প্রকাশিত : ১ জুন, ২০১৯ ১২:৫১

গুপ্তচরবৃত্তির দায়ে পাক সেনা কর্মকর্তাসহ তিনজনের ফাঁসি ও যাবজ্জীবন

অনলাইন ডেস্ক
গুপ্তচরবৃত্তির দায়ে পাক সেনা কর্মকর্তাসহ তিনজনের ফাঁসি ও যাবজ্জীবন

গুপ্তচরবৃত্তির দায়ে সেনার দুই অবসরপ্রাপ্ত উচ্চপদস্থ কর্মকর্তা এবং এক চিকিৎসককে ফাঁসি ও যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে পাকিস্তান। ওই তিনজনের বিরুদ্ধে শুনানির পর গত বৃহস্পতিবার এ সাজা শোনায় দেশটির সামরিক আদালত।

পাকিস্তান সেনাবাহিনী সূত্রে খবর, ওই দুই উচ্চপদস্থ কর্মকর্তা হলেন লেফ্টেন্যান্ট (অবসরপ্রাপ্ত) জেনারেল জাভেদ ইকবাল এবং ব্রিগেডিয়ার (অবসরপ্রাপ্ত) রাজা রিজওয়ান। ওই দুজন ছাড়াও সেনাবাহিনীর এক সংস্থায় কর্মরত চিকিৎসক ওয়াসিম আক্রমকে একই অপরাধে সাজা দিয়েছে আদালত।

সূত্র আরো জানায়, জাভেদ ইকবালকে যাবজ্জীবন কারাদণ্ড এবং রাজা রিজওয়ান ও ওয়াসিমকে ফাঁসির নির্দেশ দেওয়া হয়েছে। যাবজ্জীবন কারাবাস হলেও পাকিস্তানের আইন অনুসারে ১৪ বছর কারবাস করবেন জাভেদ।

পাকিস্তানের আইন অনুযায়ী, সামরিক আদালতের বন্ধ ঘরে ওই তিনজনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে শুনানি চলে। তাতে দোষী সাব্যস্ত হন তাঁরা। এর পর আদালতের প্রস্তাবিত রায় জানানো হয় পাকিস্তান সেনাবাহিনীর প্রধান কামার জাভেদ বাজওয়াকে। আদালতের ওই রায়ে সম্মতি দেন সেনাপ্রধান। 

পাকিস্তান সেনাবাহিনীর তরফে প্রকাশিত একটি বিবৃতিতে সেনাপ্রধান বাজওয়া বলেছেন, ‘বিদেশি সংস্থার কাছে দেশের স্পর্শকাতর তথ্য ফাঁসসহ গুপ্তচরবৃত্তি’র জন্য ওই তিনজনকে এই শাস্তি দেওয়া হয়েছে।’

সূত্র: আনন্দবাজার

উপরে