logo
আপডেট : ২৪ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:০৩
শেষ বিকেলে নাইমের জাদু, চালকের আসনে বাংলাদেশ
অনলাইন ডেস্ক

 শেষ বিকেলে নাইমের জাদু, চালকের আসনে বাংলাদেশ

শেষ বিকেলের কয়েক ওভার জিম্বাবুয়েকে ব্যাটিং করানোর লক্ষ্যে বেশ তড়িঘড়ি করেই ইনিংস ঘোষণার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। নিজেদের এ পরিকল্পনায় পুরোপুরি সফল স্বাগতিকরা। তৃতীয় দিনের তৃতীয় সেশনে মাত্র ৫ ওভারের জন্য জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে নামিয়ে দুই উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ।

ম্যাচের তৃতীয় দিন শেষে চালকের আসনে স্বাগতিকরাই। মুশফিকের ডাবল সেঞ্চুরি, মুমিনুল হকের সেঞ্চুরি, নাজমুল হোসেন শান্ত ও লিটন দাসের হাফসেঞ্চুরিতে ভর করে ৬ উইকেটে ৫৬০ রানের পাহাড়ে চড়েছে বাংলাদেশ। জিম্বাবুয়ের করা ২৬৫ রানের জবাবে বাংলাদেশের লিড দাঁড়িয়েছে ২৯৫ রান।

অর্থাৎ টাইগারদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামানোর জন্য অন্তত ২৯৫ রান করতে হবে জিম্বাবুয়েকে। কঠিন এ চ্যালেঞ্জের মুখে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৫ ওভারে ২ উইকেট হারিয়ে ৯ রান। এখনও তারা পিছিয়ে ২৮৬ রানে।

জিম্বাবুয়ের দুইটি উইকেটই নিয়েছেন নাইম হাসান। তাও ইনিংসের প্রথম ওভারেই। অন্ধকার নেমে আসা শেরে বাংলায় শেষ বিকেলে আর পেসার ব্যবহার করেননি মুমিনুল। অফস্পিনার নাইমের হাতে তুলে দেন প্রথম ওভার। অধিনায়কের আস্থার প্রতিদান দেন তরুণ নাইম।

নিজের ওভারের দ্বিতীয় বলে সরাসরি বোল্ড করে দেন বাঁহাতি ওপেনার প্রিন্স মাসভাউরেকে। পরের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন নাইটওয়াচম্যান হিসেবে খেলতে নামা ডোনাল্ড তিরিপানো। হ্যাটট্রিকের সম্ভাবনা জাগে নাইমের। যা নাকচ করে দেন ব্রেন্ডন টেলর।

পরে আরেক ওপেনার কেভিন কাসুজাকে সঙ্গে নিয়ে আর কোনো বিপদ ঘটতে দেননি জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক। দিন শেষে টেলর ৯ বলে ১ ও কাসুজা ১৮ বলে ৮ রান করে অপরাজিত রয়েছেন।