প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী, ২০২৩ ১৬:৪৫

সৈয়দপুরে ইউএনও হস্তক্ষেপে বাল্য বিবাহ থেকে রক্ষা পেল এক ছাত্রী

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুরে ইউএনও হস্তক্ষেপে বাল্য বিবাহ থেকে রক্ষা পেল এক ছাত্রী

নীলফামারীর সৈয়দপুরে উপজেলা নির্বাহী  অফিসারের হস্তক্ষেপে এক ছাত্রী বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পেয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফয়সাল রায়হান বৃহস্পতিবার (২ জানুয়ারি) বিকেলে শহরের নিয়ামতপুর চামড়াগুদাম এলাকায় গিয়ে ওই বাল্যবিবাহ বন্ধের নির্দেশ দেন। এ সময় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরন্নাহার শাহজাদী  উপস্থিত ছিলেন । 

খোঁজ নিয়ে জানা গেছে, সৈয়দপুর শহরের নিয়ামতপুর চামড়াগুদাম এলাকার বাসিন্দা ওই ছাত্রী।   সে শহরের একটি বিদ্যালয় থেকে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থী। গতকাল বৃহস্পতিবার বিকেলে ওই ছাত্রীর বাড়িতে তাঁর গায়ে হলুদের অনুষ্ঠান চলছিল। আজ শুক্রবার দিনাজপুরের পার্বতীপুরের জনৈক ছেলের সঙ্গে বিয়ের সার্বিক আয়োজনের প্রস্তুতি চলছিল। আর এ বাল্যবিয়ের বিষয়টি তার সহপাঠি ও স্থানীয়রা ইউএনও ফয়সাল রায়হানকে অবগত করেন। তারা ওই ছাত্রীর বাল্য বিয়ে বন্ধের অনুরোধ করেন। বিষয়টি জানতে পেরে ইউএনও ওই বাড়িতে গিয়ে অভিভাবকদের সঙ্গে আলাপ করে তার বিয়ে বন্ধ করার নির্দেশ দেন।

সৈয়দপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরন্নাহার শাহজাদী বলেন, ১৮ বছর বয়স না হওয়া  পর্যন্ত ওই স্কুল ছাত্রীর বিয়ে দেওয়া হবে না  মর্মে ছাত্রীর অভিভাবকের মুচলেকা নেওয়া হয়েছে।

ইউএনও ফয়সাল রায়হান বলেন, ওই ছাত্রীর বয়স ১৮ বছরের কম। আর ১৮ বছরের নিচে বিয়ে দেয়া দন্ডনীয় অপরাধ। অথচ তার পরিবার প্রশাসনের নজর এড়িয়ে তাকে বিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। ওই ছাত্রীর প্রাপ্তবয়স্ক হওয়ার পর বিয়ে দেওয়ার জন্য তার অভিভাবককে পরামর্শ  দেওয়া হয়েছে।

 

উপরে