প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২০ ১৬:২৫

সোনাহাট স্হলবন্দরগামী অ্যাপ্রোচ সড়কের বেহাল দশা

কুড়িগ্রামঃ
সোনাহাট স্হলবন্দরগামী অ্যাপ্রোচ সড়কের বেহাল দশা

কুড়িগ্রামের ভুরুঙ্গামারীর সোনারহাট স্হলবন্দরগামী অ্যাপ্রোচ সড়কের বেহাল দশায় চরম ভোগান্তিতে পড়েছেন কয়েক হাজার স্হানিয় মানুষ,বাংলাদেশ ও ভারতের পণ্য অামদানি ও রপ্তানিকারকরা।

স্হানিয় ব্যাবসায়ি যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তারা জানান,সোনাহাট ব্রিজ থেকে স্হলবন্দরগামী ৩.৪৩ কিলোমিটার অ্যাপ্রোচ সড়কটি ঠিকাদারি প্রতিষ্ঠানের ধীরগতি ও অনিয়মের কারনে টানা বৃষ্টিতে খাল-খন্দে ভরে গেছে। দেশের ১৮তম স্হলবন্দর হিসাবে ২০১৬সালে এটির যাত্রা শুরু হয়। চার বছর পার হলেও কর্তৃপক্ষ ব্যাবসার জন্য উপযোগী ভালো রাস্তার সুযোগ সুবিধা তৈরি করতে পারেনি।

ব্যবসায়ীরা বলছেন,স্হলবন্দরগামী এই সড়কে প্রতিদিন প্রায় ২৫০টি ভারতিয় গাড়ি বাংলাদেশে প্রবেশ করত,কিন্তু রাস্তার বেহাল অবস্হার কারনে বর্তমানে গাড়ি অাসছে ২৫-৩৫টি।

জানা গেছে, এডিবির অর্থায়নে সড়ক ও জনপথ বিভাগ গত বছরের ৫ডিসেম্বর থেকে এই সড়ক নির্মানে কাজ শুরু করে।কুড়িগ্রাম থেকে স্হলবন্দর পর্যন্ত ৪৩ কিলোমিটার সড়ক নির্মানের জন্য মোট ৪৪কোটি ৬২ লাখ টাকা বরাদ্দ ছিল। সড়কটি বাস্তাবায়ন করছে রোডস অ্যান্ড হাইওয়ের কুড়িগ্রামের ঠিকাদারি প্রতিষ্ঠান মোজাহার এন্টারপ্রাইজ প্রাথমিক লিমিটেড। ওই এলাকার দোকানদার রজব আলী ক্ষোপ প্রকাশ করে বলেন, রাস্তার বেহাল দশার কারনে দোকানগুলোতে লোকজন অাসতে পারছে না,ফলে বিক্রি কমে যাওয়ায় তারা লোকসানের মুখে পড়েছেন এবং মানবেতর জীবন যাপন করছেন।

তিনি আরও বলেন, প্রতিদিন ৪-৫জন করে শ্রমিক আর একটা মেশিন দিয়ে যে গতিতে কাজ চলছে এভাবে চলতে থাকলে পুরো রাস্তার কাজ শেষ করতে বছর লেগে যাবে। ভারতীয় ট্রাক চালকরাও রাস্তাটির বেহাল অবস্হা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। আমদানিকারক ও রপ্তানিকারক সমিতির সাধারন সম্পাদক আব্দুর রাজ্জাক রাস্তা তৈরিতে ঠিকাদার ও কর্তৃপক্ষের অবহেলাকে দায়ী করেছেন। কুড়িগ্রামের সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আলী নুরাইন বলেন, শিগগিরই রাস্তাটির নির্মান কাজ শুরু হবে।

উপরে