প্রকাশিত : ১৬ জুলাই, ২০১৯ ১২:৪৯

ভারতীয় বিমানের জন্য উন্মুক্ত হলো পাকিস্তানের আকাশ

অনলাইন ডেস্ক
ভারতীয় বিমানের জন্য উন্মুক্ত হলো পাকিস্তানের আকাশ

সব ধরনের সিভিলিয়ান বিমানের জন্যে আকাশপথ খুলে দিয়েছে পাকিস্তান। ফলে আজ মঙ্গলবার থেকে পাকিস্তানের আকাশসীমায় প্রবেশে ভারতের বিমানেরও কোনো নিষেধাজ্ঞা থাকল না। গত ফেব্রুয়ারিতে বালাকোট এয়ারস্ট্রাইকের পর থেকে ভারতীয় বিমানগুলোর জন্যে পাকিস্তানের আকাশপথের বেশিরভাগ অংশই বন্ধ ছিলো। ইসলামাবাদের এই পদক্ষেপে বিপুল অঙ্কের আর্থিক ক্ষতি থেকে বাঁচল এয়ার ইন্ডিয়া। এয়ার ইন্ডিয়ার একাধিক আন্তর্জাতিক বিমানকে ঘুরপথে চলাচল করতে হচ্ছিল। 

সূত্র জানায়, রাত ১২টা ৪১ মিনিট থেকে ভারতীয় বিমানের পাকিস্তানের আকাশপথ উন্মুক্ত থাকার ঘোষণা আসে। খুব শিগগিরই ভারতীয় বিমান প্রতিবেশী দেশের আকাশপথের নিয়মিত রুটগুলো ব্যবহার করা শুরু করবে। পাকিস্তানের সিভিল অ্যাভিয়েশন অথরিটি উল্লেখিত সময়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের (নোটাম) এ নোটিশ পাঠিয়ে দেয়। সেখানে বলা হয়, এয়ার ট্রাফিক সার্ভিসের প্রকাশিত সবগুলো সিভিল ট্রাফিকের ক্ষেত্রে ভারতীয় বিমানের জন্যে পাকিস্তানের আকাশপথ তাৎক্ষণিকভাবে খুলে দেয়া হলো। 

বালাকোট বিমান হামলার পর পাকিস্তান পাশের দেশের জন্যে আকাশপথের মাত্র দুটো রুট খোলা রেখেছিল। মোট ১১টি রুটের মধ্যে দক্ষিণাংশের দুটো রুট খোলা ছিলো।    

গত ২৬ ফেব্রুয়ারি ইন্ডিয়ান এয়ার ফোর্স (আইএএফ) পাকিস্তানের বালাকোটে জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ (জেইএম) এর ঘাঁটিতে বিমান হামলা চালায়। তার পরই ভারতের বিমানের জন্য নিজেদের আকাশপথ সম্পূর্ণ বন্ধ করে দেয় পাকিস্তান। এর পর থেকে ভারতের বাণিজ্যিক বিমানগুলো ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়। তাদের বেশিরভাগ ফ্লাইট হয় বাতিক কিংবা ঘুরপথে গন্তব্যে রওনা দেয়। 

এ ঘটনার পর ভারতের রাষ্ট্রীয় এয়ারলাইন্সকে ৪৯১ কোটি রুপি ক্ষতি গুনতে হয়। এছাড়া স্পাইসজেট, ইন্ডিগো এবং গোএয়ারের মতো প্রাইভেট এয়ারলাইন্স যথাক্রমে ৩০.৭৩ কোটি, ২৫.১ কোটি এবং ২.১ কোটি রুপি লোকসান করে। বিমানমন্ত্রী হারদ্বীপ সিং পুরী গত ৩ জুলাই এসব হিসাব রাজ্য সভাল উপস্থাপন করেন। 
সূত্র: এনডিটিভি 

উপরে