logo
আপডেট : ২৫ নভেম্বর, ২০২০ ১৮:০৭
আফগানিস্তানে ২ বোমা বিস্ফোরণে ১৪ জন নিহত
অনলাইন ডেস্ক

আফগানিস্তানে ২ বোমা বিস্ফোরণে ১৪ জন নিহত

আফগানিস্তানের বামিয়ান শহরের একটি বাজারে দুইটি বোমা বিস্ফোরণে অন্তত ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৪৫ জন। প্রদেশটির কর্মকর্তারা সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।প্রদেশটির পুলিশ প্রধান জবারদাস্ত সাফাই মঙ্গলবার বলেছেন, বিস্ফোরকগুলো বামিয়ানের একটি রাস্তার কাছে লুকিয়ে রাখা ছিল। মূলত শিয়া হাজারা জাতিগত সংখ্যালঘু সদস্যদের বাসস্থানে এগুলো ছিল। খবর আল জাজিরারপ্রদেশের দুইজন ট্রাফিক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, নিহতদের মধ্যে ১২ জন বেসামরিক নাগরিক রয়েছেন। এরমধ্যে শিশুও রয়েছে। এছাড়া দুইজন ট্রাফিক পুলিশ সদস্য নিহত হয়েছেন।আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যার পরে ব্যস্ত একটি বাজারে বিস্ফোরণগুলো হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান জানিয়েছেন, দুটি বোমা জনসমাগম আছে এমন জায়গায় বিস্ফোরণ ঘটানো হয়। একে একটি ‘ক্ষমার অযোগ্য অপরাধ’ হিসেবে অভিহিত করেছেন তিনি।স্থানীয় বাসিন্দা আনোয়ার সাদাতার এএফপিকে বলেন, আমি যখন ওই মার্কেটে পৌঁছাই, তখনও রক্ত লেগে আছে দেখতে পাই। শরীরের বিভিন্ন অংশ পড়ে রয়েছিল। বিস্ফোরণটি যখন হয়, তখন সবাই শপিংয়ে ব্যস্ত ছিল বলেও জানিয়েছেন তিনি।তিনি বলেন, পরে আমি হাসপাতালে যাই। নিহত এবং আহতদের স্বজনরা কান্নাকাটি করছিলেন। তাদের সান্ত্বনা দেওয়ার মতো কোনো পরিস্থিতি ছিল না।

আনোয়ার সাদাতার বলেন, হাসপাতালে এত আহত লোক ছিলেন, আর এত গুরুতর অবস্থা ছিল, চিকিৎসক কাকে আগে চিকিৎসা দেবেন, অনেকটা ভেবে পাচ্ছিলেন না। এই মর্মান্তিক দৃশ্য আমি কখনও ভুলতে পারব না।আহত ৪৫ জনের বেশিরভাগই বিস্ফোরণের সময় কাছাকাছি একটি রেস্তোরাঁ ও আশপাশের দোকানগুলোতে ছিলেন।সুইজারল্যান্ডে দাতা দেশগুলোর এক সম্মেলনে আফগানিস্তানের জন্য আন্তর্জাতিক মহলের বিপুল অর্থ সহযোগিতার প্রতিশ্রুতির মধ্যেই মঙ্গলবার বামিয়ানে এ বিস্ফোরণের ঘটনা।

তাৎক্ষণিকভাবে এ বিস্ফোরণের দায় এখনও কেউ স্বীকার করেনি। যদিও দেশটিতে ২০০১ সালের শেষের দিকে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে তালেবানরা কাবুল প্রশাসনের বিরুদ্ধে বিদ্রোহ চালাচ্ছেন, কিন্তু এ হামলার কথা তারা অস্বীকার করছেন।আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা চললেও দুইপক্ষের মধ্যে লড়াই এখনও অব্যাহত। চলতি বছরের প্রথম নয় মাসেই দেশটিতে বেসামরিক হতাহতের সংখ্যা ছয় হাজারের কাছাকাছি পৌঁছে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ।