প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২২ ২০:৫৬

নন্দীগ্রামে কৃষি সেবা ও প্রযুক্তি সম্প্রসারণে একজন আদনান বাবু

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি
নন্দীগ্রামে কৃষি সেবা ও প্রযুক্তি সম্প্রসারণে একজন আদনান বাবু

উপজেলা কৃষি অফিসার, কৃষিবিদ মোঃ আদনান বাবু, বগুড়ার নন্দীগ্রামে, যোগদান করেন ১৬ ফেব্রুয়ারী, ২০২০ খ্রিঃ তারিখে। যোগদানের পর থেকেই নন্দীগ্রামের কৃষি ও কৃষকের টেকসই উন্নয়নের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় তিনি সাধারণ সেবার পাশাপাশি বিশেষ সেবা হিসেবে চালু করেছেন ‘প্ল্যান্টডক্টর মোবাইলটিম’, ‘ছাদ কৃষি লার্নিং সেন্টার’ এবং ‘কৃষকের গল্প ’শিরোনামে অনলাইন ভিত্তিক ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেজ।‘প্ল্যান্টডক্টর মোবাইলটিম’ একটি বিশেষ কৃষক সেবাকার্যক্রম।

এই টিমের প্রধান কাজ ভ্রাম্যমান কৃষি সেবা প্রদানকরা। সেবাগুলোর মধ্যে উল্লেখযোগ্য ফসলের রোগবালাই ও পোকামাকড়ের  প্রেসস্ক্রিপশন দেয়া, আধুনিক কৃষি প্রযু্িক্ত ও জাত সম্প্রসারণ, কৃষি আবহাওয়া সম্পর্কে সচেতন করা, নিরাপদ ও জৈব কৃষি উপকরণ প্রদর্শণ, কৃষি উদ্যোক্তা গঠন, কৃষি লিফলেট বিতরণ সহ আধুনিক ও রপ্তানী মূখী কৃষি গড়ে তোলা। এই মোবাইলটিমে নিয়মিত যুক্ত আছেন কৃষি সম্প্রসারণ অফিসার অপূর্ব ভট্টাচার্য্য, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোঃ নজরুল ইসলাম এবং সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি অফিসার। এছাড়াও বিভিন্ন সময়ে এই মোবাইলটিমে যুক্ত থেকে সেবাপ্রদান করে থাকেন কৃষি বিশেষজ্ঞগণ।

প্রতি সপ্তাহের একটি নির্র্দিষ্ট দিনে একটি ইউনিয়নের কৃষকদের দিনব্যাপী সেবাকার্যক্রম পরিচালিত হয়। ইউনিয়ন পরিষদ চত্ত্বর, হাট-বাজারের পাশে, রাস্তার মোড়ে যেখানে কৃষকদের জমায়েত বেশী হয় এমন জায়গা গুলোতে ‘প্ল্যান্টডক্টর মোবাইলটিম’ কৃষি সেবা প্রদান করে থাকে। এছাড়াও  এই টিম মাঠে কর্ম ব্যস্ত কৃষকদের সরাসরি উপস্থিত থেকে দন্ডায়মান ফসলের বিভিন্ন রোগ-বালাই ও পোকামাকড় দমনে পেসস্ক্রিপশনসহ কৃষি বিষয়ক পরামর্শ প্রদান করে থাকে মোবাইলটিমের গাড়িটি নির্ধারিত ইউনিয়নের বিভিন্ন রাস্তায় দিনব্যাপী চলমান থাকে। যেকোন কৃষক-কৃষানী তার কৃষি বিষয়ক সমস্যা নিয়ে হাত তুললেই থেমে যায় গাড়ী এবং কৃষি সেবাপ্রদান করে। এই কার্যক্রমের মাধ্যমে কৃষক সহ নানা শ্রেণী পেশার মানুষের মধ্যে ব্যাপকসাড়া পড়েছে। এখনপর্যন্ত প্রায় ২,০০০ কৃষক-কৃষানী এই সেবার আওতায় এসেছেনএবংএটি অব্যাহত আছে। মাননীয় প্রধানমন্ত্রীর যুগান্তকারী ঘোষনা প্রতি ইঞ্চিজায়গা আবাদের আওতায় নিয়ে আসার লক্ষ্যেই সকলকে উৎসাহিত করার জন্য এবং ছাদ কৃষিকে জনপ্রিয় করার লক্ষ্যে উপজেলা কৃষি অফিস, নন্দীগ্রাম, বগুড়ার অফিসভবনের ছাদে স্থাপনকরা হয়েছে ছাদ কৃষি লার্নিং সেন্টার। একসময়ের খালি ছাদ এখন দৃষ্টিনন্দন ছাদ কৃষির আওতায়। এখানে বিভিন্ন ধরনের দেশী-বিদেশী ফল, ফুল, সবজি ও শোভাবর্ধনকারী গাছ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে লাগানো হয়েছে। প্রতিটি গাছের সাথে বাংলা নাম, ইংরেজি নাম এবং বিশেষ গুনাগুণ/ বৈশিষ্ট্যসহ নেমপ্লেট লাগানো রয়েছে। যেখানে একজন দর্শনার্থী একা এক ঘুরে ঘুরেই নানা কৃষি প্রযুক্তি সম্পর্কে জানছেন এবং শিখছেন।

এছাড়াও রযেছে ছাদ কৃষি শুরু করার প্রাথমিক করণীয় এবং প্রাথমিক উপকরণ কর্ণার যেখানে যেকোন দর্শনার্থী খুব সহজেই বিভিন্ন উপকরণ সম্পর্কে বাস্তব ভিত্তিক জ্ঞান লাভ করতে পারছেন। এছাড়া ওপরিত্যাক্ত বোতল/বস্তা ব্যবহার করে খুব সহজেই সেগুলোকে কিভাবে চাষের আওতায় নিয়ে আসা যায় সেই অভিনব প্রযুক্তি গুলোও এখানে প্রদর্শন করা হচ্ছে। পুরো ছাদকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। সবজিকর্ণার, ফুলেরকর্ণার এবং ফলেরকর্ণার। সবজিকর্ণারে লাগিয়েছেন করলা, চিচিঙ্গা, টমেটো, বেগুন, মরিচ, ফুলকপি, বাঁধাকপি, লাল বাঁধাকপি, লাউ,শসাসহ নানারকম সবজি। এই সবজি গুলোর মাচা তৈরী করা হয়েছে একটু ভিন্ন ভাবে। স্বাভাবিক মাচার পরিবর্তে এখানে”অ” প্যাটার্নের মাচা তৈরী করা হয়েছে যার ফলে অল্প জায়গাতেই অধিক সবজি চাষ করা সম্ভব হয়েছে। ফুলেরকর্ণারে  শোভা ছড়াচ্ছে পয়েনসেটিয়া, অ্যাজিলিয়া, সিজিয়াম, গ্লাডিওলাস, রজনীগন্ধা, পিটুনিয়া, গাঁদা, বেলী, নয়নতারা, কমলারঙ্গন, লালরঙ্গন, জবা, স্থল পদ্ম, বাগানবিলাস, পাতাবাহার, ক্যাকটাসসহ শোভাবর্ধনকারী হরেক রকম গাছ। ফলের কর্ণারে রয়েছে বার মাসী আম, কাঠাল, অগ্নিশ^রকলা, থাই পেয়ারা, দেশীমাল্টা, আমড়া, কামরাঙ্গা, লেবু, কদবেল,কট লেবু, সুইট লেমন,সরিফাসহ নানা প্রজাতির ফল গাছ। বিদেশীফল গাছের উপস্থিতি ও চোখে পড়ার মতো। রয়েছে আপেল, ড্রাগন, নাশপাতি, চাইনিজ কমলা, ভেরিগেটেড মাল্টা ইত্যাদি।

প্রতিদিনই এখানে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ, কৃষি সেবাগ্রহীতা, ছাত্র-ছাত্রীসহ অনেকেই আসছেন। তারা এই সেন্টারটি ঘুরে ঘুরে দেখছেন এবং মুগ্ধ হয়ে নিজেরাও ছাদ কৃষি করার প্রত্যয় ব্যক্ত করেছেন। সামাজিক  যোগাযোগ মাধ্যমকে কাজে লাগিয়ে কৃষি ও কৃষকের অনলাইন ভিত্তিক কৃষি সেবা প্রদানের লক্ষ্যে গঠন করা হয়েছে‘ কৃষকের গল্প’ শিরোনামে ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেজ। এখানে বিভিন ্নসফল কৃষকের সফলতার গল্পের ভিডিও ডকুমেন্টারি, আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ, সমসাময়িক কৃষি, প্রশ্নোত্তর পর্বসহ নানা কৃষি বিষয়ক আলোচনা করা হয়। এই দুটি মাধ্যমে প্রায় ২০,০০০ এরম তো কৃষক এবং কৃষি অনুরাগী মানুষ যুক্ত আছেন। নন্দীগ্রাম মূলত ধান প্রধান এলাকা হলেও উপজেলা কৃষি অফিসের সার্বিক প্রচেষ্টায় মাঠে মাঠে এখন বিস্তার লাভ করেছে সরিষা,মরিচ, ফুলকপি, বাধাকপি, লাউ, মিষ্টিকুমড়া, তরমুজ, ভুট্টা,সূর্যমূখী, শসা, বেগুন, ক্ষীরাসহ নানা ধরনের সবজি ও ফল ফসল।

চাকলমা গ্রামের তরুন কৃষক মোঃ জাব্বির হোসেন জানান, কৃষি অফিসার স্যারের পরামর্শ এবং সহযোগিতায় আমি নন্দীগ্রামে প্রথমবারের মতোন তরমুজ চাষ করে সফলতা পেয়েছি। আমার দেখা দেখি আরো অনেকেই তরমুজ চাষে উৎসাহিত হচ্ছেন। কাথম গ্রামের কৃষক মোঃ আফজাল হোসেন জানান, তিনি কৃষি অফিসের সহায়তায় প্রথম বারের মতো সূর্যমূখী ফসল চাষ করেছেন।

উপজেলা কৃর্ষি অফিসার মোঃ আদনান বাবু জানান, সাধারণ কৃষি সেবার পাশাপাশি নতুন এই উদ্যোগ গুলোর মাধ্যমে কৃষি বিভাগ এবং কৃষকদের মাঝে সেবা আদান-প্রদানের এক নিবিড় সংযোগ স্থাপিত হচ্ছে। কৃষির সাথে সম্পৃক্ত সকল শ্রেনীপেশার মানুষের দোড়গোড়ায় কৃষি সেবা পৌঁছানোর পাশাপাশি আধুনিক, নিরাপদ, বানিজ্যিক কৃষি গঠনে অগ্রণী ভূমিকা পালন করবে এই ‘প্ল্যান্টডক্টর মোবাইলটিম’, ছাদ কৃষিলার্নিং সেন্টার, এবং‘কৃষকেরগল্প’।

উপরে