logo
আপডেট : ২১ মে, ২০২০ ১৫:৫০
স্বাস্থ্যখাতে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা এডিপি অনুমোদন
অনলাইন ডেস্ক

স্বাস্থ্যখাতে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা এডিপি অনুমোদন

স্বাস্থ্যখাতে গত বছরের চেয়ে ৬ শতাংশ বরাদ্দ বাড়িয়ে আগামী অর্থবছরে ২ লাখ ১৪ হাজার কোটি টাকার বেশি বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপি অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ-এনইসি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

পরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, করোনা মহামারি মোকাবিলায় স্বাস্থ্য ও কৃষি খাতের প্রকল্পগুলো দ্রুত অনুমোদনের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। প্রথমবারের মতো জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় ভিডিও কনফারেন্সিংয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কয়েকবছর ধরে চলা রীতি অনুযায়ী এবারও উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ বেশি পরিবহন খাতে, ৫২ হাজার কোটি টাকারও বেশি। বৈঠকের পরে খাতওয়ারি বরাদ্দ তুলে ধরে পরিকল্পনমন্ত্রী।

করোনা মোকাবিলায় এবার স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানো হয়েছে ৬ শতাংশের বেশি। বিদ্যমান পরিস্থিতিতে এই বরাদ্দ কতটা ঠিক, এমন প্রশ্ন করলে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে স্বাস্থ্যখাতের কিছুটা ঘাটতি রয়েছে।

চলমান অর্থবছরের চাইতে ১২ শতাংশের বেশি বরাদ্দ পেয়েছে বিদ্যুৎ খাত। তবে অলস পড়ে থাকা বিদ্যুৎ কেন্দ্রের বিষয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী বলেন, আগামির বরাদ্দ মূলত পুরনো কিছু বিদ্যুৎ কেন্দ্র মেরামত ও সঞ্চালন লাইন শক্তিশালী করার জন্য।

স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে আগামি অর্থ বছরের জন্য সবমিলিয়ে প্রকল্প নেয়া হয়েছে ১ হাজার ৬৭৩টি। আর উন্নয়ন কর্মসূচির ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার মধ্যে বৈদেশিক উৎস থেকে সাড়ে ৭০ হাজার কোটি টাকা পাওয়ার আশা করছে সরকার।