প্রকাশিত : ১৫ অক্টোবর, ২০২০ ১৪:৩৬

নন্দীগ্রামে আমন ধানক্ষেতে কারেন্ট পোকার আক্রমন, দিশেহারা কৃষক

মো: ফজলুর রহমান নন্দীগ্রাম (বগুড়া) ঃ
নন্দীগ্রামে আমন ধানক্ষেতে কারেন্ট পোকার আক্রমন, দিশেহারা কৃষক

বগুড়ার নন্দীগ্রামে আমন ধানক্ষেতে কারেন্ট পোকার আক্রমনে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। মাথার ঘাম পায়ে ফেলে তিলে তিলে গড়ে তোলা কষ্টার্জিত ফসল কে কারেন্ট পোকার হাত থেকে বাচাতে মরিয়া হয়ে উঠছে কৃষকরা। এবছর নন্দীগ্রাম পৌরসভা সহ ৫টি ইউনিয়নে আমন ধানের চাষ হয়েছে । ফসলের মাঠে হালকা বাতাসে দোলা খাচ্ছে সোনালী ধানের শীষ, আবার অনেক জায়গায় মাঠ যেন সবুজের সমারোহ ।

ধান উৎপাদনের দিকে বিখ্যাত নন্দীগ্রাম উপজেলা প্রতিবছর এখানে অনেক ধান উৎপন্ন হয় । যা উপজেলার চালের চাহিদা মিটিয়েও অনেক ধান রপ্তানী করা হয়। এ বছর ১৯ হাজার ১শ ১৮ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে । এখন ধানের সময় প্রায় শেষের দিকে আর এসময় জমিতে বিভিন্ন ধরনের পোকার আক্রমন হয়ে থাকে । এর মধ্যে সবচেয়ে  মারাত্নক পোকা হচ্ছে বাদামী গাছ ফড়িং বা কারেন্ট পোকা । এ পোকা ধানের জন্য মারাত্নক ক্ষতিকর ।এমতাবস্থায় ধান ক্ষেতে কারেন্ট পোকার ভয়ানক আক্রমন করেছে।

নন্দীগ্রাম উপজেলার ফোকপাল গ্রামের কৃষক শাহ আলম, রিধইল গ্রামের বুলু মিয়া, জয়নাল আবেদিন, মামুনুর রশিদ জানান আমন ধান ক্ষেতে কারেন্ট পোকার আক্রমন দেখা দিয়েছে। কোন কীটনাশক ব্যবহার করেও কাজ হচ্ছেনা। শীষ বের হয়ে পাকতে শুরু করা ধান গুলো কারেন্ট পোকার আক্রমনে শুকিয়ে খড়ে পরিণত হচ্ছে।

এছাড়াও উপজেলার একাধিক কৃষক অভিযোগের সুরে জানায়,  গত বারের মত এবারো কারেন্ট পোকার আক্রমন দেখা দিয়েছে। আর এসময় তাতে যে অবস্থা খরচ তোলাই কঠিন হতে পারে। ফলে কৃষকরা হতাশায় পড়েছে। এমন সময় উপসহকারী কৃষি অফিসাররা এখন পর্যন্ত আমাদের কারেন্ট পোকা থেকে ধান ক্ষেতকে বাচাতে কোন দিক নির্দেশনা প্রদান করেননি। আমাদের ফসলের দিকেও তাদের কোন লক্ষ্য নেই।

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার মো: আদনান বাবুর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, কারেন্ট পোকার কবল থেকে ফসল রক্ষার জন্য ও কৃষকদের কারেন্ট পোকা বিষয়ে সজাগ করার জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে লিফলেট বিতরন, মাঠ দিবস, পরিদর্শন, উঠান বৈঠক সহ সব বিষয়ে সহযোগীতা করা হচ্ছে। এছাড়াও নিয়মিত গাছের গোড়া পর্যবেক্ষন করা ,জমিতে পোকা দেখা দিলে  জমি থেকে পানি সরিয়ে জমি কয়েকদিন শুকিয়ে রাখা । আরও বলা হয়েছে ৪-৫ সারি পর পর বাঁশ দিয়ে ফাঁকা করে আলো-বাতাস প্রবেশের ব্যবস্থা  করা ও বিঘা প্রতি ৫ থেকে ৭ কেজি এমওপি সার প্রয়োহ সহ বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করা হচ্ছে।

 

উপরে