প্রকাশিত : ১২ মার্চ, ২০২০ ১৭:২৩

‘১৮ মার্চ থেকে ২৫ দিনব্যাপী হাম-রুবেলার টিকা ক্যাম্পেইন’

অনলাইন ডেস্ক
‘১৮ মার্চ থেকে ২৫ দিনব্যাপী হাম-রুবেলার টিকা ক্যাম্পেইন’

হাম ও রুবেলা রোগ নিয়ন্ত্রণে ১৮ মার্চ থেকে শুরু হচ্ছে ২৫ দিনব্যাপী টিকাদান কর্মসূচি। ক্যাম্পেইনে সারা দেশের নয় মাস থেকে ১০ বছরের নিচের প্রায় ৩ কোটি ৪০ লাখ শিশুকে এক ডোজ এমআর টিকা দেওয়া হবে। ক্যাম্পেইনটি দুইভাগে পরিচালিত হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন-২০২০ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৯৭৯ সাল থেকে শুরু করে আজ পর্যন্ত সম্প্রসারিত টিকাদান কর্মসূচি বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থায় অনবদ্য ভূমিকা পালন করে চলেছে। বর্তমানে দেশে সরকারিভাবে বিনামূল্যে ১০টি মারাত্মক সংক্রামক রোগের বিরুদ্ধে শিশু ও সন্তান ধারণক্ষম মহিলাদের টিকা দেওয়া হয়ে থাকে। এসব রোগসমূহের মধ্যে হাম ও রুবেলা অন্যতম মারাত্মক সংক্রামক দুটি রোগ।

জাহিদ মালেক বলেন, ২০২৩ সাল নাগাদ দেশ থেকে হাম-রুবেলা দূরকরণের জন্য আগামী ১৮ মার্চ থেকে ১১ এপ্রিল দেশব্যাপী পরিচালিত হতে যাচ্ছে জাতীয় হাম-রুবেলা ক্যাম্পেইন-২০২০। এর আগে ২০০৬, ২০১০ সালে হাম টিকাদান ক্যাম্পেইন এবং ২০১৪ সালে দেশে হাম-রুবেলা ক্যাম্পেইন পরিচালিত হয় এবং এরফলে হাম-রুবেলা রোগের প্রাদুর্ভাব বহুলাংশে হ্রাস পায়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কিন্তু বিগত কয়েক বছরে আবার দেশে হাম-রুবেলার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে দেশে ৮২টি হাম-রুবেলার প্রকোপ  হয়েছে। ২০১৫ সালে প্রতি দশ লাখে হাম রোগে আক্রান্তের সংখ্যা ছিল ১.৬ জন যা ২০১৯ সালে বেড়ে দাঁড়িয়েছে ২৭.১ জনে।

এছাড়াও নিয়মিত টিকাদান কার্যক্রম জোরদারের পরও এমআর প্রথম ডোজ টিকার ক্ষেত্রে ৫%-১৫% এবং দ্বিতীয় ডোজ টিকার ক্ষেত্রে ১৫%-২০% শিশু টিকাদানের বাইরে তথা অরক্ষিত থেকে যাচ্ছে। এভাবে ৪-৫ বছরের মোট অরক্ষিত শিশুর সংখ্যা বার্ষিক জন্ম নেয়া শিশুর সংখ্যার সমান বা বেশি হয়ে যায়। ফলে রোগের প্রকোপ দেখা দেয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৮ মার্চ থেকে ২৪ মার্চ, ২০২০ ক্যাম্পেইনের প্রথম সপ্তাহে সারা দেশের ১ লাখ ৭৩ হাজার ২৮৯টি  বিদ্যালয়ে চতুর্থ শ্রেণি বা সমপর্যায় পর্যন্ত অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের এক ডোজ এমআর টিকা দেওয়া হবে।  ২৮ মার্চ থেকে  ১১ এপ্রিল, ২০২০ ক্যাম্পেইনের দ্বিতীয় সপ্তাহে ২ লাখ ৪৪ হাজার ৪৪৪টি নিয়মিত, স্থায়ী ও অতিরিক্ত টিকাদান কেন্দ্রের মাধ্যমে কম্যুনিটির উদ্দীষ্ট শিশু এবং যারা বিদ্যালয়ে যায় না বা প্রথম সপ্তাহে বিদ্যালয়ে টিকা গ্রহণ করেনি তাদেরকে প্রাপ্যতা অনুযায়ী এক ডোজ এমআর টিকা দেওয়া হবে।

জাহিদ মালেক বলেন, এছাড়া ঝুঁকিতে থাকা শিশু অর্থাৎ দোকান বা বাজার, কারখানা, রাইস মিল ইত্যাদিতে কর্মরত মায়েদের শিশু, বেদে বহরের শিশু, সুবিধাবঞ্চিত শিশু যারা রেল, বাস স্টেশনে ঘুমায়, হাসপাতালে ভর্তি বা মায়েদের সাথে অবস্থানরত শিশু, জেলখানায় মায়েদের সাথে অবস্থানরত শিশু, পতিতালয়ের শিশু, বস্তির শিশু ও দুর্গম এলাকার শিশুদের টিকা দেওয়ার জন্য সেসব এলাকায় আলাদা টিকাকেন্দ্র পরিচালিত হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যাম্পেইন শুরুর দিন থেকে শেষদিন পর্যন্ত শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতীত টিকাদান কেন্দ্রসমূহে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকা দেওয়া হবে।

উপরে