logo
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২২ ১৫:২১
পুরুষাঙ্গ কেটে হিজড়া তৈরির প্রবণতা বাড়ছে হিলিতে
হিলি দিনাজপুর প্রতিনিধিঃ

পুরুষাঙ্গ কেটে হিজড়া তৈরির প্রবণতা বাড়ছে হিলিতে

দিনাজপুরের হিলিতে প্রভাব খাটিয়ে এক শ্রেণীর তৃতীয় লিঙ্গরা মেয়েলী ভাব পুরুষদের পুরুষাঙ্গ কেটে তৃতীয় লিঙ্গ (হিজড়া) তৈরি করতে মেতে উঠেছে। নিজেদের দলভারি করতে বিভিন্ন লোভ লালসা এমনকি জোড় খাটিয়ে এসব কাজে বাধ্য করছে তারা। চাঁদাবাজি সহ একাধিক ভীতিকর কাজ করে আসছে এসব বেপরোয়া হিজড়ারা।  তাদের বিরুদ্ধে বাদী হয়ে শাপলা ওরফে (নুরজামান) নামের একজন পুরুষ হিজড়া থানায় রুবেল ওরফে (পিয়াঙ্কা), সুমন ওরফে ( সুমনা) ও শান্ত ওরফে (মেরিনা) তিন জনের নামে লিখিত অভিযোগ দায়ের করে।

 
বুধবার (২১ সেপ্টেম্বর) বিকেলে হাকিমপুর (হিলি) থানায় তিন জন হিজড়ার বিরুদ্ধে বিভিন্ন চাঁদাবাজি দুর্নীতি ও জোরপূর্বক মারধোর এবং পুরুষাঙ্গ কেটে হিজড়া তৈরি করার বিষয়ে  লিখিত অভিযোগ করেন তিনি।
 
হিলি একটি সীমান্তবর্তী এলাকা। এক সময় এই সীমান্তে চলতো ব্যাপক হারে চোরাচালান। বিভিন্ন ভারতীয় পণ্য হিলিতে আসতো চোরাচালানের মাধ্যমে। ঐসময় দেশের বিভিন্ন স্থান থেকে হিজড়ারা ব্যবসার উদ্দেশ্য আসতো এখানে। সহজেই তারা ভারতীয় পণ্য পারাপার করতো। হিজড়া বেশে তাদের চোরাচালান কাজে সহজ হতো। ব্যবসার সুবিধার্থে অনেক পুরুষ হিজড়ার রুপ ধারন করে। আবার জীবিকার তাগিদে তারা হিলি সীমান্তে বাসা বাঁধে।
 
সরকারি নজরদারি,  সীমান্তে কাটা তারের বেড়া আর সিসি ক্যামেরা স্থাপন করায় বিগত অনেক দিন যাবৎ চোরাচালানি বন্ধ হয়ে যায় এই সীমান্তে। আর শুরু হয়ে উঠে এসব হিজড়াদের বেপরোয়া চলাফেরা। চাঁদাবাজি সহ বিভিন্ন ভয়ভীতিকর কাজে লিপ্ত হয় তারা। ভারত থেকে আসা ট্রাক থেকে প্রতিদিন সকালে কয়েক জন হিজড়া একত্র হয়ে চাঁদা তুলতে দেখা যায়। এছাড়াও বাসে ও ট্রেনে উঠে চাঁদাবাজি করে থাকে তারা। আবার শহর কিংবা গ্রামে বাসাবাড়িতে শিশু বাচ্চা হলে সেখানেও তারা জোরপূর্বক অতিরিক্ত চাঁদা আদায় করে আসছে।
 
এদিকে তাদের দল ভারি করতে মেয়েলী ভাব পুরুষদের তারা খুঁজে বেড় করে। তাদের নানা কায়দায় দলে নিয়ে প্রকৃত হিজড়া বানিয়ে তুলে। সরকারি সুবিধা পাওয়ার এবং কয়েক লাখ টাকার লোভ দেখিয়ে মেয়েলী ভাব পুরুষদের অপারেশনের মাধ্যমে পুরুষাঙ্গ কেটে ফেলে এসব হিজড়ারা। কেউ তাদের কথা অবাধ্য হলে জোরপ্রয়োগও করে থাকে তারা।
 
এমনি এক অবস্থায় পড়েছে হিলি পৌর এলাকার জালালপুর গ্রামের বাবু মিয়ার ছেলে শাপলা ওরফে নুরুজ্জামান হিজড়া। এই নুরুজ্জামান ছোট থেকেই তার মধ্যে মেয়েলী ভাব রয়েছে। সে একজন বিবাহিত এবং একটি কন্যা সন্তানও রয়েছে। পেটের দায়ে মেয়ের সাজেসেজে বেহুলা লক্ষিণদারের নাচগান করে আসছে। তাকে দলে নেবার জন্য ঐসকল পুরুষ হিজড়া রুবেল, সুমন ও শান্ত  ডাকে। এছাড়াও তাকে অপারেশন করে পুরুষাঙ্গ কাটার লোভ লালসা এবং বর্তমাণ জোরপ্রয়োগ করছে।
 
শাপলা ওরফে নুরুজ্জামান বলেন, আমার স্ত্রী কন্যা আছে। সংসারের চাহিদা মেটাতে আমি মেয়ে সেজে বেহুলা লক্ষিণদারের নাচগান করি। কিন্তু হিলির ঐসব হিজড়ারা আমার পুরুষাঙ্গ কাটার খুবি চেষ্টা করছে। প্রতিনিয়ত আমার বাড়ির চারপাশে তারা ঘুরাঘুরি করছে। শুধু তাই নই আমাকে দুইদিন আগে বাড়ি থেকে জোর করে ডেকে মারধোর করেছে। তাই আমি নিজেকে তাদের হাত থেকে বাঁচতে থানায় গিয়ে অভিযোগ করেছি। 
 
শাপলা আরও বলেন, হিলিতে যত হিজড়ারা আছে তারা সবাই পুরুষ। বাড়িতে সবার বউ বাচ্চা আছে। তারা নিজেদের হিজড়া প্রমাণ করতে এবং সরকারি সুবিধা পাবার জন্য অনেকেই অপারেশন করে পুরুষাঙ্গ কেটে ফেলেছে। বর্তমান পৌর এলাকার ডাঙ্গাপাড়া গ্রামের নাবিল ওরফে (গোলাপী) নামের একজনকে তারা দিনাজপুর থেকে অপারেশনের মাধ্যমে তার পুরুষাঙ্গ কেটে ফেলেছে। এখনও তার ঘা শুকাইনি। আমি এসব হিজড়াদের বিচার চাই।
 
প্রতিবেশী হারুন উর রশিদ বলেন, আমাদের গ্রামের এই ছেলেটি নুরুজ্জামান ভাল ছেলে। নাচগান করে বউ বাচ্চাদের নিয়ে চলে। তবে কয়েক দিন যাবৎ হিলি থেকে কয়েকটা হিজড়া এসে ছেলেটিকে মারধোর করছে। এদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া উচিৎ।
 
এবিষয়ে হাকিমপুর থানা অফিসার ইনচার্জ আবু সায়েম বলেন, নুরুজ্জামান নামের একজন বাদী হয়ে কয়েক জন হিজড়াদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছে। এসব হিজড়াদের আইনের আওতায় আনা হবে।