প্রকাশিত : ২২ অক্টোবর, ২০২১ ১৮:২২

মুনলাইটের উদ্যোগে ৪৫ জন নারীর মাঝে সুদমুক্ত আর্থিক সহযোগিতা প্রদান

প্রেস বিজ্ঞপ্তি
মুনলাইটের উদ্যোগে ৪৫ জন নারীর মাঝে সুদমুক্ত আর্থিক সহযোগিতা প্রদান

মুনলাইটের উদ্যোগে তৃণ পর্যায়ের ৪৫ জন পাপোড় ও টুপি তৈরীর নারী উদ্যোক্তাদের সুদমুক্ত আর্ধিক সহযোগিতা প্রদান করা হয়েছে। এ ছাড়াও ৩৫ জন নারীকে প্রবীণ ভাতা প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেল ৫টায় নাটাই পাড়ায় মুনলাইট চিলড্রেনস হোম চত্ত্বরে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মুনলাইট প্রেসিডেন্ট জান্নাতুল বাকিয়া হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক মো. শহিদুল ইসলাম।

এসময় প্রধান অতিথি বলেন, নারীদের ঘরে বন্দী রেখে পরিবার, সমাজ তথা দেশের উন্নয়ন সম্ভব নয়। পরিবার ও দেশের উন্নয়নে পুরুষদের পাশাপাশি নারীদেরকেও কাজ করতে হবে। মুনলাইট বেকার নারীদের কর্মসংস্থানে যে উদ্যোগ গ্রহণ করেছে তা প্রশংসা পাওয়ার যোগ্য। মুলধনের কারণে নারীরা নিজেদের যোগ্যতা থাকার পরেও বেকার হয়ে অবহেলা অনাদরে পরে থাকে। মুনলাইট সে সব নারীদের প্রশিক্ষনের মাধ্যমে কর্মসংস্থানের সৃষ্টি করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সেই সাথে মুনলাইট নারীদের কর্মসংস্থান করে পরিবার ও দেশের উন্নয়ণে ভুমিকা রাখছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুনলাইটের কার্যনির্বাহী কমিটির সদস্য জিনিয়া নাজনীন, সংস্থার কো-অডিনেটর শাহিদুল আলম তুষার, মোরশেদা আই ভি, প্রোগ্রাম অফিসার জুয়েল আলম খন্দকার। 

পরে প্রধান অতিথি প্রবীণ নারীদের হাতে বয়ষ্কভাতা ও পাপোড় শ্রমিক, দই শ্রমিক নারীদের হাতে সুদমুক্ত আর্থিক সহযোগিতা তুলে দেন।  

উরেøখ্য, ছিন্নমুলদের মাঝে খাবার বিতরণসহ বগুড়ায় মুনলাইট ডেভলপমেন্ট সোসাইটি মানবসেবায় আরো বহু কাজ করছে।

করোনাক্রান্তদের ওষুধ, খাবার পৌছে দিচ্ছে। এছাড়াও করোনা শুরুর পর থেকেই ১৪ জুন ২০২০ থেকে মোহাম্মাদ আলী হাসপাতালে করোনা রোগী, স্বাস্থ্যকর্মি ও চিকিৎসকদের প্রতিদিন প্রায় দেশ বোতল করে খাবার পানি দিয়েছে। শহরের সেন্ট্রাল মসজিদেও খাবার পানির সংকট ছিল, সেখানে এবং আরো কয়েকটি মসজিদে পানির ফিল্টার লাগিয়ে দিয়েছে মুনলাইট।

করোনাকালন  সময়ে মাস্ক ও সাবান বিতরণ করেছে। বৃক্ষ রোপণ, বৃক্ষ বিতরণ ছাড়াও প্রতিবন্ধিদের উন্নয়নে নেওয়া হয়েছে বড় ভূমিকা। মুনলাইট অটিষ্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয় গড়া হয়েছে জেলার গাবতলী উপজেলার সুবাদ বাজারে। এই বিদ্যালয়ে শতাধিক প্রতিবন্ধী শিক্ষার্থী বিনা টাকায় পড়ছে। তাদের লেখাপড়া করানো, টিফিন, থেরাপী প্রদান করার পাশাপাশি তাদের মানসিক উন্নয়নে বিভিন্ন কর্মসূচিও গ্রহণ করা হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিদের হুইল চেয়ারসহ বিভিন্ন ধরনের সহায়ক তাদের উপকরণ বিতরণ করা হয়। মুনলাইট এগ্রো মিনি ফার্ম প্রতিবন্ধিদের উন্নয়নে ও বেকারত্ব দূরীকরণে বগুড়া সদর উপজেলার কয়েকটি স্থানে মডেল প্রকল্প হিসেবে গড়ে তোলা হয়েছে। সেখানে প্রতিবন্ধীরা সবজি চাষ, মুরগী ও ছাগল পালন করে আর্থিকভাবে এগিয়ে যাবে। এছাড়াও গাবতলীর সুবাদবাজারে মুনলাইট হেলথ কেয়ার স্থাপন করে ও প্রতি শুক্রবার অস্বচ্ছল রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসক দিয়ে সেবা ও ওষুধ বিতরণ করা হয়।

 

উপরে