প্রকাশিত : ২৩ মার্চ, ২০২১ ১৪:৩৯

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে বিজয়ী হলেন যারা

অনলাইন ডেস্ক
ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে বিজয়ী হলেন যারা

ভারতের চলচ্চিত্রে অন্যতম সম্মানজনক ও রাষ্ট্রীয় সম্মাননা হলো জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২২ মার্চ, সোমবার দেশটির সরকার ৬৭তম আসরের বিজয়ীদের নাম ঘোষণা করেছে। চলুন জেনে নেওয়া যাক, এবার কার কার হাতে উঠছে এই পুরস্কার।

সেরা ফিচার ফিল্মের পুরস্কার পাচ্ছে ‘মারাক্কার: আরাবিকাদালিন্তে সিমহাম’। সেরা হিন্দি সিনেমার পুরস্কার যাচ্ছে প্রয়াত সুশান্ত সিং রাজপুত অভিনীত ‘ছিছোরে’। সেরা বাংলা সিনেমা নির্বাচিত হয়েছে ‘গুমনামি’।

এবার সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন দু’জন। ‘ভোসলে’ সিনেমার জন্য মনোজ বাজপায়ী এবং ‘আসুরান’ সিনেমার জন্য পাচ্ছেন দক্ষিণী তারকা ধানুশ। সেরা অভিনেত্রী হয়েছেন কঙ্গনা রানাউত। ‘মণিকর্ণিকা’ ও ‘পাঙ্গা’ সিনেমায় অনবদ্য অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন তিনি।

সেরা পরিচালক হয়েছেন সঞ্জয় পুরান সিং চৌহান। সেরা মৌলিক চিত্রনাট্যের জন্য পুরস্কার পাচ্ছেন কৌশিক গাঙ্গুলি। ‘জ্যেষ্ঠপুত্র’ সিনেমার জন্যই তিনি এই পুরস্কার পাচ্ছেন। এছাড়া ‘গুমনামি’ সিনেমার জন্য সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্যের জন্য নির্বাচিত হয়েছেন সৃজিত মুখার্জি।

এ বছর সেরা পার্শ্বচরিত্রের অভিনেতার পুরস্কার পাচ্ছেন বিজয় সেতুপতি। সেরা পার্শ্ব চরিত্রের অভিনেত্রী হয়েছেন পল্লবী জোশি। সেরা সম্পাদিত সিনেমা হয়েছে ‘জার্সি’।

এবার সেরা প্লেব্যাক গায়ক হয়েছেন বি প্রাক এবং সেরা গায়িকা হয়েছেন মারাঠি শিল্পী সাভানি রবীন্দ্র। সেরা সঙ্গীত পরিচালকের পুরস্কার পাচ্ছেন ডি. ইম্মাম।

উপরে