প্রকাশিত : ১৭ অক্টোবর, ২০২০ ১২:৫৬

শিবগঞ্জের মোকামতলা হাট যেন ময়লার ভাগাড়

এলাকাবাসীর চলাচলে চরম ভোগান্তি
শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি:
শিবগঞ্জের মোকামতলা হাট যেন ময়লার ভাগাড়

বগুড়ার শিবগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী মোকামতলা হাটের সাবেক খাদ্য গুদামের পার্শ্বের রাস্তাটি যেন ময়লা ফেলার ডাস্টবিনে পরিণত হয়েছে। এর ফলে ময়লার ভাগারের চারপাশ দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ দুষিত করছে। শুধু তাই নয় পার্শ্বের গণ সৌচাগারের ড্রেন, মুরগি ড্রেসিং করার উচ্ছিষ্ট ও গরু-ছাগল জবাই করার কসাই খানার কারণে নোংরা ময়লা স্তুপের সৃষ্টি হয়েছে। ফলে এলাকাটি ডাস্টবিনে পরিনত হয়েছে। হাট কমিটির উদাসিনতার কারণে ওই হাট এলাকায় অবস্থিত মন্দিরে যাতায়াতের রাস্তায় পথচারীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিনিয়ত।  

সরেজিমেন গিয়ে দেখা যায়, উপজেলায় যেকটি হাট বসে তার মধ্যে মোকামতলা হাটটি অন্যতম। এ হাট থেকে সরকার মোটা অংকের রাজস্ব পেয়ে থাকে। কিন্তু হাটের আশেপাশে দেখলে মনে হবে যেন ময়লার ভাগাড়। এতে করে ব্যবসায়ীদের চরম ভোগান্তি ও হাটুদেরর আনা-গুনা কমে যাওয়ায় দিন দিন রাজস্ব কমতে শুরু করেছে। এলাকাবাসী হাটের সংশ্লিষ্টদের ও স্থানীয় ইউপি চেয়ারম্যান কে বার বার বলা সত্বেও কোন কাজে আসেনি। অবশেষে কোন উপায় না পেয়ে মন্দির কমিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে গণসৌচগার, মুরগির মাংসপট্টি ও কসাই খানা অন্যত্র সরে নেওয়ার জন্য অভিযোগ দায়ের করেছেন।

এলাকাবাসীর অভিযোগ সূত্রে জানা যায়, মোকাতলা বন্দরের বুকের উপর দিয়ে তৈরী হয়েছে ঢাকা রংপুর মহাসড়ক । মহাসড়ককে কেন্দ্র করে মোকামতলা হাটটির গুরুত্ব অনেক বেড়ে গেছে। এই হাটে প্রতিদিন হাজার হাজার মানুয়ের যাতায়াত। কেহ আসে পণ্য বিক্রি করতে আবার কেহ আসে কিনতে। হাটের সরু গলি পথেই গড়ে তোলা হয়েছে মন্দির। হিন্দু সম্প্রদায়ের সকলেই ধর্মীয় কার্যক্রম পালন করে আসছে মন্দিরে। কিন্তু হাটের ভিতরে গণ সৌচগার, মুরগির মাংসপট্টি ও কসাই খানা হওয়ার কারণে দিন দিন বর্জ্য ও গণ সৌচগারের হাউজ এবং ড্রেন ভরে যাওয়ায় মন্দিরের চলাচলের পথ চলচলের একেবারে অনুপযোগী হয়ে পড়েছে।  বর্তমানে ওই হাটের জায়গায় ফেলেরাখা  মল ও বর্জ্যর কারণে দুর্গন্ধ ও ড্রেনের পচা পানি হাটের রাস্তায় উপরে উঠে পথ চলাচলে চরম দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

মন্দির কমিটির পক্ষে প্রকাশ চন্দ্র সাহা, গৌরাঙ্গ, পিটু কুমার সাহা, উজ্জ্বল সাহা, সঞ্জিত বলেন, মন্দিরের যাতায়াত রাস্তায় পঁচা পানি ও মল রাস্তায় জমে থাকায় প্রতিনিয়তই সমস্যার সৃষ্টি হচ্ছে। আর মাত্র কয়েক দিনপর আমাদের সব বড় ধর্মীয় শারদীয় উৎসব উদযাপন হতে যাচ্ছে। অথচ আমাদের এই সমস্যার সম্মুখীন হচ্ছি। আমাদের পবিত্রতা বলে কিছু থাকছেনা।

এব্যাপারে মোকামতলা ইউপি চেয়ারম্যান মোকলেছার রহমান খলিফা বলেন, উপজেলা পরিষদ থেকে হাটটি পরিষ্কার পরিছন্ন করার জন্য একটি প্রকল্প দিয়েছে। অচিরেই এই কার্যক্রম শুরু হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার বলেন, এ বিষয়ে অভিযোগ পেয়েছি। স্থানীয় ইউপি চেয়ারম্যান কে বিষয়টি অবগত করা হয়েছে।

উপরে