প্রকাশিত : ১ অক্টোবর, ২০২০ ১৫:৫৩

কুড়িগ্রামের একটি শৌখিন খাবার পাঁপড়

কুড়িগ্রামঃ
কুড়িগ্রামের একটি শৌখিন খাবার পাঁপড়

কুড়িগ্রামের মানুষের মুখরোচক একটি শৌখিন খাবার পাপড়।দেশের যেসব জেলায় পাপড় বিক্রি হয় তার মধ্য অন্যতম কুড়িগ্রাম।এই পাঁপড় বিক্রি করে অনেকেই জীবীকা নির্বাহ করেন। কিন্তু পাঁপড়ের সঙ্গে জড়িতরা রয়েছেন সংকটে। করোনা পরিস্হিতি এই সংকট আরো বাড়িয়ে দিয়েছে।কুড়িগ্রামের

নাগেশ্বরী,ফুলবাড়ী,ভুরুঙ্গামারী,রাজারহাট,চীলমারী,রাজীবপুরসহ বিভিন্ন এলাকায় বিক্রি ও তৈরি করা হয় পাঁপড়।পাঁপড় বিক্রির সঙ্গে জড়িত রয়েছেন অসংখ্য মানুষ।কেউ দোকানে পাঁপড় বিক্রি করেন আবার কেউ ভেন গাড়ীতে গ্রামে গ্রামে পাঁপড় বিক্রি করে বেড়ান। এক সময় যারা পাঁপড় বিক্রি করে জীবিকা নির্বাহ করতেন তাদের সংসার ও ঋণের কিস্তি চালানো কঠিন হয়ে দাড়িয়েছে।

তার ওপর করোনায় পড়েছে আয়ের আর এক থাবা পাঁপড় ব্যাবসায়ী জলিল মিয়া জানান, এক সময় পাঁপড় তৈরি ও বিক্রি করে ভালই আয় হতো। সংসার ভালো চলতো।  করোনা এসে এখন বিক্রি তেমন হয় না।ঋণের বোঝা বাড়তেছে।

আর এক পাঁপড় ব্যাবসায়ী আবুল বলেন, সরকার এ ব্যাপারে পদক্ষেপ নিলে ব্যাবসায়ীদের পাশাপাশী দেশও লাভবান হবে। কুড়িগ্রামে পাঁপড়ের ব্যাপক চাহিদা রয়েছে। বাংলাদেশ সরকার যদি কুড়িগ্রামে পাঁপড় শ্রমিকদের প্রশিক্ষনের ব্যাবস্হা করে তাহলে ব্যাপক প্রসার ঘঠবে। বর্তমানে কুড়িগ্রামে প্রায় ২শতাধিক লোক পাঁপড় ব্যাবসার সাথে জড়িত হয়ে পড়েছে।এক কেজি পাঁপড়ের সর্বনিম্ন মূল্য ১২০ টাকা আর সর্বোচ্চ মূল্য ২৭০টাকা পর্যন্ত।

 
উপরে