logo
আপডেট : ২৮ জুন, ২০২০ ১৬:৩৪
গাইবান্ধায় নদ-নদীর পানি বিপৎসীমার ওপরে
অনলাইন ডেস্ক

গাইবান্ধায় নদ-নদীর পানি বিপৎসীমার ওপরে

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে গাইবান্ধার ব্রহ্মপুত্র নদ ও ঘাঘট নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নিম্নাঞ্চলের বিস্তৃর্ণ এলাকা প্লাবিত হয়ে ঘরবাড়ি ও ফসলি জমি পানিতে তলিয়ে যাচ্ছে।

রোববার সকালে ব্রহ্মপুত্র নদের পানি ফুলছড়ি ঘাট পয়েন্টে বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার এবং ঘাঘট নদীর পানি গাইবান্ধা শহরের নতুন ব্রীজ পয়েন্টে ৩৩ সেন্টিমিটার অতিক্রম করে প্রবাহিত হচ্ছে বলে জানান গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান।

এছাড়া গত বছরের ভয়াবহ বন্যায় ভেঙ্গে যাওয়া বাঁধগুলো দিয়ে পানি ঢুকে ফুলছড়ি-গাইবান্ধা আঞ্চলিক মহাসড়ক তলিয়ে গেছে। পানিতে নিমজ্জিত সড়কে চলাচল করছে নৌকা ও বিভিন্ন যানবাহন।

এদিকে জেলার সুন্দরগঞ্জ, সদর, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার চরাঞ্চলের সহস্রাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিতে নিমজ্জিত হয়েছে শত শত হেক্টর ফসলি জমি। ঘরবাড়ি ছেড়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নিচ্ছেন ভুক্তভোগীরা।

ফুলছড়ির গজারিয়া ইউনিয়ন পরিষদ  (ইউপি) চেয়ারম্যান আব্দুল গফুর মণ্ডল জানান, পানি বৃদ্ধির কারণে নিম্নাঞ্চলের বিস্তৃর্ণ এলাকার ফসলি জমি তলিয়ে গেছে। পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার মানুষ।

সাঘাটা উপজেলার ভরতখালি ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান শামছুল আজাদ শীতন জানান, বন্যার পানি বৃদ্ধির ফলে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকির মুখে পড়েছে। অনেক স্থানে ইঁদুরের গর্ত দিয়ে পানি ঢুকছে। দ্রুত সংস্কার না করলে বাঁধ ধসের আশঙ্কা রয়েছে। 

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান জানান, বাঁধের ক্ষতিগ্রস্ত স্থান মেরামতসহ ভাঙন ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

গাইবান্ধার জেলা প্রশাসক আব্দুল মতিন জানান, বন্যা মোকাবিলায় প্রয়োজনীয় সবধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে।