logo
আপডেট : ২৭ নভেম্বর, ২০২২ ১৩:২৭
বিকেলে মাঠে নামছে জাপান
অনলাইন ডেস্ক

বিকেলে মাঠে নামছে জাপান

দুই দলের বিশ্বকাপ শুরু হয়েছে একেবারে ভিন্নভাবে। জার্মানির বিপক্ষে রূপকথার জয় পেয়েছে জাপান। গোল খেয়ে পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়ানোর বীরোচিত কাব্য রচনা করে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের ২-১ গোলে হারিয়ে দেয় ‘ব্লু সামুরাই’রা। অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে গোলবন্যায় ভেসে গেছে কোস্টারিকা। ২০১০ সালের চ্যাম্পিয়নদের কাছে তারা হেরেছে ৭-০ গোলে।

স্পেনের কাছে বিশাল হারের দুঃখ ভুলে টিকে থাকার লড়াইয়ে আহমেদ বিন আলী স্টেডিয়ামে আকাশে উড়তে থাকা জাপানের মুখোমুখি হচ্ছে কোস্টারিকা। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচে হেরে গেলে এবারের মতো বিশ্বকাপও শেষ হয়ে যাবে লুই ফার্নান্দো সুয়ারেজের দলের। অন্যদিকে কোস্টারিকাকে হারাতে পারলে আজই নক আউট নিশ্চিত হয়ে যেতে পারে জাপানের। সেক্ষেত্রে জার্মানি ও স্পেনের ম্যাচের ফলও অবশ্য অনুকূলে আসতে হবে তাদের। তবে স্পেনের বিপক্ষে জার্মানি জিতে গেলে কোস্টারিকার বিপক্ষে জিতলেও স্পেনের বিপক্ষে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে জাপানকেও। আল রায়হানের লড়াইটা তাই দুই দলের জন্যই অতি গুরুত্বপূূর্ণ।

সোনালি অতীত কথা বলছে জাপানের পক্ষে। কোস্টারিকার বিপক্ষে এর আগে পাঁচ ম্যাচ খেলে চারবারই বিজয় উৎসব করেছে ‘ব্লু সামুরাই’রা। অন্য ম্যাচটি হয়েছে ড্র। সর্বশেষ ২০১৮ সালের সেপ্টেম্বরে কনকাকাফ অঞ্চলের এই প্রতিপক্ষের বিপক্ষে ৩-০ গোলে জিতেছিল জাপান। ছন্দ এবং অতীত রেকর্ডে আজ খানিকটা সুবিধাজনক অবস্থানে থেকে মাঠে নামবে হাজিমে মরিয়াসুর দল। তবে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া কোস্টারিকাও মরণকামড় দেওয়ার প্রস্তুতি নিয়েই কিন্তু মাঠে নামবে। চোট নিয়ে কোনো দুর্ভাবনাও নেই লুই ফার্নান্দো সুয়ারেজের দলের। তবে চোটজনিত কারণে জাপানিজ ডিফেন্ডার হিরোকি সাকাইয়ের এই ম্যাচে খেলা নিয়ে অনিশ্চয়তা আছে। সুখবর হচ্ছে, এই ম্যাচ খেলার জন্য তৈরি আছেন ফুল ব্যাক বর্ষীয়ান ইয়ুতো নাগাতোমো।