প্রকাশিত : ৩ জুলাই, ২০২২ ০০:২৫

কৃষিতে যুব অংশগ্রহণ বৃদ্ধির পরিকল্পনা চাই শীর্ষক যুব ছায়া সংসদ অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি
কৃষিতে যুব অংশগ্রহণ বৃদ্ধির পরিকল্পনা চাই শীর্ষক যুব ছায়া সংসদ অনুষ্ঠিত

স্বেচ্ছাসেবী যুব সংগঠন ইয়ূথ এগেইনস্ট হাঙ্গার ও বোদা পাথরাজ সরকারি কলেজ এর আয়োজনে আজ শনিবার দুপুর ১২ টায় পাথরাজ সরকারি কলেজ মিলনায়তনে কৃষিতে যুব অংশগ্রহণ বৃদ্ধির পরিকল্পনা চাই শীর্ষক  যুব ছায়া সংসদ এর অধিবেশন অনুষ্ঠিত হয়।

অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোদা উপজেলা পরিষদ এর চেয়ারম্যান জনাব মো. ফারুক আলম টবি। অধিবেশনে সভাপতিত্ব করেন বোদা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. সোলেমান আলী। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাথরাজ সরকারি কলেজ এর অধ্যক্ষ জনাব মোহা. আমিনুল ইসলাম, সাবেক সহকারি অধ্যাপক প্রবীর কুমার চন্দ (নয়ন), সমাজসেবক মো. শফিউল আলম টুটুল, ছাত্র নেতা আব্দুর রহমান রিপন,  হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর একাউন্টস অফিসার অনিল চন্দ্র শর্মা ও প্রোগ্রাম অফিসার রাশেদুল ইসলাম।

অধিবেশনে প্রধান মন্ত্রী হিসেবে বক্তব্য রাখেন মনোয়ারা বেগম মীম, বিরোধী দলীয় নেতা হিসেবে ছিলেন মো. জাহিদ হাসান, কৃষি মন্ত্রী হিসেবে ছিলেন, মো. রায়হান কবির, বিরোধী দলীয় উপনেতা হিসেবে ছিলেন, শারমিন বেগম, পঞ্চগড়-১ আসন থেকে ছিলেন মো. জামিল ইসলাম, পঞ্চগড়-২ আসন থেকে ছিলেন মো. শামীম ইসলাম, ঠাকুরগাঁও-২ আসন থেকে ছিলেন গৌরব চন্দ্র বর্মন, রংপুর-৬ আসন থেকে ছিলেন ইশরাত জাহান রিয়া। কৃষিতে যুব অংশগ্রহণ বৃদ্ধির পরিকল্পনা চাই শীর্ষক প্রস্তাবটি অধিবেশনে উত্থাপন করেন মোছা. রিতু মনি আক্তার।

অধিবেশনে বক্তারা বলেন, বাংলাদেশ গ্রামীণ অর্থনীতি নির্ভর একটি দেশ। গোলাভরা ধান, গোয়াভরা গরু আর পুকুর ভরা মাছ। শস্য শ্যামলা চির সবুজ আমাদের এই বাংলাদেশ। একসময় বাংলাদেশের অর্থনীতির প্রধান চালিকা শক্তি ছিল কৃষি। সেই সময় বাংলাদেশের জিডিপিতে কৃষির অবদান ছিল প্রায় ৭৫ শতাংশ।  কিন্তু বর্তমানে জিডিপিতে কৃষির অবদান তলানিতে নেমে গেছে। গত ৪০ বছরের ব্যবধানে জিডিপিতে কৃষির অবদান ৭৫ শতাংশ থেকে  ১৩ শতাংশ নেমে এসেছে মাননীয় স্পিকার। এই সংখাটি একের ঘরে নেমে আসতে খুব বেশি দেরি নয়।  তাই  এই বিষয়ে এখন থেকে আমাদেরকে সোচ্চার ও সচেতন হতে হবে।

বাংলাদেশ কৃষিতে অর্ভূতপূর্ব উন্নয়ন হয়েছে। পাট ও ইলিশ রপ্তানে বাংলাদেশ বিশ্বের প্রথম স্থান অধিকার করে আছে। কাঠালে দ্বিতীয়।  ধান, সবজি  ও মৎস্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বে তৃতীয় বৃহত্তম দেশ।  কিন্তু তারপরেও জিডিপিতে কৃষির অবদান কমছে কেন মাননীয় স্পিকার। নিশ্চয়ই এর ভেতরে অন্তর্নিহিত কোন কারণ আছে।  এর প্রধান কারণ বর্তমান সরকার সেবা ও শিল্প খাতে যেভাবে বাজেট ও ভর্তুকি বাড়াচ্ছে কৃষি খাতে অতটা গুরুত্ব দিচ্ছে না।  প্রতিবছর সেবা ও শিল্প খাতে বাজেটের আকার বাড়ে আর কৃষি খাতে কমে।

কৃষি ছিল একসময় শ্রম নির্ভর, কষ্টসাধ্য ও ঝুঁকিপুর্ণ্য পেশা। ফলে শিক্ষিত, স্বল্প শিক্ষিত মানুষি এই পেশায় সহজে আসতে চাইতো না। বিশেষ করে এদেশের যুবকরা পড়াশোনা শেষ করেই চাকুরির পিছনে হন্নি হয়ে ছুটে বেড়ায়। কৃষিটাকে তাদের পেশা হিসেবে বেছে নিতে চায় না। কৃষিটাকে তারা মর্যাদাপূর্ণ পেশা মনে করে না।  কিন্তু ক্রমান্বয়ে সেই জায়গা থেকে আমরা এখন বেরিয়ে  আসছি মাননীয় স্পিকার। বর্তমান সরকার জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা ২০২০ প্রণয়ন করেছে। যারফলে ‍খুবই সুলভ মূল্যে আধুনিক যন্ত্রপাতি কৃষকদের দোরগোড়ায় পৌছে যাচ্ছে। ফলে চিরায়িত খোরপোশ কৃষি থেকে বেরিয়ে এসে কৃষির বাণিজ্যীকরণ হচ্ছে। কৃষি পেশাটা এখন লাভজনক পেশায় পরিণত হচ্ছে। কৃষির যান্ত্রিকীকরণের ফলে তরুণরা এখন কৃষি পেশায় যুক্ত হচ্ছে।

মাননীয় স্পিকার আপনি জানেন,  এদেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ যুবক। এই বিপুল সংখ্যক সম্ভাবনাময় কর্মক্ষম তরুণরাই হয়ে ওঠতে পারে দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। অথচ এই তরুণদের এখনো সমন্বিতভাবে কাজে লাগানো হচ্ছে না। ডিজিটাল বাংলাদেশ এর তকমা গায়ে লাগিয়েও এখানো জাতীয় ইস্যু কিংবা উন্নয়ন পরিকল্পনার বিষয়ে মতামত গ্রহণের ক্ষেত্রে তরুণদের জন্য নেই কোন বিশেষ প্লাটফর্ম। যুবদেরকে এখনো আমরা উন্নয়ন পরিকল্পনার কেন্দ্র বিন্দুতে নিয়ে আসতে পারিনি। প্রতিবছর গ্রাজুয়েশন সম্পুন্ন করে লক্ষ লক্ষ শিক্ষিত তরুণ কর্মক্ষত্রে প্রবেশ করার জন্য হাসফাস খাচ্ছে কিন্তু কোন কাজ পাচ্ছে  না, দিন দিন উচ্চ শিক্ষিত বেকারত্বের হার বাড়ছে। যারা স্বল্প শিক্ষিত তারা কর্মজীবী আর যারা উচ্চ শিক্ষিত তারাই বেকার।  এখন প্রশ্ন ওঠেছে, প্রতিবছর যে লাখ লাখ শিক্ষার্থী অনার্স-মাস্টার্স শেষ করে বের হচ্ছে, দেশে আদৌ এতো অনার্স-মাস্টার্স পাশ করা শিক্ষার্থীর প্রয়োজন আছে কিনা। কর্মমুখী শিক্ষাকে সরকারকে গুরুত্ব দিচ্ছে কিন্তু তারপরেও কেন এতো মাস্টার্স পাশ করা শিক্ষার্থী। তারা কর্মমুখী শিক্ষাকে কেন বেছে নিচ্ছে না । উত্তরোত্তর প্রযুক্তির ব্যবহার ঘটিয়ে কৃষিকে লাভ জনক পেশায় পরিণত করতে হবে। সেই সাথে তরুণদেরকে কৃষি পেশার সঙ্গে সম্পৃক্ত করতে হবে। যাতে দেশের ক্রান্তিলগ্নে স্বতঃস্ফুতভাবে যুবদের অংশগ্রহণের মাধ্যমে দেশটিকে আমরা উন্নয়নের অনন্য শিখরে পৌছাতে পারি।

উপরে