প্রকাশিত : ২৫ মে, ২০২২ ২২:২৭

বগুড়ার নন্দীগ্রামে কোটি টাকার বোরো ধান নষ্ট, কৃষকের হাহাকার

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি :
বগুড়ার নন্দীগ্রামে কোটি টাকার বোরো ধান নষ্ট, কৃষকের হাহাকার

বগুড়ার নন্দীগ্রাম উপজেলা ও পৌর শহরের বিভিন্ন মাঠে এই বোরো মৌসুমে কৃষকের  কোটি টাকার বোরো ধান নষ্ট হয়েছে বলে কৃষি অফিস সুত্রে জানা গেছে।

নন্দীগ্রাম কৃষি অফিসে তথ্যে প্রকাশ, এবছরে  নন্দীগ্রামে বোরো মৌসুমে  ১৯ হাজার ৭শ,৬০ হেক্টর জমিতে বোরো ধানের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। মৌসুমের  শেষের দিকে এসে হঠাৎ করে আবহাওয়ার পরিবর্তন ঘটে, মাঝে মাঝে ব্যাপক বৃষ্টি ও ঝড় বয়ে যায় এতে করে মাঠের অধিকাংশ ধান মাটিতে  পড়ে যায়। দীর্ঘদিনের বৃষ্টির কারনে ধান পানির নিচে পড়ে পঁচে ধানে গাছ গজায়।

কৃষি অফিসের তথ্য অনুসারে ১  কোটি টাকার ধান নষ্ট হয়েছে বলে জানা গেছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের সংখ্যা ২৪৯২জন। উপজেলার বাদলাষন গ্রামে সরেজমিনে গিয়ে দেখা যায়,  আবুল হোসেনের ছেলে জামিল আহমেদের ৩৮ বিঘা জমিতে চারা গজিয়ে সবুজ  হয়ে গেছে, এর ক্ষতির পরিমান ৯লক্ষ টাকা। তাছাড়া দাড়িয়াপুর গ্রামের  জহুরুল ইসলাম বাবুর ২১ বিঘা জমির ধান নষ্ট হয়ে গেছে, পরিমান ৫ লক্ষ টাকা। একই গ্রামের ফারুকের ২০ বিঘা, রুহুল আমিন স্বপনের ৩৬ বিঘা, আক্কাছ আলীর ১৬ বিঘা, মাষ্টার রইছ উদ্দিনের ১৫ বিঘা,  ও পেংহাজারকি গ্রামের রফিকুল ইসলামের  ৫ বিঘা মোজা হাজীর ২০ বিঘা, লুৎফর রহমানের ২৪ বিঘা  দলগছার মোজাম্মেলের ২বিঘা রিধইল গ্রামের রাজু আহমেদের ২বিঘা, ভবাণীপুরের বিপ্লব এর ২বিঘা  ও ফারুকের ৩ বিঘা  এমনিভাবে নন্দীগ্রাম উপজেলায় কৃষকের প্রায় ১০ কোটি টাকার ধান হয়ে গেছে।

কৃষক’রা জানান, এবছরে আমাদের যে ক্ষতি হয়েছে সরকার সহযোগীতা না করলে সামনে আমন ধান আবাদ করা কঠিন হয়ে পড়বে। তাই নন্দীগ্রামের ক্ষতিগ্রস্থ কৃষকদের  জন্যে সরকারের নিকট তারা আবেদন জানান।

এ ব্যাপারে নন্দীগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু জানান, মূলত জলব্ধতার কারনে ধানের ক্ষতি হয়েছে। আমরা ইউএনওর সাথে আলাপ করে জলব্ধতা দুর  করার জন্য ব্যাবস্থা গ্রহন করা হয়েছে । ও যে সকল কৃষকের ধানের  ক্ষতি হয়েছে তাদের তালিকা করা হচ্ছে সরকারী সাহায্য বরাদ্দ হলে আমরা অবশ্যই দিব। 

উপরে