প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০২১ ১৯:৩৯

দলিত নারীদের বিশেষ সম্মেলন অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি
দলিত নারীদের বিশেষ সম্মেলন অনুষ্ঠিত

সারা বিশ্বে দলিত জনগোষ্ঠীর ২৬ কোটির মধ্যে ২১ কোটি বা ৮০ শতাংশই দক্ষিণ এশিয়ায় বসবাস করে। দক্ষিণ এশিয়ার দলিতরাই বিশেষ করে নারীরা সবচেয়ে বেশি বৈষম্য, নিগৃহিত এবং মানবেতর জীবন যাপন করছে। নারীদের অধিকার থেকে বঞ্চিত করা যেন নিয়মে পরিণত হয়েছে। সারা বিশে^ পুরুষের চেয়ে নারীরা কম অধিকার ভোগ করে আসছে আর এশিয়াতে নারীদের অবস্থান আরো নাজুক।

বাংলাদেশের সংবিধানে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল মানুষের সমান অধিকারের কথা বলা হলেও দলিত ও সংখ্যালঘু জনগোষ্ঠী বিভিন্ন ধরণের বৈষম্যের শিকার হচ্ছে। বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে নারীর সমান অংশগ্রহণ নিশ্চিতকরণে সরকারের বিভিন্ন ইতিবাচক উদ্যোগ সত্ত্বেও নারীদের বিশেষ করে দলিত নারীরা সামাজিকভাবে অনেকটা পিছিয়ে। দলিত নারীদের প্রতি সকল ধরনের বৈষম্য দূরীকরন এবং তাদের সামাজিক মর্যাদা প্রতিষ্ঠার মাধ্যমে তাদের সামনে এগিয়ে আনার লক্ষ্যে করণীয় বিষয়ে আলোচনার উদ্দেশ্যে দলিত নারী ফোরাম এর উদ্যোগে আজ শুক্রবার YWCA হলরুম, (বাংলাদেশ YWCA ভবন, ৩/২৩ ইকবাল রোড, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭)-এ স্বাস্থ্যবিধি মেনে দলিত নারীদের একটি বিশেষ সম্মিলন অনুষ্ঠিত হয়। 

দলিত নারী ফোরাম এর সাধারন সম্পাদক মণি রাণী দাস এর সভাপতিত্বে এবং বিডিইআরএম এর আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক তামান্না সিং বাড়াইক এর উপস্থাপনায় অনুষ্ঠিত সম্মিলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর উপদেষ্টা ও নাগরিক উদ্যোগ এর প্রধান নির্বাহী জাকির হোসেন, জাতীয় সংসদের মাননীয় সদস্য এ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার ও আদিবা আঞ্জুম মিতা, দলিত জনগোষ্ঠীর প্রকৃত বন্ধু স্বনামধন্য লেখক ও গবেষক আলতাফ পারভেজ, বিডিইআরএম এর কেন্দ্রীয় কমিটি’র সাধারণ সম্পাদক উত্তম কুমার ভক্ত, সহ-সভাপতি বিভূতোষ রায়, কাউন্সিল অব মাইনোরিটিস এর প্রধান নির্বাহী খালিদ হোসেনসহ দলিত নারী নেতৃবৃন্দ। 

সম্মিলনে মুল প্রবন্ধ উপস্থাপন করেন দলিত নারী ফোরামের নেত্রী পিংকি রাণী দাস। তিনি তার উপস্থাপনায় দলিত নারীদের শিক্ষা, স্বাস্থ্য, পেশা ও কর্মসংস্থানের সুযোগ, সরকারি সেবাপ্রাপ্তি, পয়ঃনিষ্কাশন ব্যবস্থাসহ নানা ধরণের প্রতিবন্ধকতার কথা তুলে ধরেন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)’র আলোকে আমাদের দেশে দলিত জনগোষ্ঠীর অবস্থান সম্পর্কে আলোচনা করেন।   
স্বাগত বক্তব্যে সম্মিলনের সভাপতি মণি রাণী দাস বলেন, আজকের এই আনন্দের দিনটি আমাদের একদিনের অর্জন নয়। বহুদিন ধরে পরিবার ও সমাজের বিভিন্ন স্তর থেকে আমরা কাজ করা শুরু করেছি এবং আজকের এই অবস্থান আমরা অর্জন করেছি যেখানে আমরা কারো সহযোগিতা ছাড়াই নিজেদের অধিকার ও দাবি তুলে ধরতে পারছি। তিনি তার বক্তব্যে ঢাকা শহরের দলিত নারীদের জন্য বিধবা ভাতা প্রাপ্তির নিশ্চয়তা প্রদান এবং সিটি কর্পোরেশন কর্তৃক প্রদত্ত আবাসনের সংখ্যা বৃদ্ধির দাবি জানান।

দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর নানা সমস্যা সমাধানে সরকার, বেসরকারি বিভিন্ন সংগঠনের উদ্যোগ ও প্রশাসনের ইতিবাচক দৃষ্টিভঙ্গীকে সাধুবাদ জানিয়ে বিডিইআরএম এর উপদেষ্টা ও নাগরিক উদ্যোগ এর প্রধান নির্বাহী জাকির হোসেন বলেন, আমাদের চারপাশে সুযোগের অভাব নেই। কিন্তু এই সুযোগকে কাজে লাগানোর জন্য শিক্ষা ও দক্ষতা অর্জনের মাধ্যমে আমাদের নিজেদেরকে যোগ্য করে তুলতে হবে। এছাড়া যেসব পরিচ্ছন্নতা কর্মীদের চাকরি নেই তাদেরসহ সকল পরিচ্ছন্নতা কর্মীদের জন্য আবাসনের ব্যবস্থা করার বিষয়ে তিনি সরকারের প্রতি দাবি জানান। 

মাননীয় সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকার বলেন, অধিকার আদায়ে নিজেদের চাহিদা পূরণের লক্ষ্যে আমাদেরকে যোগ্যতা অর্জন করতে হবে। এজন্য মর্যাদার স্থানে অধিষ্ঠিত হতে হবে। সচেতনতার সাথে দলিত নারীদের অংশগ্রহণমুলক উন্নয়নের এই ধারাকে অব্যাহত রাখতে হবে।  

মাননীয় সংসদ সদস্য আদিবা আঞ্জুম মিতা বলেন, পরিচিতির বলয় থেকে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীকে বেরিয়ে আসতে হবে। নিজেদের অধিকার আদায়ে আমাদেরকে সচেতন হতে হবে এবং সেই সাথে মেধার চর্চা করতে হবে। নিজেদের অবস্থার পরিবর্তনে আমাদেরকে যথাযথ প্রক্রিয়ার মধ্যে দিয়ে এগিয়ে যেতে হবে।

পয়ঃনিষ্কাশন সমস্যার সমাধান ও আবাসন সংকট নিরসনের ওপর গুরুত্বারোপ করে স্বনামধন্য লেখক ও গবেষক আলতাফ পারভেজ বলেন, দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর নাগরিক অধিকারসমূহ নিশ্চিত করতে হবে এবং তাদের অবস্থার পরিবর্তনে রাজনৈতিক অধিকারসমূহ নিশ্চিত করতে হবে।

সম্মিলনে নেতৃবৃন্দ বৈষম্য বিলোপ আইন প্রণয়ন, নারী শিশুর জন্য শিক্ষা নিশ্চিতকরণে প্রয়েজনীয় পদক্ষেপ গ্রহণ, উচ্চ শিক্ষা গ্রহণের মাধমে দলিত নারীদেরকে মুলধারার পেশায় সম্পৃক্তকরণ, বাল্য বিবাহ প্রতিরোধ, পেশাজীবী দলিত নারীদের জন্য মাতৃত্বকালীন সুযোগ সুবিধা নিশ্চিতকরণ, দলিত নারীদেরকে অন্যান্য পেশার উপযোগী করে গড়ে তুলতে দক্ষতা উন্নয়ন ও কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা, দলিত কলোনীগুলোতে নারীদের জন্য আলাদা টয়লেট ও গোসলখানা স্থাপনের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য দাবি জানান।

ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন জেলা ও উপজেলা থেকে দলিত নারী নেতৃবৃন্দ সম্মেলনে অংশগ্রহণ করেন এবং নিজেদের দাবি-দাওয়া তুলে ধরেন।

উপরে