প্রকাশিত : ১৩ আগস্ট, ২০২০ ১৫:২১

মিশুক মুনীর ও তারেক মাসুদের নবম মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক
মিশুক মুনীর ও তারেক মাসুদের নবম মৃত্যুবার্ষিকী আজ
চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের সাবেক প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী মিশুক মুনীরের নবম মৃত্যুবার্ষিকী আজ।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান এই দুই খ্যাতিমানসহ পাঁচজন। বাকি তিনজন হলেন: চালক মুস্তাফিজ, তারেক মাসুদের প্রোডাকশন ম্যানেজার ওয়াসিম ও কর্মী জামাল। ওইদিন তারেক মাসুদের নতুন চলচ্চিত্র 'কাগজের ফুল'-এর শুটিংয়ের স্থান দেখতে তারেক মাসুদ, মিশুক মুনীর ও তাদের সহকর্মীরা মানিকগঞ্জে যান। ফেরার পথে তাদের মাইক্রোবাসের সঙ্গে একটি বাসের মুখোমুখি সংঘর্ষে প্রাণ হারান তারা।

গুণী দুই শিল্পীর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নানা কর্মসূচির আয়োজন করেছে মুভিয়ানা ফিল্ম সোসাইটি ও তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট।

দেশের চলচ্চিত্রকে বিশ্ব দরবারে তুলে ধরতে অগ্রণী ভূমিকা রেখেছিলেন তারেক মাসুদ। তার পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো: মুক্তির গান, মাটির ময়না, রানওয়ে, মুক্তির কথা, আদম সুরত, নরসুন্দর।

শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ছেলে আশফাক দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে বিবিসির ভিডিও গ্রাহক হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। সবার কাছে মিশুক মুনীর নামেই বেশি পরিচিত ছিলেন তিনি। তারেক মাসুদের সিনেমা ‘রানওয়ে’র প্রধান চিত্রগ্রাহক হিসেবে কাজ করেন তিনি। নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালে তাদের দু’জনকে একুশে পদকে (মরণোত্তর) ভূষিত করে সরকার।

২০১৭ সালের ২২ ফেব্রুয়ারি ওই বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন। রায়ের পর তাকে প্রথমে মানিকগঞ্জ জেলা কারাগার ও পরবর্তীতে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে বন্দী রাখা হয়েছিলো। সম্প্রতি সেই বাসচালক জামির হোসেন (৬০) মারা গেছেন।

উপরে