প্রকাশিত : ১৮ মার্চ, ২০২১ ১৫:৩৭

৭৪তম কান উৎসবে বিচারকদের প্রধান স্পাইক লি

অনলাইন ডেস্ক
৭৪তম কান উৎসবে বিচারকদের প্রধান স্পাইক লি

কান চলচ্চিত্র উৎসবের ৭৩তম আসরের মূল প্রতিযোগিতার বিভাগে বিচারকদের নেতৃত্ব দেওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছিলেন আমেরিকান পরিচালক স্পাইক লি। কিন্তু করোনা ভাইরাস মহামারির কারণে গত বছর তা হয়নি। তবে ৭৪তম কান উৎসবে বিচারকদের নেতা থাকছেন তিনিই।

৬২ বছর বয়সী এই নির্মাতা কানের ৭৪তম আসরের স্বর্ণ পাম জয়ী ছবি নির্বাচনের দায়িত্বে থাকা বিচারকদের প্রধান হিসেবে কাজ করবেন।

কান উৎসবে এবারই প্রথম আফ্রিকান-আমেরিকান কোনও পরিচালক এই দায়িত্ব পেলেন। ফলে ইতিহাস গড়েছেন স্পাইক লি। তিনি বলেন, ‘আমি সম্মানিত। কান তো বটেই, পৃথিবীর গুরুত্বপূর্ণ কোনও চলচ্চিত্র উৎসবে প্রথমবার আফ্রিকান-আমেরিকান কাউকে বিচারকদের প্রধান করা হলো।’

২০১৮ সালের কান উৎসবে স্পাইক লি’র ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ গ্রাঁ প্রিঁ পুরস্কার জেতে।

সাধারণত মে মাসে কান উৎসব হয়ে থাকে। কিন্তু মহামারির কারণে আয়োজকরা দুই মাস পর রেখেছে এবারের আসর। আগামী ৬ জুলাই শুরু হয়ে ৭৪তম কান উৎসব চলবে ১৭ জুলাই পর্যন্ত।

স্পাইক লি একাধারে চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার, অভিনেতা, সম্পাদক ও প্রযোজক।

যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যের আটলান্টায় ১৯৫৭ সালে জন্মগ্রহণ করেন স্পাইক লি। বেড়ে উঠেছেন নিউ ইয়র্ক সিটির ব্রুকলিনে। প্রকৃত নাম শেলটন জ্যাকসন লি। শুরুতে লেখালেখিকে গুরুত্ব দিতেন। নিজের সব চিত্রনাট্য নিজেই লিখতেন। আমেরিকান সিনেমার মুক্তমনা মানুষটি শুরু থেকেই নিজের প্রতিটি ছবিতে জোরালো ও সাহসী বিষয়, ক্ষুরধার পরিচালনা, বলিষ্ঠ সংলাপ, ছন্দময় দক্ষতা ও জুতসই গানের সম্মিলন ঘটিয়েছেন।

স্পাইক লি’র ছবির তালিকায় আরও উল্লেখযোগ্য– ‘ম্যালকম এক্স’ (১৯৯২), ‘গেট অন দ্য বাস’ (১৯৯৬), ‘হি গট গেম’ (১৯৯৮), ‘দ্য ভেরি ব্ল্যাক শো’ (২০০০), ‘শি হেট মি’ (২০০৪), ‘ইনসাইড ম্যান’ (২০০৬), প্রামাণ্যচিত্র ‘ফোর লিটল গার্লস’, ‘হোয়েন দ্য লেভিস ব্রোক: অ্যা রিক্যুইয়েম ইন ফোর অ্যাক্টস’ (২০০৪)।

উপরে