প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর, ২০২০ ২০:৫০

অবশেষে হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

হিলি (দিনাজপুর) প্রতিনিধি
অবশেষে হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

অবশেষে সীমান্তে ৫দিন ধরে আটকা থাকা পেঁয়াজের চালান হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে শুরু করেছে।আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় ভারত থেকে পেঁয়াজ নিয়ে ভারতীয় ট্রাকগুলি বন্দরের পানামা পোর্টে প্রবেশ করে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, শুধুমাত্র গত ১৪ সেপ্টেম্বরের আগে এলসি করা পেঁয়াজগুলো ভারত সরকার রপ্তানির অনুমতি দিয়েছে। একারণে ২৪৬ মেট্রিকটন পেঁয়াজ শনিবার হিলি স্থলবন্দর দিয়ে দেশে আমদানি হচ্ছে। গত ৫দিন ধরে সীমান্তে আটকে থাকার কারণে কিছু পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। এতে আমরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আশা করছি বাকী ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ পর্যায়ক্রমে আমদানি করা হবে।

এদিকে শুক্রবার রাতে ভারতের বানিজ্য মন্ত্রণালয় রপ্তানি বন্ধের আগে সীমান্তের আটকে থাকা পেঁয়াজ বাংলাদেশে রপ্তানির অনুমতি দেওয়ায় আজ শনিবার থেকে আমদানি শুরু হয়।

গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকার অভ্যন্তরীণ বাজারে সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এরফলে বন্দরের ভারত অংশে ২৫০-৩০০ পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক আটকা পড়ে। ভারত থেকে এই ৫দিন আমদানি না হওয়ায় বন্দরের বাজারগুলোতে দামে বড় ধরণের প্রভাব পড়ে। এতে করে ৪০ টাকার পেঁয়াজ একলাফে বেড়ে ৬৫-৭০ টাকায় বেচ-কেনা হয়।

উপরে