প্রকাশিত : ২০ ফেব্রুয়ারী, ২০২০ ১২:০৭

ভাষা দিবসে মুক্তি পাচ্ছে 'পেইন্টিংস ইন দা ডার্ক'

অনলাইন ডেস্ক
ভাষা দিবসে মুক্তি পাচ্ছে 'পেইন্টিংস ইন দা ডার্ক'

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মুক্তি পাচ্ছে কলকাতার ছবি 'পেইন্টিংস ইন দা ডার্ক।' বাংলা চলচ্চিত্রে চিত্রকরদের নিয়ে তেমন উল্লেখযোগ্য নির্মাণ নেই। বছর তিনেক আগে ভারতীয় পরিচালক শৈবাল মিত্র 'চিত্রকর' নামে একটি ছবি নির্মাণ করেন। 

এরপরে সম্প্রতি তরুণ নির্মাতা সত্যজিৎ দাস একই বিষয়ের ওপর একটি সিনেমা নির্মাণ শুরু করেছেন। এই চলচ্চিত্রের নাম 'পেইন্টিংস ইন দ্য ডার্ক।' একজন অন্ধ তরুণের চিত্রশিল্পী হয়ে ওঠার গল্প এই ছবিতে ফুটে উঠবে। নির্মাতা সত্যজিৎ দাসের এটি অভিষেক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

অন্ধ তরুণের চরিত্রে অভিনয়য় করছেন কোচবিহারের তরুণ অভিনেতা রাশেদ রহমান। তিনি কালের কণ্ঠকে বলেন, 'এখানে আমি ইমানুইয়েল নামে এক তরুণের চরিত্রে অভিনয় করছি। যে অন্ধ কিন্তু সবকিছু ক্যানভাসে এঁকে ফেলতে পারে। চ্যালেঞ্জিং চরিত্র।'

রাশেদ বলেন, 'যদিও আমি শিলিগুড়ি-কোচবিহার অঞ্চলের বিভিন্ন মাধ্যমে অভিনয়ের সাথে সম্পৃক্ত তারপরেও এই চলচ্চিত্রের মাধ্যমে আমার কলকাতার চলচ্চিত্রে অভিষেক হচ্ছে। ছবিটি নিয়ে আমি বেশ আশাবাদী।'

ছবিতে রাশেদের বিপরীতে অভিনয়য় করছেন সায়ন্তি চট্টরাজ। পশ্চিমবঙ্গের সিনেমা হলগুলোতে ২১ ফেব্রুয়ারি ছবিটি মুক্তি পাচ্ছে। 

ছবিটি মুক্তির আগে পেয়েছে বেশকিছু পুরস্কার -তার মধ্যে সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা এডিটিং, সেরা ব্যাকগ্রাউন্ড মিউজিক এর মতো অনেক পুরস্কার রয়েছে। ছবিটি এখনও পর্যন্ত বিশ্বে ৩০ টির বেশি ফেস্টিভ্যালে স্ক্রিনিং হয়েছে।

 
 
 
 

 

উপরে