প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২০ ১৩:২৭

মৌ চাষ করে স্বাবলম্বী কুড়িগ্রামের আশরাফুল

তানভীর হোসাইন রাজু,কুড়িগ্রামঃ
মৌ চাষ করে স্বাবলম্বী কুড়িগ্রামের আশরাফুল

কুড়িগ্রামের উলিপুর উপজেলার গুনাইগাছ ইউনিয়নের পূর্ব কালুডাঙ্গা গ্রামের ইসহাক আলীর পুত্র আশরাফুল আলম মৌ চাষ করে স্বাবলম্বী হয়েছেন। এখন তার মার্সিক আয় প্রায় এক লক্ষ টাকা। ২০১৬ সালে হাতে কলমে মৌ চাষ প্রশিক্ষন নিয়ে এখন তিনি বানিজ্যিক ভাবে মৌ চাষ করেন। ২০১২সালে আশরাফুল একটি মৌ বাক্স দিয়ে মৌ চাষ শুরু করেন।এরপর ধীরে ধীরে মৌকলনী বাড়াতে থাকেন এবং মধু উৎপাদন বৃদ্ধি পেতে থাকে।বর্তমানে তাঁর ৭৫টি মৌ বাক্স রয়েছে। প্রতিমাসে প্রায় ৪৫০ কেজি মধু বিক্রি করেন।প্রতি কেজির মূল্য ৫০০ টাকা। সুস্বাদু ও দামে সস্তা।

এলাকায় মধুর ব্যাপক চাহিদা। তিনি বিএসটিআই ও বিসিকি থেকে অনুমোদন নিয়ে বানিজ্যিক ভাবে 'রাজ মধু' নামে বাজারজাত করছেন। আশরাফুল আলম  মৌচাষের আয় দিয়ে পরিবারের,ছোট বোনের পড়াশুনা  এবং নিজের খরচ জোগাচ্ছেন। আশরাফুল মাস্টার্সে পড়াশুনা করছেন। সামাজিক ও অর্থনৈতিক অবস্হার পরিবর্তন হয়েছে। ২০১৬ সালে বিসিক থেকে ১৫ দিনের আধুক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে মৌচাষ প্রকল্পের উন্নত প্রশিক্ষন গ্রহন করেন। উক্ত প্রশিক্ষনে হাতে কলমে উন্নত রাণী উৎপাদন,মাইট পরীক্ষা,হাইজেনিক পরীক্ষা,মৌকলোনী ব্যাবস্হাপনা,পোলেন উৎপাদন ইত্যাদি শেখানো হয়।

আশরাফুল আলম জানান,একটি মৌ বাক্স থেকে মাসে ৪ বার মধু সংগ্রহ করা যায়। সরিষা মৌসুমে মধু বেশি হয়। প্রতিটি বাক্সে প্রতিবার প্রায় দুই কেজি মধু পাওয়া যায়। একটি মৌ বাক্সে কেবল মাত্র একটি রাণী মৌমাছি থাকে। তিনি আগামীতে ২০০টি মৌ বাক্স করার ইচ্ছে পোষন করেন। তিনি সরকারের নিকট মৌ চাষীদের জন্য স্বল্প সুদে ঋণ সুবিধা দেয়ার আবেদন জানান।

উপরে