫০ টি নির্দেশনা দিয়েছেন।

উপরে