প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী, ২০২০ ১৪:২০

শ্রীদেবীর প্রয়াণের দুই বছর আজ

অনলাইন ডেস্ক
শ্রীদেবীর প্রয়াণের দুই বছর আজ

ভারতীয় চলচ্চিত্রের প্রথম সুপারস্টার নায়িকা বলা হয় প্রয়াত শ্রীদেবীকে। আজ এই কিংবদন্তির মৃত্যুর দুই বছর পূর্ণ হল। ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি তিনি দুবাইয়ের জুমেইরাহ এমিরেটস টাওয়ারের বাথরুমের বাথটাবের পানিতে দম আটকে মারা যান। অনেক পরীক্ষা নীরিক্ষার পর বিশেষজ্ঞ চিকিৎসকরা শ্রীদেবীর মৃত্যুকে দুর্ঘটনা বলে ঘোষণা করেন। যদিও নায়িকার মৃত্যুকে ঘিরে নানা সময়ে নানা গুঞ্জন শোনা গিয়েছিল। তবে সেসবের সত্যতা মেলেনি।

মৃত্যুর কয়েকদিন আগে স্বামী প্রযোজক বনি কাপুর এবং ছোট মেয়ে খুশি কাপুরকে সঙ্গে নিয়ে এক নিকট আত্মীয়ের বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে দুবাই গিয়েছিলেন প্রয়াত নায়িকা শ্রীদেবী। অভিষেক ছবি ‘ধড়ক’-এর শুটিংয়ে ব্যস্ত থাকায় বিয়ের ওই অনুষ্ঠানে যেতে পারেননি বড় মেয়ে জাহ্নবী কাপুর। বিয়ের অনুষ্ঠান শেষে বনি ও খুশি ভারতে ফিরে আসেন এবং দুবাইয়ের জুমেইরাহ এমিরেটস হোটেলে থেকে যান শ্রীদেবী। ২৪ ফেব্রুয়ারি সেখানেই তার মৃত্যু হয়।

সুপারস্টার নায়িকার মৃত্যুতে শুরুতেই অভিযোগের আঙুল উঠেছিল স্বামী বনি কাপুরের দিকে। সোশ্যাল মিডিয়ায় অনেকে দাবি করেছিলেন, শ্রীদেবীর মৃত্যু স্বাভাবিক নয়, তাকে পরিকল্পিতভাবে হত্যা করে বাথটাবের পানিতে ফেলে রাখা হয়েছে। এমন গুঞ্জন ছড়িয়ে পড়ায় নড়েচড়ে বসে দুবাই পুলিশ। শুরু হয় তদন্ত। যার কারণে শ্রীদেবীর লাশ দুবাই থেকে ভারতে আসতে চারদিন দেরি হয়েছিল। পরে চিকিৎসকদের কাছ থেকে ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়ার পর লাশ ভারতে আনার ছাড়পত্র দেয় দুবাই পুলিশ।

১৯৭৯ সালে ‘সোলভা সাওয়ান’ ছবিটি দিয়ে হিন্দি চলচ্চিত্রে নায়িকা হিসেবে অভিষেক হয়েছিল প্রয়াত শ্রীদেবীর। দীর্ঘ কেরিয়ারে তিনি অসংখ্য ব্যবসাসফল ছবিতে অভিনয় করেছেন। কাজ করেছেন ভারতের দক্ষিণী ইন্ডাস্ট্রির তামিল ও তেলেগু ছবিতেও। দুই ইন্ডাস্ট্রি থেকেই জিতেছেন একাধিক ফিল্মফেয়ার পুরস্কার। শ্রীদেবীকে শেষ এক ঝলক দেখা গেছে ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত শাহরুখ-ক্যাটরিনা-আনুশকা অভিনীত ‘জিরো’ ছবিতে। মৃত্যুর আগে তিনি তার অংশের শুটিং শেষ করেছিলেন।

উপরে