logo
আপডেট : ২৯ নভেম্বর, ২০২২ ১৪:২১
আলবেনিয়ান নাগরিকত্ব পেলেন পপ তারকা ডুয়া লিপা
অনলাইন ডেস্ক

আলবেনিয়ান নাগরিকত্ব পেলেন পপ তারকা ডুয়া লিপা

আলবেনিয়ান নাগরিকত্ব পেলেন জনপ্রিয় পপ তারকা ডুয়া লিপা। আলবেনিয়ার রাষ্ট্রপতি রবিবার (২৭ নভেম্বর) আলবেনীয় বংশোদ্ভূত ব্রিটিশ পপ তারকা ডুয়া লিপাকে নাগরিকত্ব প্রদান করেছেন। তিনি বলেছেন, ডুয়া লিপা তাঁর সংগীতের মাধ্যমে আন্তর্জাতিকভাবে আলবেনিয়ানদের খ্যাতি ছড়িয়ে দিয়েছে।

রাষ্ট্রপতি বজরাম বেগাজ বলেছেন, “অটোমান সাম্রাজ্য থেকে আলবেনিয়ার স্বাধীনতার ১১০তম বার্ষিকীর আগে ‘লেভিটেটিং’ গায়িকাকে নাগরিকত্ব দেওয়া হল। ডুয়াকে নাগরিকত্ব প্রদান অত্যন্ত সম্মানের বিষয়। কারণ তিনি আলবেনিয়ানদের সারা বিশ্বে বিখ্যাত করেছেন। ”

 

kalerkantho

তিরানা সিটি হলে রাষ্ট্রপতি বেগাজের সাথে ছবি তোলার পরে লিপা নাগরিকত্বের শপথ নেন। এরপর নিজের আঙুলের ছাপ দিয়ে পরিচয়পত্র এবং পাসপোর্টের জন্য একটি আবেদনপত্রে স্বাক্ষর করেন। তিরানা সিটি হলে নাগরিকত্বের শপথ নেওয়ার আগে লিপা বলেন, “এটি একটি গ্রহণযোগ্যতা, ভালোবাসা এবং অবর্ণনীয় আনন্দ।  আমি কাগজপত্র নিয়ে একজন আলবেনিয়ান হব। ” এরপর নিজের ইনস্টাগ্রাম পোস্টে রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানিয়ে তিনি লিখেছেন, “এই সম্মানের জন্য আপনাকে ধন্যবাদ রাষ্ট্রপতি বজরাম বেগাজ এবং মেয়র মহোদয়। আমি আলবেনিয়ান নাগরিকত্ব পেয়েছি!”

kalerkantho

লিপার বাবা-মা  ১৯৯২ সালে কসোভো ছেড়ে চলে যান। ১৯৯৮ সালের দিকে দেশটি যুদ্ধের কবলে পড়ে। ১৯৯৫ সালে লন্ডনে জন্মগ্রহন করেন লিপা। ক্যামডেনে বসতি স্থাপন করলেও লিপার পরিবার তাকে আলবেনিয়ান সংস্কৃতির মিশেলে বড় করে তোলে। আলবেনিয়ান তাঁর প্রথম ভাষা হিসেবে রয়ে যায়। এমনকি পিঙ্ক এবং নেলি ফুর্তাদোর মতো পশ্চিমা পপ তারকাদেরও প্রেমে পড়েছিলেন গায়িকা।

লিপার বাবা একজন প্রাক্তন গায়ক এবং রক ব্যান্ডের গিটারিস্ট। বাবার কাছ থেকেই গান শেখার অনুপ্রেরণা পান লিপা। পাঁচ বছর বয়সেই গান গাওয়া শুরু করেছিলেন এই তারকা। তিনি ১৪ বছর বয়সে ইউটিউবে তাঁর গান পোস্ট করা শুরু করেছিলেন। তাঁর প্রথম ডেবিউ স্টুডিও অ্যালবামটি ২০১৭ সালে প্রকাশিত হয়েছিল। ২০১৯ সালে তিনি সেরা নতুন শিল্পীর জন্য গ্র্যামি পুরস্কার জিতেছেন।  

kalerkantho

২০১৬ সালে বাবার সাথে একত্রে ‘সানি হিল ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠা করেন গায়িকা। আর্থিক সমস্যায় ভুগছেন এমন লোকদের সাহায্য করার জন্য স্থানীয় কসোভোতে অনুষ্ঠিত বার্ষিক কনসার্টের মাধ্যমে তহবিল সংগ্রহ করে প্রতিষ্ঠানটি।  

ডুয়া লিপা এই সপ্তাহে আলবেনিয়ার রাজধানী তিরানায় অটোমান সাম্রাজ্য থেকে আলবেনিয়ার স্বাধীনতার ১১০তম বার্ষিকী উপলক্ষে একটি শোয়ের মাধ্যমে তাঁর বিশ্ব ভ্রমণ শেষ করবেন৷

সূত্র : বিবিসি নিউজ