প্রকাশিত : ৫ মার্চ, ২০২০ ১৭:৩১

‘করোনা মুক্ত’ সনদ বিতরণ কাল থেকে

অনলাইন ডেস্ক

‘করোনা মুক্ত’ সনদ বিতরণ কাল থেকে

আগামী ৮ মার্চ থেকে কুয়েতে প্রবেশ করতে গেলে ‘করোনা মুক্ত’ সনদ প্রয়োজন হবে। বাংলাদেশসহ ১০টি দেশের নাগরিকদের এই সনদ ছাড়া প্রবেশ করতে দেবে না কুয়েত। এ লক্ষ‌্যে স্বাস্থ্য অধিদপ্তর আগামীকাল থেকে বাংলাদেশ হতে কুয়েতগামীদের এই সনদ দেবে।

আজ বৃহস্পতিবার আইইডিসিআর-এর প্রিন্সপাল সাইন্টিফিক অফিসার ডা. এস এম আলমগীর জানান, কুয়েতগামীদের জন‌্য ‘করোনা মুক্ত’ সনদ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে আজ সন্ধ‌্যায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

কুয়েতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ মঙ্গলবার এক বিবৃতিতে এই কড়াকড়ি অরোপের কথা জানায়। যা আগামী রোববার (৮ মার্চ) থেকে কার্যকর হবে। বাংলাদেশ ছাড়া অন্য যে দেশগুলোর সনদ লাগবে সেগুলো হলো- ভারত, ফিলিপাইন, শ্রীলঙ্কা, মিশর, সিরিয়া, আজারবাইজান, তুরস্ক, জর্জিয়া ও লেবানন।

নির্দেশনা অনুযায়ী, এই ১০ দেশের নাগরিকরা কুয়েত দূতাবাসের দেওয়া করোনামুক্তির সনদ দেখাতে পারলেই কেবল তাদের সেদেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে। সনদে লেখা থাকবে ‘সংশ্লিষ্ট যাত্রী করোনাভাইরাস মুক্ত’।

বাংলাদেশে এখনও করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগীর তথ্য পাওয়া যায়নি। তবে দেশের বাইরে সিঙ্গাপুরে পাঁচজন, সংযুক্ত আরব আমিরাতে একজন এবং ইতালির মিলানে বসবাসরত এক বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট আইইডিসিআর নিশ্চিত করেছে।

যদিও সিঙ্গাপুরে আক্রান্তদের মধ্যে তিনজন সুস্থ হয়েছেন বলে দুদিন আগে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম।

উপরে