প্রকাশিত : ৩ অক্টোবর, ২০২০ ১৩:১৬

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় কাজ করছে হিলির তারুণ্য শক্তি

হিলি (দিনাজপুর) প্রতিনিধি
প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় কাজ করছে হিলির তারুণ্য শক্তি
দিনাজপুরের হিলিতে প্রাকৃতিক দুর্যোগ ও প্রকৃতির ভারসাম্য রক্ষার্থে তালের বীজ বোপন করছে  দিনাজপুরের হিলির ৯২ সদস্যের 'তারুণ্য শক্তি' নামের একটি সংগঠন। রাস্তায়, মানুষের বাড়ির আশপাশ থেকে তারা তালের বীজ সংগ্রহ করছে।
শুক্রবার বিকেলে হিলির জালালপুর থেকে গোহাড়া গ্রামের রাস্তার দুই পাশে প্রায় ৫০০ টি তালের বীজ বোপন করেন তারুণ্য শক্তি সংগঠনটি।
 
তাল গাছ বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে।  মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের প্রয়োজন অপরিসীম। এছাড়াও ঘরের খুঁটি, হাতপাখা তৈরীতে তালগাছের পাতা ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন। তাল পাতার পাখা গ্রাম-বাংলার ঐতিহ্যের একটি অংশ। তালের শাঁস মানুষের অতি প্রিয় একটি খাবার। তাল গাছের ডালের আঁশ থেকে বিভিন্ন পণ্যসামগ্রী তৈরি হয়।
তবে আজকাল তাল গাছ ক্রমেই হ্রাস পাচ্ছে। 
 
তারুণ্য শক্তির সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম  জয় বলেন, আমরা নিজ নিজ অবস্থানে থেকে পরিবেশ রক্ষা করার দায়িত্ব গ্রহণ করি। বাড়ির আশেপাশে পড়ে থাক তালের বীজ লাগায়। তালের বীজ সংগ্রহ করে আমাদের খবর দিলে,আমরা তা নিয়ে আসবো। 
 
তারুণ্য শক্তি সংগঠনের সভাপতি তানভীর রেজা বলেন, তাল গাছের মতো উপকারি  গাছ বৃদ্ধি ও সংরক্ষণ প্রতিটি মানুষের প্রয়োজন। তাই প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও প্রকৃতির ভারসাম্য রক্ষার্থে আমরা তারুণ্য শক্তি পরিবার তাল গাছের বীজ বপন" কর্মসূচি হাতে নিয়েছি। ৫০০ টি তাল গাছের বীজ বোপন শুরু করেছি। বীজ বপনের প্রথম দিনে জালালপুর ও গোহাড়ার সড়কের দুই পাশের ফাঁকা জায়গায় বীজ বপন করেছি।
উপরে