প্রকাশিত : ২৩ মে, ২০১৯ ১২:৩৪
লোকসভা নির্বাচন

ভারতের ভোটে বিজেপি জোট এগিয়ে, পশ্চিমবঙ্গে তৃণমূল

অনলাইন ডেস্ক
ভারতের ভোটে বিজেপি জোট এগিয়ে, পশ্চিমবঙ্গে তৃণমূল

ভারতের লোকসভা নির্বাচনে সকাল আটটা থেকে শুরু হয়েছে ভোট গণনা। প্রথমে পোস্টাল ব্যালটের গণনা শুরু হয়েছে। এর পরেই ইভিএম গণনা। প্রাথমিকভাবে নির্বাচনের ফলাফলে সমগ্র ভারতের হিসাবে ক্ষমতাসীন বিজেপি জোট এগিয়ে থাকার লক্ষণ দেখা গেছে। অন্যদিকে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস এগিয়ে রয়েছে।

সারা ভারত থেকে ফলাফলের খবর আসছে। কখনও কেউ এগিয়ে যাচ্ছেন, কখনও কেও পিছিয়ে যাচ্ছেন। বিকেল নাগাদ ফলাফল স্পষ্ট হবে বলেই মনে করছে বিশেষজ্ঞরা। দেশের নির্বাচনের প্রেক্ষিতে যেসব তারকা প্রার্থীর নাম উঠে আসছে তাঁরা হলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহ, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং সনিয়া গান্ধী।    
     
ভোট গণনা শুরুতেই প্রাথমিকভাবে ক্ষমতাসীন বিজেপি এগিয়ে রয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। তবে এখনো নিশ্চিত নয়। নির্বাচনের কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হলো নিচে-

নরেন্দ্র মোদী
ভোট গণনা শুরুর পর থেকেই বারাণসী কেন্দ্র এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  
 
অমিত শাহ
গান্ধীনগর কেন্দ্র থেকে এগিয়ে রয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ।   
 
রাহুল গান্ধী
শুরুতে আমেথি থেকে রাহুল গান্ধী এগিয়ে থাকলেও, পরে ওই কেন্দ্র থেকে এগিয়ে গিয়েছেন স্মৃতি ইরানি। যদিও কেরলের ওয়ানাড থেকে এগিয়ে রয়েছেন তিনি।  
 
সোনিয়া গান্ধী
রায়বরেলি থেকে এগিয়ে রয়েছেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী।    
 
মেনকা গান্ধী
উত্তরপ্রদেশের সুলতানপুর থেকে এগিয়ে বিজেপি প্রার্থী মানেকা গান্ধী। যদিও এই এগিয়ে থাকা কিংবা পিছিয়ে থাকা গণনার একেবারের শুরুর দিকের।              

ভারতীয় সময় সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়। আনন্দবাজারের প্রতিবেদনে ভোট গণনা শুরু হওয়ার পর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এগিয়ে আছে ১৯৩ আসনে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট ৬৯ আসনে।

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩ আসনে ভোট হয়েছে। কোনো দলকে সরকার গঠন করতে হলে পেতে হবে ২৭২ আসন।

ভোট গণনা কেন্দ্র করে ভারতজুড়ে টান টান উত্তেজনা বিরাজ করছে। প্রত্যেক প্রার্থীর প্রতিনিধির উপস্থিতিতে সকাল ৮টায় স্ট্রংরুম খোলার পর পুরো প্রক্রিয়াটি ভিডিও ক্যামেরার সামনে করা হচ্ছে।

ইভিএম নিয়ে সংশয় কাটাতে ভোট গণনার আগে ভিভিপ্যাট মেলানোর দাবি নির্বাচন কমিশন খারিজ করে দেয়ায় বড় ধরনের ধাক্কা খেয়েছে বিরোধী দলগুলো। এমন পরিস্থিতিতে ভোট গণনার শেষ সময় পর্যন্ত ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এদিকে ১৪টি বুথফেরত জরিপের মধ্যে ১২টিতেই জয়ের আভাসের পর জয়ের ব্যাপারে বেশ নিশ্চিন্ত রয়েছেন ক্ষমতাসীন দল বিজেপির শীর্ষ নেতারা।

উপরে