প্রকাশিত : ২০ অক্টোবর, ২০২১ ২১:২৫

নন্দীগ্রামে মরিচের বাম্পার ফলন. দামে খুশি চাষী

নন্দীগ্রাম বগুড়া প্রতিনিধি
নন্দীগ্রামে মরিচের বাম্পার ফলন. দামে খুশি চাষী

কৃষি ভান্ডার হিসেবে খ্যাত বগুড়ার নন্দীগ্রাম, এবারে কাঁচা মরিচের বাম্পার ফলন হয়েছে নন্দীগ্রাম উপজেলায়। উপজেলার বিভিন্ন মাঠে মরিচ তোলার ধুম পড়েছে দামও মিলছে আশানুরুপ, বর্তমানে বাজারে ৩ হাজার টাকা মন দরে কেনা বেচা হচ্ছে মরিচ এমনটাই জানান নন্দীগ্রাম উপজেলার মরিচ চাষিরা।

গত কয়েক বছর ধরে নন্দীগ্রাম উপজেলায় কাঁচা মরিচের বাম্পার ফলন হয়েছে এবং কৃষকরা দামও পেয়েছে ভালো। তাই লাভের আশায় বিগত বছরের তুলনায় এ বছর এ উপজেলায় মরিচ চাষে অনেকাংশে আগ্রহ বেড়েছে কৃষকদের। মরিচ ক্ষেতে মরিচ গাছ পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছে মরিচ চাষিরা।

উপজেলার ১নং বুড়ইল ইউনিয়নের রিধইল মাঠে সরেজমিনে গিয়ে দেখা যায়, মাঠে মরিচে পরিপূর্ণ গাছ অন্যদিকে কৃষকরা মরিচ গাছের আগাছা পরিস্কার ঔষুধ প্রয়োগসহ মরিচ তোলায় ব্যস্ত সময় পার করছে মরিচ চাষিরা। রিধইল  গ্রামের  মরিচ চাষি আব্দুল মান্নান বলেন এবছর আমি ২বিঘা জমিতে মরিচ চাষ করেছি। প্রতি বিঘায় ৪০/৫০ হাজার টাকা খরচ হয়েছে। তিনি আরো বলেন, মরিচ চাষ একটি ব্যয়বহুল আবাদ সাথে রাসায়নিক সারের মূল্য বৃদ্ধি পাওয়ায় তুলনামূলক ভাবে খরচ কিছুটা বেশি। প্রায় সময় মরিচ ক্ষেতে মরিচ পরিচর্যা করতে হয়, কীট-পতঙ্গের আক্রমণ থেকে মরিচ গাছকে রক্ষার জন্য প্রতি এক সপ্তাহ পর পর বালাইনাশক এবং পুষ্ঠ ও ভালো মরিচ পাওয়ার জন্য ভিটামিন পাউডার প্রয়োগ করতে হয়। তিনি আরো বলনে, গত বছর দেশীয় ও হাইব্রীড মরিচ চাষে কৃষকরা লাভবান হওয়ায় এবছর দ্বিগুন হারে কৃষক মরিচ চাষে ঝুঁকে পড়েছে বিগত বছরের চেয়ে এবছর মরিচের দাম অনেক ভালো তাই অনেকটা লাভের আশা করছি।

এ বিষয়ে নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসার আদনান বাবুর’র সাথে কথা বললে তিনি এই প্রতিনিধিকে জানান, এবছর নন্দীগ্রাম  উপজেলায় প্রায় ২শত ৫০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। যার সম্ভাব্য উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েেছ প্রায় ৭ হাজার ৫শ মেট্রিক টন। তিনি আরো বলনে, মরিচ গাছের গোড়ায় যেন কোনভাবইে পানি জমতে না পারে সে বিষয়ে আমরা উপজেলা কৃষি অফিস থেকে মরিচ চাষীদের সঠিক সময়ে মরিচ ক্ষেতে রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ সর্ম্পকে পরার্মশ প্রদান করছি। এছাড়াও প্রতিনিয়ত মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি অফিসারগণ মরিচ চাষীদের গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করছে এবং সেই লক্ষে তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আশা করছি এ বছর মরিচ চাষীরা বাজারে মরিচ বিক্রি করে আর্থিকভাবে লাভবান হবে।

উপরে