logo
আপডেট : ২৮ মে, ২০২১ ১৬:২৩
চুলের যত্নে টক দই
অনলাইন ডেস্ক

চুলের যত্নে টক দই

পুষ্টিগুণে ভরপুর দই। কিছু ক্ষেত্রে পুষ্টিমানে দুধের চেয়ে বেশি উপকারী টক দই। রূপচর্চায় বিশেষ করে চুলের সব ধরনের সমস্যায় টক দই উপকারী। দই দিয়ে চুলচর্চার কিছু উপায় আজ জেনে নেওয়া যাক।

খুশকি

খুশকি দূর করতে টক দই কার্যকর। অল্পস্বল্প খুশকি থেকে রেহাই পেতে শুধু টক দই যথেষ্ট। টক দই ভালো করে ফেটে চুলের গোড়ায় বিলি কেটে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। এরপর শ্যাম্পু করে ফেলুন। পরিমাণে বেশি এবং অনেক দিনের খুশকি দূর করতে টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন লেবু ও পেঁয়াজের রস। আধা কাপ টক দইয়ের সঙ্গে দুই টেবিল চামচ লেবুর রস ও দুই টেবিল চামচ পেঁয়াজের রস মিশিয়ে প্যাক বানিয়ে নিন। চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে ৩০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। প্রথমে সাধারণ পানি দিয়ে ধুয়ে তারপর শ্যাম্পু করুন। সপ্তাহে দুবার এই প্যাক ব্যবহার করলে ভালো ফল পাবেন। অনেক দিনের পুরনো খুশকি দূর করতে টক দইয়ের প্যাকের পাশাপাশি সপ্তাহে এক দিন কিটোকোনাজেলসমৃদ্ধ মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করতে হবে।

চুল ঝরা

দুর্বল চুলের গোড়া মজবুত করতে ব্যবহার করুন টক দই। দুই টেবিল চামচ মেথি গুঁড়ার সঙ্গে এক কাপ টক দই ও দুই টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মাথার তালুসহ সম্পূর্ণ চুলে এই প্যাকটি লাগান। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একবার নিয়মিত ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হবে। এ ছাড়া টক দই ও নারিকেল দুধের প্যাকও খুব দ্রুত চুল পড়া কমাতে সাহায্য করে। টক দইয়ের সঙ্গে সমপরিমাণ নারিকেলের দুধ মিশিয়ে মাথার তালু থেকে আগা পর্যন্ত লাগান। ৪০ মিনিট পর শ্যাম্পু করুন। চুল পড়া কমানোর পাশাপাশি এই প্যাক চুলকে ভেতর থেকে ময়েশ্চারাইজ করে।

শুষ্ক ও নিষ্প্রাণ চুল

আধা কাপ টক দই, এক টেবিল চামচ নারিকেল তেল ও দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি চুলে লাগিয়ে ২০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। প্রাণহীন, নির্জীব, রুক্ষ চুলকে নরম, কোমল ও ময়েশ্চারাইজ করে তুলবে এই প্যাক। নিয়মিত ব্যবহারে এই প্যাক চুলের রুক্ষতা ও সহজে জট লেগে যাওয়া অনেকাংশে কমে যাবে। টক দইয়ের মতো মেহেদি পাতা বা হেনা পাউডার চুলের জন্য বেশ উপকারী; কিন্তু শুষ্ক চুলে হেনা ব্যবহার করলে চুল আরো শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। এই সমস্যার সহজ সমাধান টক দই। যেকোনো হেনা প্যাক ব্যবহারের সময় এর সঙ্গে মিশিয়ে নিন মেহেদির পরিমাণে টক দই। চুল রুক্ষ হবে না, মেহেদির পুষ্টিও পাওয়া যাবে। চটজলদি ঝলমলে সিল্কি চুল পেতে ব্যবহার করুন টক দই। একটি কলা চটকে নিন। এতে এক কাপ টক দই ও এক টেবিল চামচ মধু ভালো করে মিশিয়ে পুরো চুলে লাগান। ১০ মিনিট রেখে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। চুলের পরিবর্তন দেখে নিজেই অবাক হবেন।

চুলের বৃদ্ধিতে

যাঁদের চুল বড় হতে বেশ সময় লাগে তাঁরা চুলের বৃদ্ধি বাড়াতে নিয়মিত টক দই ব্যবহার করতে পারেন। একটি পুরো ডিম ভালো করে ফেটে নিন। এর সঙ্গে মেশান আধা কাপ টক দই ও এক টেবিল চামচ অলিভ অয়েল। মিশ্রণটি পুরো চুলে লাগান। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন নিয়মিত ব্যবহারে চুলের বৃদ্ধি হবে আগের চেয়ে দ্রুত।