প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারী, ২০২০ ১৬:৪৭

মাতৃভাষা দিবসের নাটকে নিথর-মৌ

অনলাইন ডেস্ক
মাতৃভাষা দিবসের নাটকে নিথর-মৌ

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। প্রতি বছর বিনম্র চিত্তে দিনটি পালন করে থাকেন বিশ্ববাসী। স্মরণ করা হয় ভাষা শহীদদের। বিশেষ এই দিন উপলক্ষে দেশের টেলিভিশন চ্যানেলগুলো নানা অনুষ্ঠানের আয়োজন করে।

এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে ‘ভাষা’ নামে একক নাটক। এতে জুটি বেঁধে অভিনয় করেছেন নিথর মাহবুব ও তাহমিনা সুলতানা মৌ। সৈয়দ মনজুরুল ইসলাম রচিত এ নাটক পরিচালনা করেছেন হিমেল ইসহাক।

এতে আরো অভিনয় করেছেন—সৈয়দ হাসান ইমাম, হাফিজু রহমান সূরুজ, মনির আহমেদ শাকিল, আহসান হাবিব নাসিম, দোলন দে, শানারাই দেবী শানু, সূচনা শিকদার, তপন, শিশুশিল্পী তুর্জসহ অনেকে। সম্প্রতি নাটকটির শুটিং সম্পন্ন হয়েছে।

এ নাটকে নিথর মাহবুবের মূকাভিনয়ও রয়েছে। এ প্রসঙ্গে নিথর মাহবুব বলেন, ‘নাটকে আমার চরিত্রটি মূকাভিনেতার না হলেও নাটকের একটি অংশে মূকাভিনয় করেছি। যার মাধ্যমে একটা বক্তব্য তুলে ধরা হয়েছে। বহু জাতি গোষ্ঠীর ভাষা এখন ধ্বংসের পথে। তাই মূকাভিনয়ে দেখিয়েছি কোনো কিছু ধ্বংস করা খুব সহজ কিন্তু সৃষ্টি করা অনেক কঠিন।’

এ নাটকে তাহমিনা সুলতানা মৌ ও নিথর মাহবুব স্বামী-স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন। মৌয়ের সঙ্গে প্রথমবার জুটি বেঁধেছেন তিনি।

উপরে