logo
আপডেট : ২ মার্চ, ২০২০ ১৪:৪৪
দাঁতের মাড়ি সুরক্ষার ৫ উপায়
অনলাইন ডেস্ক

দাঁতের মাড়ি সুরক্ষার ৫ উপায়

দাঁতের মাড়ির সমস্যা, শুনতে ছোট-খাট মনে হলেও আসলে ছোট কোন সমস্য নয়। প্রথমে অল্পস্বল্প সমস্যা হলেও সঠিক সময়ে প্রতিকার না করলে পরে বড়সড় সমস্যা হয়ে দাঁড়াতে পারে। তাই দাঁত এবং মাড়ির সমস্যায় সচেতন হতে হবে এখনই-

১. অ্যালোভেরা পাতা নিয়ে এর ভেতরের জেল বের করে তা মাড়িতে ঘষে নিন এবং অ্যালোভেরার জেলটি খানিকক্ষণ মুখে রেখে দিন। তারপর মুখের ভেতরের অংশ ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিনিয়ত করলে দেখবেন মাড়ি থেকে রক্ত পড়া একেবারে বন্ধ হয়ে গিয়েছে।

২. লবঙ্গ মাড়ির রক্ত পড়া বন্ধ করতে খুবই কার্যকরী। লবঙ্গের অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান মাড়ির রক্ত পড়া দ্রুত বন্ধ করে এবং দাঁতের জন্য ক্ষতিকারক ব্যাকটেরিয়াও দূর করে। মাড়ির রক্ত পড়া রোধে প্রতিদিন দুটো লবঙ্গ মুখে নিয়ে চুষতে থাকুন। এতে মাড়ির রক্ত পড়ার সমস্যা অনেকটা বন্ধ হবে।

৩. আপেল, পেয়ারা, গাজর, পেঁপে এই ধরণের ফল মাড়ির জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। এই ধরনের ফলমূল খেলে দাঁতের মাড়ির ভেতরের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় ফলে মাড়ি থেকে রক্ত পড়ার মতো সমস্যা থেকে মুক্তি পাবেন খুব সহজে।

৪. অনিয়মিত ব্রাশ করার কারণে অনেক সময় দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া শুরু হয়। তাই নিয়মিত ব্রাশ করার অভ্যাস করা উচিৎ। ব্রাশের পাশাপাশি ফ্লস করা অত্যন্ত জরুরী। কারণ ফ্লসের মাধ্যমে মাড়িতে লেগে থাকা খাদ্যকনা দূর হয় যা ব্রাশ করার পরও রয়ে যায়। তাই মাড়ি থেকে রক্ত পরার হাত থেকে বাঁচতে চাইলে ব্রাশের পাশাপাশি ফ্লস করুন।

৫. মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করতে এবং মাড়ির সুরক্ষায় সব চাইতে সহজ একটি ঘরোয়া কাজ হলো লবণ ও উষ্ণ গরম জলের কুলকুচি করা। রোজ নিয়ম করে লবণ মিশিয়ে গরম পানিতে কুলকুচি করুন৷ কিছুদিনের মধ্যেই মাড়ির রক্ত পড়ার সমস্যা থেকে মুক্তি পাবেন।