প্রকাশিত : ৩০ মে, ২০২১ ১৫:৩৯

প্রতিদিন পান করুন হলুদ দুধ

অনলাইন ডেস্ক
প্রতিদিন পান করুন হলুদ দুধ

দুধের সাথে হলুদ! শুনেই কেমন যেন অদ্ভুত লাগছে, তাই না? শুনতে অদ্ভুত হলেও এটি একদমই অদ্ভুত না। শত শত বছর ধরে অনেক রকম রোগের চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে এই জিনিসটি। দুধ হলো একটি আদর্শ খাদ্য। খাদ্যের উপকারি প্রতিটি উপাদানই দুধের মধ্যে বিদ্যমান। আর অনেক রোগের বিকল্প ওষুধ হিসেবে হলুদ ব্যবহার করা হয়। তাই দুধ আর হলুদের মিশ্রণকে সুপারফুডও বলা যেতে পারে।

শুকনো গুড়ো হলুদের চেয়ে কাঁচা হলুদের স্বাস্থ্যগুণ অনেক বেশি। তাই হলুদ-দুধ বানানোর ক্ষেত্রে গুড়ো হলুদের পরিবির্তে চেষ্টা করুন কাঁচা হলুদ বা এর রস ব্যবহার করতে। প্রতিদিন রাতে ঘুমানোর আধা ঘন্টা আগে এক গ্লাস হালকা কুসুম গরম দুধের সঙ্গে হলুদের রস মিশিয়ে পান করুন। একই সাথে পুষ্টিকর এবং সুষম খাবার খান এবং শারীরিক পরিশ্রম করুন। এখন জেনে নিন দুধ এবং হলুদের মিশ্রণে তৈরি এই সুপারফুডটি কিভাবে আমাদের স্বাস্থ্যগত উপকার করে। 

অপ্রয়োজনীয় চর্বি জমতে দেয় না: আমাদের শরীরে কিছু টিস্যু আছে যারা শরীরে অপ্রয়োজনীয় চর্বি জমা করে রেখে দেয়। এই টিস্যু গুলোর নাম অ্যাডিপোজ। যার কারণে আমাদের ওজন বেড়ে যায়, শরীর মোটা হয়ে যায়। দুধের ভিটামিন এবং হলুদের অন্যতম উপাদান সারকিউমিন এই অ্যাডিপোজ টিস্যুর চর্বি জমিয়ে রাখার ক্ষমতা নষ্ট করে দেয়। তাই অপ্রয়োজনীয় চর্বি কমাতে হলুদ দুধ প্রতিদিন।

খাবার রুচি কমায়: দুধ একটি বেশ ভারি খাদ্য। মোটামুটি এক গ্লাস দুধ খেলেই পেট ভরে যায়। অপর দিকে হলুদের রয়েছে ডায়াটারি ফাইবার। এই ফাইবারও আমাদের পেটকে অল্পতেই ভরিয়ে দেয়। তাই হলুদ আর দুধের মিশ্রণ আমাদের জন্য বেশ উপকারী একটি খাবার। এটি খেলে আমাদের পেট অল্পতেই ভরে গিয়ে আমাদের রুচি কমিয়ে দিবে। ফলে আমরা খাবার কম খাব এবং আমাদের ওজন থাকবে নিয়ন্ত্রণে।

মেটাবোলিজম বাড়াতে সাহায্য করে: দুধে আছে প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম সহ আরো অনেক মিনারেল। আর হলুদে রয়ে  থারমোজেনিক প্রোপার্টি যা আমাদের মানবদেহের মেটাবোলিজম বাড়াতে অনেক বড় ভূমিকা পালন করে। এছাড়া মাটির নিচে হয় দেখে হলুদে সোগাওল এবং জিনগারোলে ভরপুর যা আমাদের শরীরের মেটাবোলিজম বাড়িয়ে ক্যালরি পোড়াতে সবচেয়ে বেশি ভুমিকা পালন করে।

হজমকার্য ত্বরান্বিত করে: কনস্টিপেসন বা কোষ্ঠকাঠিন্য আমাদের অনেকে বেশ বড় একটি সমস্যা। হলুদ এবং দুধ এই সমস্যার সবচেয়ে বড় ওষুধ। আর তাছাড়া আমরা সারাদিন অনেক রকমের খাবার খেয়ে থাকি। যাদের হজমের সমস্যা তাদের জন্য এটি অনেক সমস্যাকর। নিয়মিত দুধ এবং হলুদ খেলে হজমের সমস্যা দূর হয়।

মজবুত পেশি এবং হাড় গঠনে: দুধের মধ্যে আছে প্রোটিন, আয়রন, পটাসিয়াম, ক্যালসিয়াম সহ সব ধরনের খনিজ। আর হলুদে আছে প্রোটিন, ফসফেট, ফাইবার, ফসফরাস। খবারের এই উপাদান গুলো আমাদের পেশি গঠনে সাহায্য করে এবং পেশিগুলোকে মজবুত করার পাশাপাশি আমাদের হাড়ের সংযোগ স্থলকে দৃহ করে এবং হাড়কে শক্ত করে।

উপরে