প্রকাশিত : ৫ মার্চ, ২০২০ ১৬:৪৩

বঙ্গবন্ধুর বায়োপিকে থাকছেন ভারতীয় শিল্পীরাও

অনলাইন ডেস্ক
বঙ্গবন্ধুর বায়োপিকে থাকছেন ভারতীয় শিল্পীরাও

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায় নির্মাণ করছে তার জীবন-নির্ভর চলচ্চিত্র। এ বায়োপিক পরিচালনা করবেন মুম্বাইয়ের শ্যাম বেনেগাল। অডিশনের মাধ্যমে সিনেমাটির শিল্পী বাছাই প্রক্রিয়া এখনো চলমান।

সম্প্রতি ৫০জন শিল্পীর একটি তালিকা প্রকাশ করা হয়েছে। তবে এ তালিকার সব শিল্পী বাংলাদেশি। চলচ্চিত্র নির্মাণের ঘোষণার পর থেকেই শোনা যাচ্ছিল, ভারতের বলিউড ও টলিউড থেকে শিল্পী নেওয়া হবে। কিন্তু এই তালিকায় তাদের নাম না থাকায় অনেকেই প্রশ্ন তুলেছেন তবে কী ভারতীয় শিল্পীরা থাকছেন না?

এ প্রশ্নের উত্তরে শ্যাম বেনেগাল বলেন, ‘সিনেমার শিল্পীদের নাম ঘোষণা করা আমার শোভা পায় না। তবে আপনাকে একটু হিন্ট (আভাস) দিতে পারি... যেমনটা আগেই বলছিলাম এটা বাংলা ভাষার সিনেমা, কাজেই ভারতের বাঙালি শিল্পীরাও নিশ্চয় প্রাধান্য পাবেন। পশ্চিমবঙ্গের শিল্পীরা থাকবেন, ভারতের অন্য প্রান্তের শিল্পীরাও দু’চারজন থাকবেন–তবে সেগুলো পার্শ্বচরিত্রে, প্রধান চরিত্রে নয়। প্রায় ১৪ বছর আগে বাঙালির আর এক প্রবাদপ্রতিম নায়ক, নেতাজি সুভাষচন্দ্র বোসের জীবন নিয়েও আমি একটি সিনেমা বানিয়েছিলাম–‘বোস দ্য ফরগটেন হিরো’! সেই সিনেমার অভিনেতারাও হয়তো কেউ কেউ এবারো থাকবেন।’

এর আগে সিনেমাটিতে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করবেন আরেফিন শুভ এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেসা মুজিব চরিত্রে নুসরাত ইমরোজ তিশা। শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, বঙ্গবন্ধুর মা শেখ সায়েরা খাতুনের চরিত্রে দিলারা জামান, হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে তৌকির আহমেদ, ফজলুর রহমান বাবু খন্দকার মোশতাকের চরিত্রে, পাকিস্তানের স্বৈরশাসক জেনারেল আইয়ুব খানের চরিত্রে মিশা সওদাগর, মানিক মিয়া চরিত্রে তুষার খান, তাজউদ্দীন আহমদ চরিত্রে ফেরদৌস, খায়রুল আলম সবুজ বঙ্গবন্ধুর বাবা লুৎফর রহমানের চরিত্রে, একেএম ফজলুল হকের চরিত্রে শহীদুল আলম সাচ্চু এবং আবদুল হামীদ খান ভাসানী চরিত্রে রাইসুল ইসলাম আসাদসহ ৫০ জন শিল্পীর নাম প্রকাশ করা হয়।

১৭ মার্চ মুজিববর্ষের আনুষ্ঠানিক উদ্বোধন তথা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের সূচনা–ঠিক তার আগেই সিনেমাটির শুটিং শুরু করার ইচ্ছা প্রকাশ করেছেন এই নির্মাতা। শুটিংয়ের প্রথম লোকেশন রাজধানী ঢাকা বলে জানান শ্যাম বেনেগাল।

উপরে