প্রকাশিত : ৪ জুলাই, ২০১৯ ১৮:৩০

সিঁদুর-মঙ্গলসূত্র পরে ইসকনের রথযাত্রায় নুসরাত

অনলাইন ডেস্ক
সিঁদুর-মঙ্গলসূত্র পরে ইসকনের রথযাত্রায় নুসরাত

ভারতে রথযাত্রাতেও লেগেছে রাজনীতির রং৷এই ইস্যুতে শাসক-বিরোধী দড়ি টানাটানি চলছে।দু’পক্ষের এ দ্বন্দ্বের মাঝেই তারকা সাংসদ নুসরত জাহানকে পাশে নিয়ে ইসকনের রথযাত্রার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রথের দড়ি টেনে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দিলেন তিনি।

২০১২ সাল থেকে প্রতি বছরই রথযাত্রার অনুষ্ঠানে যোগ দেন রাজ্যের প্রশাসনিক প্রধান।এবারও তার অন্যথা হয়নি। বৃহস্পতিবার সকালে অ্যালবার্ট রোডে ইসকনের রথযাত্রা অনুষ্ঠানে যোগ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার সঙ্গে ছিলেন তারকা সাংসদ নুসরত জাহান এবং তার স্বামী ব্যবসায়ী নিখিল জৈন, সন্তানকে কোলে নিয়ে ওই অনুষ্ঠানে ছিলেন অভিনেতা সোহম। আরতির মাধ্যমে রথযাত্রার সূচনা করেন মুখ্যমন্ত্রী। এরপর সেবাইতদের নির্দেশ মতো পূজা-অর্চনা করেন তিনি। নিয়ম মেনে রশিতে টান দিয়ে ৪৮তম রথযাত্রার শুভ সূচনা করে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

তিনি বলেন, ইসকনকে ৭০০ একর জমি দিয়েছে রাজ্য সরকার। অতি দ্রুততার সঙ্গে রাজ্য সরকার নবদ্বীপ ও মায়াপুর দুটি স্থানকেই হেরিটেজ টাউন হিসাবে গড়ে তুলছে। ইসকন মন্দির ও তাদের উদ্যোগের ফের প্রশংসা করেন মুখ্যমন্ত্রী।তবে এবার ইসকনের রথযাত্রার মূল আকর্ষণ নুসরত জাহানের উপস্থিতি। বিয়ের পর একজন হিন্দু নারীর মতো মাথায় সিঁদুর, গলায় মঙ্গলসূত্র পরে তার সংসদে যাওয়া নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছেন নুসরত জাহান। মুসলমান পরিবারের মেয়ে এবং জৈন ধর্মাবলম্বী একজনের স্ত্রী হওয়া নিয়ে বিতর্কের মাঝে যদিও নিজের অবস্থানে অনড় তৃণমূল সাংসদ। তার সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা মুগ্ধ করেছে ইসকন কর্তৃপক্ষকেও। তাই চলতি বছর রথযাত্রা অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল তৃণমূল সাংসদকে। নববধূর বেশে অনুষ্ঠানে যোগ দিয়ে সম্প্রীতির বার্তা দিয়েছেন নুসরত জাহান। সেইসঙ্গে বুঝিয়েছেন, ধর্ম সংক্রান্ত কোনো ভিত্তিহীন আলোচনাতেই তার রুচি নেই। তিনি এসব সম্পর্কে বেশ ওয়াকিবহাল।

কলকাতায় ইসকনের রথযাত্রার উদ্বোধনের পরই সোজা মাহেশের উদ্দেশে রওনা দেন মুখ্যমন্ত্রী। সেখানেই রথযাত্রার উদ্বোধন করেন তিনি। এই প্রথমবার মাহেশে রথযাত্রার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এই অনুষ্ঠান নিয়েও রাজনীতি করতে ছাড়েনি বিজেপি। হিন্দু ভোটারদের প্রভাবিত করতেই মুখ্যমন্ত্রী রথযাত্রার উদ্বোধন করছেন বলেই দাবি পদ্ম শিবিরের। যদিও ঘাসফুল শিবিরের তরফে সাংসদ নুসরত জাহান বিরোধীদের অভিযোগ খারিজ করেছে।

উপরে