প্রকাশিত : ১০ অক্টোবর, ২০২০ ১৩:০৭

কুড়িগ্রামে করোনায় বন্ধ হতে চলেছে স্টেশনারী ব্যাবসা

কুড়িগ্রামঃ
কুড়িগ্রামে করোনায় বন্ধ হতে চলেছে স্টেশনারী ব্যাবসা

দেশে নীরব ব্যাবসা স্টেশনারী ব্যাবসা। চাহিদা প্রায় সারা বছরই থাকে।এতে কোন শোরগোল নেই। করোনা ভাইরাসের কারনে প্রায় ৬মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় স্টেশনারী ব্যাবসা ধ্বংসের পথে।স্টেশনারী পণ্যগুলোর উৎপাদনের সঙ্গে জড়িত অনেকেই বেকার হয়ে পড়েছে।

সরেজমিনে কুড়িগ্রামের ফুলবাড়ির পাইকারী ও খুচরা প্রতিষ্ঠান গুলোতে দেখা গিয়েছে খুব একটা হইচই নেই।মাঝে মধ্যে দুই একজন ক্রেতা আসছেন আবার ঘন্টার পর ঘন্টা বসে থাকছেন মালিক ও কর্মচারিরা। 

দোকান মালিকদের তথ্য মতে, এই স্টেশনারী ব্যাবসায়ে পাইকারি দোকানগুলোতে দিনে ৫০-৬০হাজার টাকা বিক্রি হতো। আর খুচরা প্রতিষ্ঠান গুলোতে বিক্রি হতো ১০হাজার থেকে ১৫ হাজার টাকা।অথচ করোনার কারনে এখন বিক্রি নেই। বর্তমানে অনেকেই চলছেন ঋণের বোঝা নিয়ে।যার ফলে হতাশায় ব্যাবসায়িরা।

গংগারহাটের স্টেশনারী ব্যাবসায়ী শফিকুল জানান,আমরা খুব করুন অবস্হায় আছি।বর্তমানে প্রতিদিন ৮-১২শ টাকা বিক্রি হয়।আগে ১০হাজার থেকে ১২হাজার টাকা বিক্রি হতো। বালারহাটের ব্যাবসায়ি জলিল মিয়া বলেন,৬মাস ধরে ব্যাবসা একেবারেই শেষ।স্কুল কলেজ না খুললে আমাদের ব্যাবসা হয় না,স্কুল কলেজের সঙ্গেই আমাদের ব্যাবসা।স্টেশনারী ব্যাবসায়ীরা বসে আছেন গোমরা মুখে।স্টেশনারী ব্যাবসার সঙ্গে সংশ্লিষ্টরা এখন শিক্ষাপ্রতিষ্টান খোলার অপেক্ষায়। তাদের আশা স্কুল কলেজ খুললেই ব্যাবসা আবার ঘুরে দাঁড়াবে।

 

উপরে