প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২২ ১২:৫৫

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর সমালোচনা

অনলাইন ডেস্ক
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর সমালোচনা

গোয়ায় অনুষ্ঠিতব্য ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর সময় ব্যাপক সমালোচনার মুখে পড়েছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত বছরের সবচেয়ে আলোচিত চলচ্চিত্র 'দ্য কাশ্মীর ফাইলস'।  উৎসবের সমাপনী অনুষ্ঠানে জুরি প্রধান নাদাভ ল্যাপিড মঞ্চে এসে দ্য কাশ্মীর ফাইলসের সমালোচনা করেছেন।

দর্শকদের উদ্দেশে ভাষণে ইসরায়েলি চলচ্চিত্র নির্মাতা নাদাভ বলেন, "আমরা সবাই ১৫তম চলচ্চিত্র ‘কাশ্মীর ফাইলস’ দেখে বিরক্ত এবং হতবাক হয়েছি। এটা আমাদের কাছে প্রোপাগান্ডা টাইপ ও অশ্লীল সিনেমার মতো মনে হয়েছে।

একটি মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবের শৈল্পিক প্রতিযোগিতামূলক অংশের জন্য অনুপযুক্ত এই সিনেমাটি। "

সিনেমাটির সমালোচনা করে বক্তব্যের শেষে তিনি এ-ও বলেন, 'আমি এখানে মঞ্চে আপনাদের সাথে এই অনুভূতিগুলো প্রকাশ্যে শেয়ার করে নিচ্ছি। যেহেতু উৎসব পালনের চেতনা হলো একটি সমালোচনামূলক আলোচনাকেও গ্রহণ করা। এটা যা শিল্প ও জীবনের জন্য অপরিহার্য। তাই যেকোনো সমালোচনাকে গ্রহণ করার মানসিকতা থাকতে হবে। '

এই বছরের মার্চের শুরুতে সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল এবং বক্স অফিসের সব রেকর্ড ভেঙে দিয়েছিল। অনুপম খের, মিঠুন চক্রবর্তী এবং পল্লবী যোশী অভিনীত সিনেমাটি ১৯৯০ সালে উপত্যকা থেকে কাশ্মীরি পণ্ডিতদের হত্যার ঘটনা নিয়ে নির্মিত হয়েছে। চলচ্চিত্রটি ভারতে দর্শক এবং সমালোচকদের মন জয় করেছিল। তবে কয়েকটি দেশে এটি নিষিদ্ধ করা হয়েছিল, কারণ অনেকে এটিকে প্রচারমূলক মিথ্যা গল্প বলেও অভিহিত করেছেন।‘

এদিকে ইসরায়েলের কনসাল জেনারেল কোব্বি শোশানি তাঁর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন যে সিনেমাটি সম্পর্কে তাঁর আলাদা মতামত রয়েছে। নিজের টুইট বার্তায় তিনি লিখেছেন, 'আমি কাশ্মীর ফাইল দেখেছি এবং কাস্টের সঙ্গে দেখা করেছি। নাদাভ ল্যাপিডের চেয়ে অনেকটাই ভিন্ন মতামত আমার। নাদাভের এমন বক্তব্যের পর আমি আমার মতামত তাকে জানিয়েছি। ' এরপর টুইটে সিনেমাটির পরিচালক বিবেক অগ্নিহোত্রীকে মেনশন করেন তিনি।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

উপরে