প্রকাশিত : ১২ এপ্রিল, ২০২০ ১৫:২৭

করোনা রোগীদের অণ্ডকোষে ব্যথা হতে পারে

অনলাইন ডেস্ক
করোনা রোগীদের অণ্ডকোষে ব্যথা হতে পারে

তীব্র জ্বর থেকে শুরু করে শুষ্ক কাশি- করোনাভাইরাসে আক্রান্ত হলে এ ধরনের একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় বলে এতদিন জানা ছিল। আর এবার গবেষকরা আরো একটি বিরল পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে সতর্ক করেছেন- টেস্টিকুলার পেইন বা অণ্ডকোষে ব্যথা।

হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকরা ৪২ বছর বয়সি এমন একজন ব্যক্তির তথ্য উল্লেখ করেছেন যিনি অণ্ডকোষে তীব্র ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। চিকিত্সকরা তার অণ্ডকোষে কোনো ধরনের সমস্যা খুঁজে পাননি এবং সিটি স্ক্যানে ফুসফুসের ক্ষতি দেখা গিয়েছিল। দুইদিন পর লোকটির কোভিড-১৯ রোগ ধরা পড়ে।

যেহেতু লোকটির অস্বাভাবিক উপসর্গ ছিল তাই দুর্ভাগ্যক্রমে আশেপাশের বেশ কয়েকজন রোগী এবং চিকিৎসক অজান্তেই করোনাভাইরাসের ঝুঁকির মুখে পড়েছিলেন।

আমেরিকান জার্নাল অব ইমারজেন্সি মেডিসিনে প্রকাশিত এই গবেষণায়  জেসি কিমের নেতৃত্বে গবেষকরা লিখেছেন: ‘এই কেস রিপোর্টে উল্লেখিত রোগীর কোনো শ্বাসকষ্টের উপসর্গ ছিল না, ফলে স্বাস্থ্যকর্মীরা কোভিড-১৯ এর উপযোগী পিপিই পরার ব্যাপারে সচেতন ছিলেন না। ফলস্বরূপ, ২৫ জনের বেশি রোগী এবং স্বাস্থ্যকর্মীদের সম্ভাব্য করোনা সংক্রমণ সম্পর্কে অবহিত করা হয়েছে।’

ওই ব্যক্তির অণ্ডকোষের তীব্র ব্যথা নতুন করোনাভাইরাসের প্রভাবে কিনা তা এখনো অস্পষ্ট হলেও, অন্য ভাইরাসগুলো অণ্ডকোষকে প্রভাবিত করে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

ডেইলি মেইল অনলাইনকে বার্মিংহামের সার্জন ডা. ভানি বলেন ‘কিছু ভাইরাস রয়েছে যা অণ্ডকোষকে প্রভাবিত করতে পারে, যেমন মাম্পস। একমাত্র আগামী সময়ই বলতে পারবে যে, কোভিড-১৯ অণ্ডকোষকে প্রভাবিত করে কিনা। তবে আমি যেসব করোনা রোগীদের সঙ্গে কথা বলেছি তাদের বেশিরভাগের উপসর্গ এটি নয়।’

উপরে