প্রকাশিত : ২৮ অক্টোবর, ২০২০ ১৩:৫৮

কুড়িগ্রামে সময়ের পরিবর্তনের সাথে হরিয়ে যাচ্ছে ঔষধী গাছ

কুড়িগ্রামঃ
কুড়িগ্রামে সময়ের পরিবর্তনের সাথে হরিয়ে যাচ্ছে ঔষধী গাছ
কুড়িগ্রামের ফুলবাড়িতে সময়ের পরিবর্তনের সাথে সাথে হারিয়ে যাচ্ছে ঔষধী গাছ। এক সময় বন-জঙ্গল,পুকুর পাড়, নালার ধারসহ গ্রামীন জনপদের উচু স্হান গুলোতে বিভিন্ন জাতের ঔষধী গাছ দেখা যেত। এখন সে সব বিলপ্তির পথে।
 
ফুলবাড়ি উপজেলার কাশিপুর,গংগারহাট,শিমুলবাড়ি,বেড়াকুটিতে এক সময় প্রচুর ঔষধি উদ্ভিদ জন্মিত। কাশিপুর ইউনিয়নের কবিরাজ পরিবারের সন্তান কবিরাজ অনিল বাবু জানান,স্হানিয় ও দুর- দুরান্ত থেকে আসা রুগীকে ঔষধী গাছের ভেষজ দেই। অনেক রোগ ভালো হয়। পানিমাছকুটি গ্রামের রাশেল জানান,আমার বাবা মরহুম আব্বাজ একজন নামকরা কবিরাজ ছিলেন। আমি দেখেছি বাবা নিজেই কালমেঘ,নিম গাছ,তুলসি,আম লক্ষী,বয়রা,হরতকী,শতমূলী,তেলা কুচা,অসক গাছ,বাসক,থানকুনি,পাথরকুচি,অর্জুন গাছ লাগাতেন ও পরিচর্যা করতেন। এখন আর  এসব গাছ নেই বললেই চলে।
 
এলাকার কয়েকজন প্রবীন কবিরাজ জানান,এক সময় বনে জঙ্গলে বাড়ির আসপাশে পুকুর পাড়ে নানা জাতের ঔষধী উদ্ভিদ জন্ম নিত। শিশু কিশোর,যুবক ও বৃদ্ধ পর্যন্ত অসুস্হ হলে ঔষধী গাছের বাকল,পাতার রস করে খাওয়াতেন,রোগ নিরাময় হত। এখন এসব গাছ গ্রামে গ্রামে ঘুরেও পাওয়া যায না। ৯০ দশক পর্যন্ত মানুষের ভেষজ ঔষধের প্রতি আগ্রহ ছিল প্রচুর। এখন তা ক্রমান্নয়ে কমে এলোপ্যাথিক চিকিৎসায় ঝোক দিয়েছে। 
উপরে