প্রকাশিত : ১৯ মে, ২০২১ ১৭:১৫

ওজন নিয়ন্ত্রণে খান পুষ্টিকর সালাদ

অনলাইন ডেস্ক
ওজন নিয়ন্ত্রণে খান পুষ্টিকর সালাদ

বর্তমান সময়ে মানুষ স্বাস্থ্য নিয়ে অনেক বেশি সচেতন। শরীরের অতিরিক্ত ওজন কমাতে ডায়েট নিয়ন্ত্রণ এখন অধিকাংশ মানুষের কাছে গ্রহণযোগ্য কৌশল হয়ে উঠেছে। আর ওজন কমানোর জন্য পুষ্টি বিশেষজ্ঞরা গবেষণার মাধ্যমে বের করেছেন নানা ধরনের ডায়েট। এর মধ্যে মেডিটেরিয়ান, কিটো ডায়েট অন্যতম।

বয়স, ওজন, শারীরিক অবস্থাভেদে একেকজন একেক ধরনের খাবার ডায়েট চার্টে রাখেন। তবে যে ডায়েট তালিকাই মেনে চলুন না কেন, আপনার শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টিচাহিদা পূরণ হচ্ছে কিনা, সেটি মাথায় রাখতেই হবে। ডায়েট চার্টের অন্যতম খাবার হলো সালাদ। বিভিন্ন ধরনের সবজির সালাদ খেয়ে ওজন কমানোর চেষ্টা করেন অনেকেই। আপনি আপনার খাবারের তালিকায় পুষ্টিকর সালাদ রাখতে পারেন। এর জন্য পুষ্টিবিদরা বিভিন্ন পরামর্শ দিয়েছেন।

সালাদ যেন আপনার দেহে প্রোটিন, ফাইবার, ক্যালরি—সবকিছুর ঘাটতি পূরণ করতে পারে, সে বিষয়ে জোর দিতে বলেছেন তারা। পুষ্টিবিদদের মতে, সালাদ যেন প্রতিদিন একজন মানুষের শরীরে ১৫ গ্রাম প্রোটিন ও ৫ গ্রাম ফাইবারের চাহিদা পূরণ করে, সেটি খেয়াল রাখতে হবে।

পুষ্টিকর সালাদ খেতে চাইলে আপনি টমেটোর সঙ্গে কিছুটা বাদাম ও ভিনেগার যুক্ত করতে পারেন। এ সালাদ আপনাকে ৩০ গ্রাম প্রোটিনের চাহিদা পূরণ করবে।

পাস্তার সালাদ! এটা আবার কেমন সালাদ? অনেকের কাছেই বিষয়টি নতুন মনে হতে পারে। কিন্তু পাস্তা দিয়ে তৈরি সালাদ আপনার ওজন হ্রাসের পাশাপাশি পুষ্টি প্রদানে সহায়তা করবে। স্ট্রবেরি ও পাস্তা দুয়ের সমন্বয়ে তৈরি করুন সালাদ। সঙ্গে যোগ করুন অলিভ অয়েল। এ সালাদ থেকে আপনি ৪০২ ক্যালরি, ১৩ গ্রাম প্রোটিন ও ৭ গ্রাম ফাইবার পেতে পারেন।

মিষ্টিকুমড়া, গাজর ও আদার সমন্বয়ে তৈরি সালাদ পুষ্টিগুণে ভরা। মিষ্টিকুমড়ায় অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এ তিন উপাদানের সালাদ প্রোটিন ও ফাইবারের চাহিদা পূরণে সহায়ক ভূমিকা পালন করে থাকে। সালাদ মানেই যে শুধু সবজির উপস্থিতি থাকবে, এমনটা ভাবা ভুল।

প্রোটিনের চাহিদা পূরণ করতে হলে সেখানে মাংসের উপস্থিতি থাকা দরকার। সালাদে চিকেন কিংবা গরুর মাংস আপনার ক্যালরির ঘাটতি পূরণ করবে। প্রোটিনের চাহিদা আরো বাড়াতে চাইলে এর সঙ্গে যোগ করুন ডিম। হার্টের সুস্থতার জন্য সালাদের সঙ্গে যুক্ত করতে পারেন অলিভ অয়েল।

আবার চিকেন ব্রেস্ট, ব্ল্যাক বিন, কর্ন, টমেটো, পেঁয়াজ একসঙ্গে করে সালাদ বানিয়েও খেতে পারেন। এই সালাদ আপনাকে ৩০০ ক্যালরি ও ৩৪ গ্রাম প্রোটিন সরবরাহ করবে। চিকেন দিয়ে আরেক ধরনের সালাদ তৈরি করা যেতে পারে। যেমন চিকেন ব্রেস্ট, টমেটো, শসা ও পেঁয়াজের মিশ্রণে তৈরি করুন। এর সঙ্গে অবশ্যই পিপার যোগ করতে ভুলবেন না। পিপারের কারণে সালাদটি খেতে সুস্বাদু লাগবে।

চিংড়ি খেতে অনেকেই পছন্দ করেন। আর চিংড়ি দিয়ে তৈরি সালাদ কিন্তু খেতে দারুণ। এ সালাদ তৈরির আগে চিংড়ি সেদ্ধ করে নিতে হবে। তারপর লবণের স্বাদ আনতে পনির আর মিষ্টিভাব আনতে একটুখানি কমলা যোগ করতে পারেন। এ সালাদ আপনাকে শক্তি জোগাতে সাহায্য করবে। যারা এখনো এসব সালাদের কথা জানেন না, তারা আজ থেকেই ডায়েট চার্টে যুক্ত করতে পারেন ভিন্নধর্মী উপাদানে তৈরি এসব সালাদ। হাতের নাগালেই আপনি এসব উপাদান পেয়ে যাবেন।

সূত্র: প্রিভেনশন

উপরে