প্রকাশিত : ২৬ জানুয়ারী, ২০২২ ১৬:৫৯

তেঁতুলিয়ায় আবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস

পঞ্চগড় প্রতিনিধি
তেঁতুলিয়ায় আবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস

মৃদু শৈত্য প্রবাহ কেটে সর্বনিম্ন তাপমাত্রা বৃদ্ধি পেলেও তিনদিন পর আবারও পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে নয়ের ঘরে। আগের দিন মঙ্গলবারের চেয়ে সর্বনিম্ন দশমিক ৬ ডিগ্রি কমে বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার। যা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। আর গত মঙ্গলবার এখানে সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৪ এবং দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। 

গত তিনদিন ধরেই আকাশে মেঘ থাকায় রোদের উষ্ণতা ছিল খুবই কম। সেই সাথে দিনে রাতে বয়ে গেছে পূর্ব-উত্তর দিক থেকে আসা শীতল বাতাস। এ কারণে দিনে না হলেও সন্ধ্যা থেকেই কনকনে শীত অনুভূত হয়। মঙ্গলবার সন্ধ্যা থেকেই শুরু হয় হালকা থেকে মাঝারী ধরণের কুয়াশা। রাত বাড়ার সাথে সাথে কুয়াশা ভারী হতে থাকে। গতকাল বুধবার সকালে হালকা বৃষ্টির মত কুয়াশা ঝরতে দেখা গেছে। দুপুরের আগ পর্যন্ত ভারী কুয়াশার কারণে সড়ক-মহাসড়কে যানবাহন চলাচল করেছে হেড লাইট জ্বালিয়ে। কুয়াশা কেটে সূর্যের দেখা মেলে দুপুর ১২টার পর। এরপর থেকে সারাদিনই সূর্য দেখা গেলেও শীতল বাতাসের কারণে রোদের তেজ ছিল না। 

এদিকে তীব্র শীতে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালমূখী হচ্ছে অনেকে। বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও ব্দ্ধৃরা। বয়স্কদের শ্বাষনালীর সংক্রমণ দেখা দিচ্ছে। হাঁপানী জাতীয় সমস্যা বেড়ে যাচ্ছে। ছোট বাচ্চাদের সর্দি কাঁশিজনিত শ্বাষকষ্টসহ জ্বর, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালমূখী হচ্ছে। বর্তমানে হাসপাতালের বহির্বিভাগে যে সমস্ত রোগি আসছে সবারই কম বেশী একই সমস্যা। এ ব্যাপারে কথা হয় পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. মনোয়ারুল ইসলামের সাথে। তিনি বলেন, আবহাওয়া পরিবর্তনের কারণে এমন অবস্থার সৃষ্টি হয়। দিন ও রাতের তাপমাত্রা অনেক কমবেশী হওয়ার কারণে শিশু ও বৃদ্ধরা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। আমরা তাদের ওষুধ দিচ্ছি। এক সপ্তাহের মধ্যে তারা সুস্থ্য হয়ে যাচ্ছে। তিনি এই সময়টাতে শিশুদের অধিক যত্ন নেয়ার পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়া করোনার কারণে আমরা সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বলছি।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, আকাশে এখনো মেঘ রয়েছে। বৃষ্টি না হওয়ায় মেঘ কাটছে না। মেঘ কেটে ধীরে ধীরে সূর্যের তেজ বেড়ে গেলে তাপমাত্রা বাড়তে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা এভাবে কম বেশি হতে হতে আগামী ১০-১৫ দিনের মধ্যে শীত মৌসূম বিদায় নিতে শুরু করবে। 

 

উপরে