প্রকাশিত : ১১ মার্চ, ২০২০ ১৫:০২

সাত লাখ শিশুকে হাম-রুবেলা টিকা দেবে ডিএসসিসি

অনলাইন ডেস্ক
সাত লাখ শিশুকে হাম-রুবেলা টিকা দেবে ডিএসসিসি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) তাদের ৫ টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে ৭ লাখেরও বেশি শিশুকে হাম-রুবেলা টিকা দেবে। আগামী ১৮ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত স্কুল পর্যায়ে এবং ২৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত স্থানীয় পর্যায়ে নয় মাস থেকে ১০ বছরের কম বয়সী শিশুদের এ টিকা খাওয়ানো হবে। আজ বুধবার ডিএসসিসি আয়োজিত এক সভায় প্রধান নির্বাহী শাহ মো. ইমদাদুল হক এ তথ্য জানান।

তিনি জানান, স্বাস্থ্য অধিদপ্তরের আওতায় এ কার্যক্রমের সার্ভে ইতোমধ্যেই শেষ হয়েছে। ঘোষিত সময়ের মধ্যে ৭ লাখ ৩৭ হাজার ১২১ জন শিশুকে হাম রুবেলার টিকা খাওয়ানো হবে। এর মধ্যে শিক্ষার্থী রয়েছে ৩ লাখ। প্রতিটি অঞ্চলে ১০টি করে টিম কাজ করবে। মোট ১৩৫৩ কেন্দ্রে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। সেখানে প্রথম সারির সুপারভাইজার থাকবে ১০৮ জন এবং দ্বিতীয় সারির সুপারভাইজার থাকবে ৭৮ জন।

সভায় জানানো হয়, হাম এবং রুবেলা ভাইরাসজনিত দুটি মারাত্মক সংক্রামক রোগ। এই দুটি রোগে সাধারণত একজন আক্রান্ত হলে রোগীর হাঁচি-কাশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যদের মধ্যে অতি দ্রুত ছড়ায়। শিশু ছাড়াও যেকোনো বয়সের মানুষের হাম-রুবেলা হতে পারে। তবে শিশুদের মধ্যেই হাম-রুবেলার প্রকোপ, জটিলতা এবং মৃত্যু বেশি দেখা যায়। গর্ভবতী মা প্রথম ৩ মাসের সময় রুবেলা ভাইরাসে আক্রান্ত হলে ৯০ শতাংশ ক্ষেত্রে মা থেকে গর্ভের শিশু আক্রান্ত হতে পারে। সেক্ষেত্রে গর্ভপাত এমনকি গর্ভের শিশুর মৃত্যুও হতে পারে অথবা শিশুটি বিভিন্ন জন্মগত জটিলতা নিয়ে জন্মগ্রহণ করে; যা কনজেনিটাল রুবেলা সিনড্রোম (সিআরএস) নামে পরিচিত।

উপরে